শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
ঘুরে আসি

খুব কম খরচে বিদেশ ভ্রমণের সুযোগ

 ডেস্ক রিপোর্ট
২৩ জুলাই ২০১৯

নিজ দেশের বাইরে ভ্রমণ মানেই কি কাড়ি কাড়ি টাকা খরচের ফাঁদে পা দেওয়া? আমাদের অনেকেরই চিন্তাটা কিন্তু এমনই। বিদেশ ঘুরতে যাওয়া মানেই যেন ভিসা পেতে ঝক্কি ঝামেলা আর প্লেনের টিকেটের পেছনে এক গাদা টাকা গচ্চা দেওয়া। এসব ভেবে ভেবেই বিদেশ ভ্রমণের ইচ্ছাটা গোপনেই রেখে দিচ্ছেন অনেকে। কিন্তু চাইলেই খুব কম খরচে কোনো ঝক্কি ঝামেলা ছাড়াই ঘুরে আসা যায় বেশ কয়েকটি দেশ। চলুন জেনে নেই এমন কিছু দেশের কথা-

ভুটান

কম খরচায় ঘোরাঘুরি করার জন্য এশিয়ার একেবারে প্রথম দিকের দেশ ভুটান। বাঙালিরা ভিসা ছাড়াই বিমানযোগে এই দেশে যেতে পারবেন। সুখী মানুষের এই দেশটি পর্যটকদের জন্য যেমন সস্তা, ঠিক তেমনি নিরাপদ। দিনের বেলা তো বটেই রাতেও ভুটানের যেকোনো প্রান্তে পর্যটকরা নির্ভয়ে ঘুরে বেড়াতে পারেন।
আর একটা কথা, শান্ত সুনিবিড় এই দেশে কিন্তু বিদেশি কোনো এয়ারলাইনস `নট অ্যালাউড`। অর্থাৎ দেশটিতে যেতে হলে আপনাকে ভুটানের দ্রুক এয়ারলাইনস ব্যবহার করতে হবে। নয়তো সড়কপথে যেতে হবে।

নেপাল

অনেকেই বলেন, বিশালত্ব কি জিনিস বুঝতে হলে হিমালয়ের সামনে দাড়িয়ে সূর্যোদয় বা সূর্যাস্ত দেখতে হয়। ভাবছেন, সে তো অনেক খরচার কাজ? মোটেই না। চাইলেই আপনি স্বল্প বাজেটে নেপাল ঘুরে হিমালয়ের বিশালত্ব দেখে আসতে পারেন। মালয়েশিয়া বা সিঙ্গাপুর গেলে যেমন পকেটে থাকা রিঙ্গিত বা ডলারের হিসাব করে চলতে হয়, নেপালে সেটা নেই। কারণ ১০০ নেপালি রুপি মানে বাংলাদেশি টাকায় ১০০ টাকারও কম। তাই টাকা পয়সার চিন্তা একটু কম করেই এখানে ঘুরতে পারেন বাঙালিরা। নেপালে নভেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত পর্যটকদের চাপ একটু বেশি থাকে। এসময় এখানকার খরচাপাতিও বেড়ে যায়। এজন্য কম খরচে ঘুরতে চাইলে এপ্রিল- মে মাসকে বেছে নিতেই পারেন।

থাইল্যান্ড

থাইল্যান্ডে যেমন রাজার হালে কাড়ি কাড়ি খরচ করে ঘুরে বেড়ানো যায়, ঠিক তেমনি কম খরচেও ভ্রমণের ব্যবস্থা আছে সেখানে। দেশটিতে কম বাজেটে ভ্রমণের একটি স্থান হলো পূর্বাঞ্চলের চান্থাবুরি। বাংলাদেশি টাকায় চার হাজার টাকার কিছু কমেই মানসম্মত হোটেল পাওয়া যায় সেখানে। এ ছাড়াও রয়েছে কোহ তাও, কোহ কুড, কোহ মাক ও ফুকেটের-এর কামালা বিচ।

ফিলিপাইন

ফিলিপাইনে পর্যটকদের জন্য আলিশান হোটেল আছে প্রচুর। কিন্তু যারা খরচাপাতি কম করতে চান তাদের জন্যেও আছে সুব্যবস্থা। এজন্য চলে যেতে পারেন প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর করন দ্বীপে। সেখানে সাত হাজার টাকার মধ্যেই পাবেন ভালো মানের হোটেল। আর দর্শনীয় স্থানগুলো তো রয়েছেই। এ ছাড়া সমুদ্রের অসাধারণ সৌন্দর্য উপভোগ করতে যেতে পারেন ম্যালপুসকুয়া দ্বীপে। সেখানেও রয়েছে কম খরচে বিলাসবহুল কিছু হোটেল।

ইন্দোনেশিয়া

পর্যটক আকর্ষণের দিক থেকে বিশ্বে প্রথম সারির একটি দেশ হলো ইন্দোনেশিয়া। এখানকার সাগরের তীরবর্তী হোটেলগুলোতে বিলাসিতা আর সমুদ্রের সৌন্দর্য দুই-ই মেলে। তবে যারা একটু সস্তায় থাকতে চান তারা বেছে নিতে পারেন একটু ভেতরের দিকের হোটেলগুলোকে। সেখানে চাইলে সাড়ে চার হাজার টাকার মধ্যেও থাকা যায়। ইন্দোনেশিয়ায় ভিসা ছাড়াই যেতে পারেন বাংলাদেশিরা। প্রাকৃতিক সৌন্দর্য আর সস্তায় ভ্রমণের দেশটির বালি, লম্বকের মতো দ্বীপগুলোর খ্যাতি রয়েছে বিশ্বজোড়া। তবে একটু বেশি খরচে ঘুরতে চাইলে রাজা অ্যামপাত দ্বীপেও যান মধ্যবিত্ত পর্যটকরা।

দৃষ্টিনন্দন আরেক হাতিরঝিল হবে বুড়িগঙ্গা ঘিরে
ডেঙ্গু প্রতিরোধে ওয়ালটনের সচেতনতামূলক কর্মসূচি

আপনার মতামত লিখুন