সোমবার, ৩০ মার্চ ২০২০ | ১৬ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ
ঐতিহ্য

গুগলে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে যেসব পর্যটন আকর্ষণ

অনলাইন ডেস্ক
২৩ ফেব্রুয়ারি ২০২০

তাজমহল প্রিয়জনদের চেয়েও হয়তো ইন্টারনেট সার্ভিস প্রোভাইডাররা এখন মানুষ কিংবা যেকোনও বিষয় সম্পর্কে বেশি জানে! গুগলের সার্চ অপশনে প্রতিদিন অনেকে নানান বিষয় জানতে চায়। কে, কী, কোথায় দিয়েই শুরু হয় বেশিরভাগ প্রশ্ন।

এবার জানা গেলো, গুগলে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে যেসব পর্যটন আকর্ষণ। তালিকায় শীর্ষে আছে ভারতের অন্যতম সেরা স্মৃতিস্তম্ভ তাজমহল। সারাবিশ্বের ভ্রমণপ্রেমীদের মধ্যে এর ব্যাপক জনপ্রিয়তা।

১৯৮৮ সালে প্রতিষ্ঠিত যুক্তরাজ্যভিত্তিক ভ্রমণ বিমা সংস্থা কলাম্বাস ডাইরেক্ট পরিচালিত গবেষণায় এই ফল পাওয়া গেছে। গবেষকরা গুগলের কি-ওয়ার্ড প্ল্যানারের তথ্য নিয়ে চূড়ান্ত তালিকা তৈরি করেছেন।

সমীক্ষায় দেখা গেছে, বিশ্বজুড়ে প্রতি মাসে ১৪ লাখ ১৭ হাজার ৬৫০ বার খোঁজা হয়েছে আগ্রায় অবস্থিত তাজমহলকে। এটি ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত। ‘প্রেমের প্রতীক’ হিসেবে পরিচিত এই সমাধি। মোগল সম্রাট শাহজাহান ১৬৩২ খ্রিষ্টাব্দে তাজমহল গড়েন। এতে তার স্ত্রী মুমতাজ মহলের সমাধি আছে। সাদা মার্বেলের স্থাপনাটি গোটা পৃথিবীর মানুষকে আকর্ষণ করে। সাধারণ মানুষ তো বটেই, তারকা ও রাষ্ট্রপ্রধানরা তাজমহলের সৌন্দর্যে বিমোহিত হন।

তালিকার দুই নম্বরে থাকা পেরুর মাচু পিচুকে বিশ্বব্যাপী প্রতি মাসে পর্যটকরা খুঁজেছেন ১২ লাখ ৬৯ হাজার ২৬০ বার। সংযুক্ত আরব আমিরাতের উঁচু স্থাপনা বুর্জ খলিফা আছে তিনে। এটি প্রতি মাসে খোঁজা হয়েছে ১১ লাখ ৩ হাজার ৯৫০ বার।

তাজমহল কী, তাজমহল কোথায় অবস্থিত, কোন রাজ্যে অবস্থিত এসব প্রশ্নই বেশি এসেছে সার্চে। মাচু পিচুর বেলায় এটি কোন শহরে ও কোন দেশে তা বেশি জানতে চেয়েছেন পর্যটকরা। বুর্জ খলিফা কত লম্বা ও এটি কে গড়েছেন সেইসব প্রশ্ন করা হয়েছে বেশি।

যুক্তরাষ্ট্র ও কানাডার সীমান্তে নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্য নায়াগ্রা ফলসের নাম প্রতি মাসে ৯ লাখ ৪৫ হাজার ৮১০ বার গুগল সার্চে দেখা গেছে। ফ্রান্সের রাজধানী প্যারিসের বিখ্যাত স্থাপনা আইফেল টাওয়ার দাঁড়িয়ে আছে তালিকার পাঁচ নম্বরে। এটি প্রতি মাসে ৯ লাখ ১৬ হাজার ২৭০ বার খুঁজেছেন ভ্রমণপিয়াসীরা।

পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ নেপালের মাউন্ট এভারেস্ট ছয় নম্বরে। ইংল্যান্ডের ঐতিহাসিক ল্যান্ডমার্ক স্টোনহেঞ্জ সাতে ও আমেরিকার স্ট্যাচু অব লিবার্টি আছে আটে। স্পেনের বার্সেলোনায় অবস্থিত সাগরাদা ফ্যামিলিয়া রাজপ্রাসাদকে মাসে ৭ লাখ ৪২ হাজার ৪৭০ বার অনুসন্ধান করা হয়েছে। দশ নম্বরে স্থান পেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদর দফতর পেন্টাগন।

চীনের মহাপ্রাচীর ২৭ নম্বরে, জাপানের আগ্নেয়গিরি মাউন্ট ফুজি ৩৫ নম্বরে ও ভ্যাটিকান সিটির সিস্টিন চ্যাপেল আছে ৫০ নম্বরে।

তাজমহলগুগলে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে যেসব পর্যটন আকর্ষণ

১. তাজমহল (১৪ লাখ ১৭ হাজার ৬৫০ বার)

২. মাচু পিচু (১২ লাখ ৬৯ হাজার ২৬০ বার)

৩. বুর্জ খলিফা (১১ লাখ ৩ হাজার ৯৫০ বার)

৪. নায়াগ্রা ফলস (৯ লাখ ৪৫ হাজার ৮১০ বার)

৫. আইফেল টাওয়ার (৯ লাখ ১৬ হাজার ২৭০ বার)

৬. স্টোনহেঞ্জ (৮ লাখ ৩৩ হাজার ৬৯০ বার)

৭. মাউন্ট এভারেস্ট (৭ লাখ ৭৮ হাজার ৩৫০ বার)

৮. স্ট্যাচু অব লিবার্টি (৭ লাখ ৫৮ হাজার ৭২০ বার)

৯. সাগরাদা ফ্যামিলিয়া (৭ লাখ ৪২ হাজার ৪৭০ বার)

১০. পেন্টাগন (৭ লাখ ৩২ হাজার ৯৩০ বার)

ঢাকায় আন্তর্জাতিক পর্যটন মেলা
‘সিলেটকে দিয়ে দেশের পর্যটন শিল্প ব্রান্ডিং করা হবে’

আপনার মতামত লিখুন