বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
সীমানার ওপারে

২০১৯ সালে আরব-পর্যটন রাজধানী সৌদির আল-আহসা

ডেস্ক রিপোর্ট
২০ জানুয়ারি ২০১৯

২০১৯ সালের আরব-পর্যটন রাজধানী হিসেবে সৌদি আরবের আল-আহসা শহরকে নির্বাচন করা হয়েছে। মিসরের আলেকজান্দ্রিয়ায় আরব পর্যটনমন্ত্রীদের যৌথ অংশগ্রহণে আয়োজিত ২১ তম আরব মিনিস্টারিয়াল কাউন্সিল অন টুরিজমের সম্মেলনে এই সিদ্ধান্ত গৃহীত হয়।

গত ১২ই ডিসেম্বর, পারস্য উপসাগরের তীরবর্তী সৌদির পূর্বাঞ্চলীয় শহরটিকে আরব ট্যুরিজম অর্গানাইজেশনের যাবতীয় শর্ত পূরণের প্রেক্ষিতে এই মর্যাদা দেওয়া হয়।

আরব ট্যুরিজম অর্গানাইজেশনের (এটিও) সভাপতি ড. বান্দার বিন ফাহাদ আল ফুহাইদ জোর দিয়ে বলেন, ঐতিহ্য-সংস্কৃতি ও পর্যটনগত অবস্থান বিবেচনা করে আল-আহসাকে ২০১৯ সালের আরব পর্যটন রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে।

তিনি বলেন, এই সিদ্ধান্তের কারণে বিশেষ করে আল-আহসা প্রদেশের এবং সাধারণভাবে সৌদি আরবের পূর্ব অঞ্চলের পর্যটনখাতে রাজস্ব বৃদ্ধি ও অন্যান্য উন্নয়নে ব্যাপক পরিবর্তন আসবে।

আল-আহসা শহর সৌদি আরবের একটি গুরুত্বপূর্ণ পর্যটনকেন্দ্র। প্রতি বছর প্রচুর পরিমাণ দেশীয় ও বিদেশী পর্যটক সেখানে ভ্রমণ করে থাকেন। আল-আহসা নয়নাভিরাম উপাত্যকা ও ‍দৃষ্টিনন্দন খর্জুরবীথির কারণে বেশ খ্যাতি লাভ করেছে। এছাড়াও ঐতিহাসিক ও সাংস্কৃতিক আকর্ষণীয় বেশ কিছু স্থাপনাও রয়েছে সেখানে। আল-আহসাকে দূর থেকে দেখলে মনে হয়ে, ‘মরুর বুকে যেন এক টুকরো সবুজ’।

২০১৮ সালে ইউনেস্কো আল-আহসার সমগ্র উপত্যকাটিকে বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ঘোষণা দিয়েছে। আল-আহসা পারস্য উপকূল থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে অবস্থিত।

নদীভিত্তিক পর্যটন বিকাশে অন্যরকম ভাসমান পর্যটন মেলা
পাখি ও লাল কাঁকড়ার রাজ্য কুয়াকাটার ‘চর বিজয়’

আপনার মতামত লিখুন