শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
সীমানার ওপারে

সৌদিতে হোটেলে একই রুমে থাকতে পারবেন অবিবাহিত নারী-পুরুষ

অনলাইন ডেস্ক
০২ নভেম্বর ২০১৯

সৌদি আরবে ভ্রমণরত বিদেশি অনাত্মীয় নারী-পুরুষ একসঙ্গে হোটেলে রুম ভাড়া নিতে পারবেন। এমনকি নারীরা কোনো পুরুষসঙ্গী ছাড়াই দেশটিতে ভ্রমণ করতে পারবেন। সম্প্রতি সৌদি কর্তৃপক্ষ বিদেশিদের জন্য যে পর্যটন ভিসা চালু করেছে সেখানে এইসব সুবিধা রাখা হয়েছে।

এর আগে কোনো নারীর পক্ষে সৌদিতে একা ভ্রমণের অনুমতি মিলতো না। তারা কেবল নিকটাত্মীয় পুরুষ সঙ্গীদের সাথে দেশটিতে সফর করতে পারতেন।

গত মাসের শেষ নাগাদ প্রথমবারের মতো বিদেশি নাগরিকদের জন্য টুরিস্ট ভিসা চালু করেছে সৌদি সরকার। এই ভিসার আওতায় ৪৯টি দেশের যে কেনো ধর্মের মানুষ দেশটিতে ভ্রমণ করার সুযোগ পাবেন। আর দেশের পর্যটন খাতকে আরো শক্তিশালী করতে নানা ধরনের সংস্কার কর্মসূচি চালু করেছে সৌদি সরকার।

এরই একটি হচ্ছে হোটেলে অবিবাহিত নারী-পুরুষদের একসঙ্গে রুম ভাড়া করার সুযোগ। তবে কেবল বিদেশিরাই এই সুযোগ পাবেন। সৌদি নাগরিকদের হোটেলে রুম নেয়ার ক্ষেত্রে নিজেদের পারিবারিক পরিচয়পত্র দেখাতে হবে।

শুধু তাই নয়, নারীরা সেখানে একাই হোটেলে রুম নিতে পারবেন। আর সৌদি আরবের নারীরাও সুবিধা পাবেন, যা আগে অসম্ভব ছিলো।

সৌদিতে সফররত বিদিশ নারীদের জন্য পোশাকের কঠোর বাধ্যবাধকতাও শিথিল করা হবে। সৌদিতে এখনও কোনো নারী পুরো শরীর ও মাথা না ঢেকে প্রকাশ্যে চলাফেরা করতে পারেন না। কিন্তু এবার পর্যটন ভিসার কল্যাণে সেই ধর্মীয় গোড়ামি শিথিল হচ্ছে বলেই ধারণা করা হচ্ছে। তবে পর্যটন মন্ত্রণালয় জানাচ্ছে, বোরখা না পরলেও বিদিশ নারীদের ‘শালীন পোশাক’ পরতে হবে।

এইসব নতুন নিয়মের ফলে বিদেশি নারীদের একা সৌদি ভ্রমণ করা সহজ হবে বলেই ধারণা করা হচ্ছে।

আগে কোনো নারীকে একা সৌদি সফরের অনুমতি দেয়া হতো না। তাদের কোনো নিকটাত্মীয় যেমন স্বামী, বাবা বা ভাইকে সঙ্গে নিয়ে সে দেশে যেতে হতো।

প্রসঙ্গত, গত শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সৌদি কমিশন ফর ট্যুরিজম এন্ড ন্যাশনাল হেরিটেজ (এসটিসিএইচ) বিভাগের চেয়ারম্যান আহমদ আল খাতিব এক ঘোষণায় বলেন, ৪৯টি দেশের পর্যটকরা সৌদিতে ভ্রমণের সুযোগ পাবে। আবেদন করার মাত্র ৭ মিনিটের মধ্যে তারা এক বছরের টুরিস্ট ভিসা পেয়ে যাবেন। সৌদিতে তারা একনাগাড়ে সর্বোচ্চ ৯০ দিন থাকার সুযোগ পাবেন। তবে তারা চাইলে ভিসার মেয়াদ থাকা অবস্থায় একাধিকবার সৌদিতে ভ্রমণের সুযোগ পাবেন। তবে কোন কোন দেশের নাগরিকরা সৌদি পর্যটন ভিসা পাচ্ছেন সেটি জানা যায়নি।

গত ১৭ সেপ্টেম্বর সৌদির তেল স্থাপনায় ভয়াবহ ড্রোন হামলার মাত্র কয়েক দিন পর প্রথমবারে মতো এই ধরনের পর্যটন ভিসা চালুর ঘোষণা দিলো সৌদি সরকার। দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য যুবরাজ সালমান যে ভিশন-২০৩০ কর্মসূচি ঘোষণা করেছেন তার আওতায় এবার বিদেশি ও বিধর্মী পর্যটকদের সৌদি আরব সফরের সুযোগ তৈরি হলো। তেলের ওপর নির্ভরতা কমাতেই নানা পদক্ষেপ গ্রহণ করছে রিয়াদ যার সর্বশেষ নমুনা হচ্ছে এই টুরিস্ট ভিসার ঘোষণা। এর আগে বিদেশিরা অবাধে সৌদি ভ্রমণ করার সুযোগ পেতেন না। বিশেষ করে অমুলিমদের সৌদি ভ্রমণের ওপর কঠোর বিধিনিষেধ ছিলো।

ফের টানাপোড়েনে ভূস্বর্গ কাশ্মীর
চট্টগ্রাম-কক্সবাজার বিমান চলাচল বন্ধ

আপনার মতামত লিখুন