রোববার, ২৯ নভেম্বর ২০২০ | ১৫ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ
জাতীয়

অবশেষে সিলগালা হলো ইন্টারন্যাশনাল টোব্যাকো

নিজস্ব প্রতিবেদক
১২ নভেম্বর ২০২০
700

চট্টগ্রামের কালুরঘাট শিল্প এলাকায় পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না নিয়ে ব্যবসা পরিচালনা করার অভিযোগে ইন্টারন্যাশনাল টোব্যাকো ইন্ডাস্ট্রি লিমিটেডকে সিলগালা করে দিয়েছে চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তর। বুধবার চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক মোহাম্মদ নূরুল্লাহ নূরীর নেতৃত্বে প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করা হয়। বারবার সর্তক করার স্বত্বে পরিবেশগত ছাড়পত্র ছাড়া অবৈধভাবে প্রতিষ্ঠান পরিচালনার দায়ে প্রতিষ্ঠানের গ্যাস, বিদ্যুৎ সংযোগ কেটে দেওয়ারসহ প্রতিষ্ঠানটিকে সীলগালা করা হয়। 

বাংলাদেশে কোনো সিগারেট কারখানা নির্মাণ বা উৎপাদন পরিচালনার জন্য অবশ্যই পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু প্রতিষ্ঠানটি আইনের কোনো তোয়াক্কা না করেই দেদারছে চালিয়ে যাচ্ছে নিজের উৎপাদন কার্যক্রম। কোম্পানির অবৈধ সিগারেট উৎপাদন বন্ধে ও পরিবেশ ছাড়পত্র না থাকায় প্রতিষ্ঠানকে গতবছর ৭০ লাখ টাকা জরিমানা করে পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক আজাদুর রহমান মল্লিক। তবে ইন্টারন্যাশনাল টোব্যাকো নিজেদের বৈধ কোম্পানি হিসেবে প্রমাণ করার জন্য ও জরিমানা মৌকুফের জন্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিবের কাছে আবেদন করে।  শুনানিতে একাধিকবার অনুপস্থিত থাকায় আদেশকৃত আপিলের আবেদন খারিজ কর দেওয়া হয়।

পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক মোহাম্মদ নূরুল্লাহ নূরী বলেন, 'পরিবেশ ছাড়াপত্র ছাড়া ব্যবসা পরিচালনা করার দায়ে ইন্ট্যারন্যাশনাল টোব্যাকোকে কয়েকবার জরিমানা করা হয়েছে। কিন্তু তারপরও তাদের কার্যক্রম বন্ধ না হওয়ায় আজ তাদের সিলগালা করে দেওয়া হয়েছে।' 

তিনি আরো বলেন, ইন্টারন্যাশনাল টোব্যাকো জরিমানার অর্থ পরিশোধ করে  পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না পাওয়া পর্যন্ত নিজেদের কারখানা পরিচালনা করতে পারবে না।

এর আগে পুরনো ও ব্যবহৃত ব্যান্ডরোল ব্যবহার করে প্রায় ২৪ লাখ টাকা ভ্যাট ফাঁকি দেওয়ার অভিযোগে চট্টগ্রামের ইন্টারন্যাশনাল টোবাকো ইন্ডাস্ট্রিজে অভিযান চালিয়েছে ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। এই সময় অবৈধ ব্যান্ডরোল ব্যবহারের দায়ে সাহারা ও এক্সপ্রেস ব্র্যান্ডের ৬ লাখ সিগারেট জব্দ করার পাশাপাশি ভ্যাট আইনে মামলা দায়ের করা হয়। এছাড়াও ইন্টারন্যাশনাল টোব্যাকো’র ডিস্ট্রিবিউশন হাউজে অভিযান পরিচালনা করে র‌্যাব ও ভ্যাট গোয়েন্দা এবং তদন্ত অধিদপ্তর।

বীরশ্রেষ্ঠ মতিউর রহমান স্মৃতি সম্মাননা পেলেন অগ্রণী ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য ড. ফরজ আলী
মধুমতি চ্যালেঞ্জার্স অপরাজিত চ্যাম্পিয়ন

আপনার মতামত লিখুন