সোমবার, ৩০ মার্চ ২০২০ | ১৬ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ
সীমানার ওপারে

বাংলাদেশসহ ১৬ দেশের পর্যটন ভিসার মেয়াদ বাড়ানোর ঘোষণা কুয়েতের

অনলাইন ডেস্ক
১১ মার্চ ২০২০

প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার উদ্ভূত পরিস্থিতিতে কুয়েতের বাইরে থাকা কর্মীদের আবাসন নবায়ন ও পর্যটক ভিসার মেয়াদ বাড়ানোর ঘোষণা দিয়েছে দেশটির সরকার।

মানবিক দিক বিবেচনা করে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আবাসিক বিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি মেজর জেনারেল তালাল মারাফি।

তিনি বলেন, বৈধ পাসপোর্ট থাকলে প্রাইভেট খাতের কর্মীদের আবাসন নবায়ন করতে মানবসম্পদ বিষয়ক কর্তৃপক্ষের কাছে যেতে পারবেন পৃষ্টপোষক ও কোম্পানি প্রতিনিধিরা।

গৃহকর্মীদের আবাসনও নবায়ন করাও সম্ভব বলে জানিয়েছেন মারাফি। তিনি বলেন, যদি তারা দেশের বাইরে থাকেন, তবে শর্তাবলী অনুসারে কাগজপত্র পূরণ করতে সেখানে আবাসন বিষয়ক বিভাগে যেতে হবে।

‘যারা দেশের বাইরে থাকেন, তাদের পরিবারের সদস্যদের আবাসন অনুমতি নবায়ন করতেও সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। তবে অবশ্যই তাদের বৈধ পাসপোর্ট থাকতে হবে। যদি পরিবারপ্রধান কুয়েতের বাইরে থাকেন, তবে তাদের স্ত্রী ও সন্তানদের অস্থায়ী আবাসনের অনুমতি দেয়া হবে।’

তিনি বলেন, যে পরিবার তাদের প্রধানদের থেকে দূরে রয়েছে, তাদের আবাসন নবায়ন করতে তারা আবাসন বিভাগে যেতে পারবে। আর পর্যটন ভিসার ক্ষেত্রে তা দুই মাস মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। আর ছুটির ক্ষেত্রে তা তিন মাস বাড়ানো যাবে।

ভারত, লেবানন, শ্রীলঙ্কা, বাংলাদেশ, ফিলিপিন্স, চীনা, হংকং, ইরান, সিরিয়া, মিসর, ইরাক, থাইল্যান্ড, ইতালি, দক্ষিণ কোরিয়া, জাপান ও সিঙ্গাপুরের ক্ষেত্রে এই নীতি প্রযোজ্য হবে।

করোনার কারণে বিমান চলাচল সীমিত
করোনার প্রভাবে ভুটান ও সিকিমে ভ্রমণ বন্ধ

আপনার মতামত লিখুন