সোমবার, ০১ জুন ২০২০ | ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
ইভেন্ট

ডিজিটাল ট্যুরিজম ইকোসিস্টেম নিয়ে যৌথ জুম মিটিং

পর্যটনে প্রযুক্তি উদ্ভাবন প্রতিযোগিতার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক
১৩ মে ২০২০

ডিজিটাল প্রযুক্তি এবং ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে বাংলাদেশের পর্যটনের ভবিষ্যত সম্ভাবনা কাজে লাগাতে হবে। এই শিল্পের প্রসারে ডিজিটাল প্রযুক্তি উদ্ভাবন ও ব্যবহার অপরিহার্য। এ জন্য 'পর্যটনে উদ্ভাবনীমূলক প্রতিযোগিতা' আয়োজনের ঘোষণা দেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও আইসিটি বিভাগের আইডিয়া (ইনোভেশন ডিজাইন অ্যান্ড এন্ট্রাপ্রেনিউরশিপ একাডেমি) প্রকল্পের পরিচালক মজিবুল হক। একই সঙ্গে জাতীয় তথ্য বাতায়নে পর্যটনের তথ্য ভাণ্ডারকে হালনাগাদ করার কথাও বলেন তিনি। 

মঙ্গলবার সম্মিলিত পর্যটন জোটের সঙ্গে আইডিয়া এবং বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সাথে ‘ডিজিটাল ট্যুরিজম ইকোসিস্টেম’ শীর্ষক এক যৌথ জুম মিটিংয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই ঘোষণা দেন।

মজিবুল হক বলেন, দ্রুত সময়ের মধ্যে পর্যটনে উদ্ভাবনীমূলক প্রতিযোগিতা অনুষ্ঠানের আয়োজন করা হবে। বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও প্রতি জেলার পর্যটন স্টেকহোল্ডারদের সঙ্গে নিয়ে জাতীয় তথ্য বাতায়নে পর্যটনের তথ্য ভাণ্ডারকে হালনাগাদ করার ব্যবস্থা করা হবে। এ সময় তিনি সম্মিলিত পর্যটন জোটের ট্যুরিজমের ওপেন মার্কেট প্ল্যাটফর্ম তৈরির প্রস্তবনাকে স্বাগত জানিয়ে স্টার্ট আপ বাংলাদেশ থেকে একে সহযোগিতার কথা উল্লেখ করেন। তিনি বলেন, সবার সহযোগিতা পেলে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডকে সঙ্গে আইডিয়া প্রকল্প পর্যটনের উন্নয়নে যে কোনো কাজের জন্য প্রস্তুত রয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ বলেন, বাংলাদেশের পর্যটনের ভবিষ্যৎ সম্ভাবনাগুলো কাজে লাগানোর জন্য তরুণদের কাছ থেকে প্রযুক্তিগত সমাধান খুঁজে বের করতে হবে। পর্যটনে বেসরকারি উদ্যোক্তাদের শক্তিশালী অবস্থানের কথা উল্লেখ করে তিনি পর্যটনের প্রগতিশীল সুশীল সমাজ গড়ে তোলার ওপর বিশেষ গুরুত্বারোপ করেন। তিনি বলেন, পর্যটন শিল্পকে ঘুরে দাঁড়াতে হলে ডিজিটাল প্রযুক্তির উদ্ভাবন ও তার ব্যবহার অপরিহার্য। তিনি সম্মিলিত পর্যটন জোটের এই অনুষ্ঠানকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করে আয়োজকদের ধন্যবাদ জানান।

সম্মিলিত পর্যটন জোটের আহ্বায়ক ও বাংলাদেশ ট্যুরিজম ফাউন্ডেশনের চেয়ারম্যান কৃষিবিদ মোখলেছুর রহমানের পরিচালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ এভিয়েশন এন্ড ট্যুরিজম মিডিয়া ফোরামের সভাপতি কাজী রহিম শাহরিয়ার, পর্যটন বিচিত্রার সম্পাদক মহিউদ্দিন হেলাল, বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের ম্যানেজার (পাবলিক রিলেশন) জিয়াউল হক হাওলাদার, বাংলাদেশ ট্যুরিজম ফাউন্ডেশনের পরিচালক ও জোট নেতা জয়িতা শেখ ও এবং সম্মিলিত পর্যটন জোটের প্রথম যুগ্ম-আহবায়ক শহীদুল ইসলাম সাগর, যুগ্ন-আহবায়ক রেজাউল ইসলাম রেজা প্রমুখ।

ওয়ালটন এসিতে এক বছরের রিপ্লেসমেন্ট সুবিধা
মেডিকার্ট রোবট ও জীবাণুনাশক ইউভি-সি সিস্টেম তৈরি করলো ওয়ালটন

আপনার মতামত লিখুন