বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
ইভেন্ট

বিশ্বের নিরাপদ এয়ারলাইনসের তালিকায় বিমান বাংলাদেশ

 ডেস্ক রিপোর্ট
২০ জানুয়ারি ২০১৯

আকাশপথে কোন বিমান সংস্থা নির্ভরযোগ্য ও নিরাপদ সেই রেটিং প্রতি বছর করে থাকে এয়ারলাইন রেটিংস ডটকম। এ বছর যাত্রীদের নিরাপত্তা দেওয়ার দিক দিয়ে পাঁচতারকা পেয়ে বিশ্বের সেফটি এয়ারলাইনস তালিকায় জায়গা করে নিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। রোববার এই তথ্য জানা গেছে।

বিশ্বের ৪০৫টি বিমান সংস্থার তথ্য ব্যাপকভাবে বিশ্লেষণের মাধ্যমে নিরাপদ এয়ারলাইনসের তালিকা তৈরি করেছে এয়ারলাইন রেটিংস। এক্ষেত্রে ১২টি পৃথক মানদণ্ড ব্যবহার হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো সরকারি, বিশ্ব এভিয়েশন গভর্নিং বডি ও এভিয়েশন সংশ্লিষ্ট শীর্ষ সংগঠনগুলোর অডিট। এছাড়া প্রতিটি এয়ারলাইনের উড়োজাহাজের বয়স ও লাভজনকের হারের সঙ্গে দুর্ঘটনায় পড়া ও গুরুতর ঘটনার রেকর্ড ঘেঁটে দেখা হয়।

আইয়াটা অপারেশনাল সেফটি অডিট (আইওএসএ) সনদপ্রাপ্ত হওয়ায় তিন তারকা পেয়েছে বিমান। ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) কালো তালিকাভুক্ত না হওয়া পূর্ণ তারকা পেয়েছে বাংলাদেশের পতাকাবাহী এই বিমান সংস্থা। গত ১০ বছরে দুর্ঘটনা এড়াতে পারায় ও কোনও আরোহীর মৃত্যু না হওয়ায় আরেকটি পূর্ণ তারকা পেয়েছে বিমান।

তবে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) অনুমোদন না থাকা ও আইকাওয়ের আটটি নিরাপত্তা প্যারামিটার সম্পন্ন না করায় দুটি তারকা পায়নি বিমান।

বিমানের ইকোনমি আসনের যাত্রী ২০ কেজি আর বিজনেস ক্লাসের যাত্রীরা ৩০ কেজি মালামাল বহন করতে পারেন। তাদের জন্য প্রতিটি ফ্লাইটে সৌজন্য হিসেবে থাকে খাবার।

১৯৭২ সালের জানুয়ারিতে প্রতিষ্ঠিত হয় বিমান। বাংলাদেশ বিমান বাহিনীর উপহার দেওয়া ডিসি-৩ উড়োজাহাজ দিয়ে প্রথম কার্যক্রম শুরু হয়। বিমানের এয়ারলাইন কোড ‘বিজি’। এর উড়োজাহাজগুলো হলো কিউ-৪০০, ৭৩৭-৮০০ ও ৭৭৭-৩০০ইআর, ৭৮৭-৮।

প্রথমবার বলাকা পরিদর্শনে বিমান প্রতিমন্ত্রী
নদীভিত্তিক পর্যটন বিকাশে প্রাণবন্ত এক নৌ ভ্রমণ

আপনার মতামত লিখুন