শনিবার, ১১ এপ্রিল ২০২০ | ২৭ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ
ঐতিহ্য

৭ বছর ধরে পরিত্যক্ত রাঙামাটি পর্যটনের অডিটোরিয়াম

নিজস্ব প্রতিবেদক
১৮ জানুয়ারি ২০২০

দীর্ঘ সাত বছর ধরে পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে রাঙামাটি সরকারি পর্যটন কর্পোরেশনের অডিটোরিয়াম ভবন।

সংস্কারের অভাবে এটি এখন ব্যবহার অনুপযোগি। কোনো কাজে আসছে না এ ভবন। পাশাপাশি সরকার হারাচ্ছে রাজস্ব। তাই দ্রুত এ ভবনের সংস্কার দরকার।

সরেজমিনে দেখা গেছে, রাঙামাটি পর্যটন করপোরেশন ও হলিডে কমপ্লেক্সে বিশাল জায়গা জুড়ে নির্মিত হয় অডিটোরিয়াম ভবন। এতে আসন সংখ্যা ১৮০। কিন্তু এখন কোনো কাজে আসছে না।

এ বিষয়ে পর্যটন কর্পোরেশন ও হলিডে কমপ্লেক্সের ব্যবস্থাপক সৃজন বিকাশ বড়ুয়া জানান, ওই অডিটোরিয়াম ভবন নির্মাণ করা হয়েছে ১৯৮৭ সালে। কিন্তু তৎকালে পার্বত্য চট্টগ্রামে বিরাজমান পরিস্থিতির কারণে অডিটোরিয়ামটিকে তেমন কাজে লাগানো যায়নি।

পরবর্তীতে স্বাভাবিক অবস্থা ফিরে আসায় সেখানে প্রচুর অনুষ্ঠান আয়োজন করা সম্ভব হয়েছিল। এতে ভাড়ার মাধ্যমে যথেষ্ট রাজস্ব আয় হয়, যা দিয়ে নির্মাণ ব্যয়ের কিছু অর্থ উঠে আসে।

পরে বেসরকারি এক কোম্পানিকে ইজারা দেয়া হয়েছিল ভবনটি। কিন্তু তারা অডিটোরিয়ামের মঞ্চ, সরঞ্জামাদি, আসন, আসবাবপত্র, বৈদ্যুতিক যন্ত্রসহ গুরুত্বপূর্ণ সব ব্যবস্থাপনা নষ্ট করে ফেলে। এছাড়া ভবনের স্থাপনারও ব্যাপক ক্ষতি হয়েছে। ফলে ২০১২ সাল হতে এ অডিটোরিয়াম ভবনটি পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে।

ফলে ভবনে কোনো অনুষ্ঠান আয়োজন কিংবা ভাড়া দিয়ে রাজস্ব আয় সম্পূর্ণ বন্ধ হয়ে গেছে। অডিটোরিয়াম ব্যবহার উপযোগি না থাকায় পর্যটন এলাকা হিসেবে কেউ বড় অনুষ্ঠান করতে চাইলে জায়গা দেওয়া সম্ভব হয় না।

জরুরি ভিত্তিতে এর সংস্কার দরকার। এতে করে এ পর্যটন কমপ্লেক্স থেকে রাজস্ব আয়ও বাড়বে।

তিনি আরো জানান, তারা পর্যটন বিষয়ক মন্ত্রণালয়ে সক্ষমতা প্রকল্পের আওতায় এই অডিটোরিয়াম আনার জন্য আবেদনও করেছেন।

পার্বত‌্য জেলা পরিষদের মূখ‌্য নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমেদ জানান, রাঙামাটি সরকারি পর্যটন কর্পোরেশনের অডিটোরিয়াম ভবনের বিষয়ে পার্বত‌্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয় বরাবর চিঠি দিয়ে এ ব‌্যাপারে উদ‌্যোগ নেবার জন‌্য জানিয়েছি। আশা করা হচ্ছে শিগগিরি এ ব‌্যাপারে কর্তৃপক্ষ পদক্ষেপ নেবেন।

ঘুরে আসুন সুন্দরবন থেকে
ঘুরে আসুন বঙ্গবন্ধু সাফারী পার্ক

আপনার মতামত লিখুন