রোববার, ১৭ জানুয়ারি ২০২১ | ৪ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ
ইভেন্ট

বিশেষজ্ঞদের মাধ্যমে বিমানবন্দরে যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার দাবি বিটিএএমএফ'র

নিজস্ব প্রতিবেদক
২৬ জুন ২০২০

করোনাভাইরাস মহামারীর প্রেক্ষাপটে বিমানবন্দরে বিশেষজ্ঞদের মাধ্যমে যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার দাবি জানিয়েছে ট্যুরিজম ও এভিয়েশন সংশ্লিষ্ট মিডিয়াগুলোর মালিকদের সংগঠন বাংলাদেশ ট্যুরিজম এ্যান্ড এভিয়েশন মিডিয়া ফোরাম (বিটিএএমএফ)। সংগঠনের প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট কাজী রহিম শাহরিয়ার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বিটিএএমএফ-এর প্রেসিডেন্ট কাজী রহিম শাহরিয়ার বলেন, বিমানবন্দরে বিদেশগামীদের স্বাস্থ্য পরীক্ষা ঠিকভাবে না হওয়ায় এবং বিভিন্ন দেশে পৌঁছনোর পর যাত্রীদের কোভিড-১৯ শনাক্ত হওয়ায় ইতিমধ্যেই প্রশ্নের মুখে পড়ছে বাংলাদেশ।

তিনি বলেন, ঢাকার শাহজালাল বিমানবন্দর কর্তৃপক্ষ বিদেশগামী যাত্রীদের শুধু বাহ্যিক উপসর্গ এবং তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে। বিমানযাত্রীদের নানা পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে ভ্রমণ করার নিয়ম থাকলেও আমাদের দেশে তা পুরোপুরি অনুসরণ করা হচ্ছে না। এর মধ্যেই জুনের মাঝামাঝিতে ঢাকা থেকে গুয়াংঝুগামী চায়না সাদার্ন এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ১৭ জন যাত্রী যাওয়ার পর তাদের কোভিড-১৯ শনাক্ত হয়। এরপর চায়না সাদার্ন এয়ারলাইন্সকে চার সপ্তাহ বাংলাদেশে ফ্লাইট পরিচালনা বন্ধ রাখার নির্দেশ দেয় চীন সরকার। এছাড়া এপ্রিলে বাংলাদেশ বিমানের একটি চার্টার ফ্লাইট জাপান গেলে সেখানের বিমানবন্দরে স্বাস্থ্য পরীক্ষায় দুজন যাত্রীর করোনাভাইরাস পজিটিভ ধরা পড়ে। এরপর থেকে সেই দেশে বিমানের চার্টার ফ্লাইট পরিচালনার উপর নিষেধাজ্ঞা আরোপ করে জাপান সরকার। তাই অবশ্যই বিমানবন্দরে বহির্গামী যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষাটা করা উচিত।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে কাজী রহিম শাহরিয়ার বলেন, বর্তমান পরিস্থিতিতে যাত্রীদের তাপমাত্রা পরীক্ষা ছাড়াও অন্যান্য উপসর্গগুলো বিশেষজ্ঞ চিকিৎসক দিয়ে পরীক্ষা করানোর উচিৎ।

তিনি বলেন, এখান থেকে করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে যাচ্ছেন, অন্য দেশে গিয়ে পজেটিভ হচ্ছে-এর কারণ খতিয়ে দেখতে হবে। পাশাপাশি র‌্যাপিড কিট দিয়ে পরীক্ষা করে এন্টিবডি রয়েছে কি না, সেটাও দেখা উচিত। একই সাথে এয়ারক্রাফটে দায়িত্বরত ক্রুদেরও স্বাস্থ্য পরীক্ষা করা উচিৎ। তিনি যাত্রী সহ বিমানের সংশ্লিষ্ট সকল কর্মকর্তার স্বাস্থ পরীক্ষার দাবি জানান।

সর্বোচ্চ ইপিএস নিয়ে পুঁজিবাজারে ওয়ালটন
অনলাইনে উচ্চশিক্ষার গুরুত্ব বিষয়ক ভার্চুয়াল সভা অনুষ্ঠিত

আপনার মতামত লিখুন