সোমবার, ৩০ মার্চ ২০২০ | ১৬ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ
সীমানার ওপারে

করোনার প্রভাবে ভুটান ও সিকিমে ভ্রমণ বন্ধ

অনলাইন ডেস্ক
১১ মার্চ ২০২০

করোনা ভাইরাস আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব। বিশ্বের ১০০ টিরও বেশি দেশে লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এ ভাইরাসে। মৃতের সংখ্যা প্রায় সাড়ে তিন হাজার ছুঁই ছুঁই। এ অবস্থায় করোনা ভাইরাসের সংক্রমণের আশঙ্কাজনক বৃদ্ধির কারণে ভুটান ও ভারতের সিকিমে পর্যটকদের ভ্রমণ নিষিদ্ধ করা হয়েছে।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, ৫ মার্চ সিকিম ও ৬ মার্চ ভুটান ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়।

একজন মার্কিন পর্যটকের শরীরে করোনা ভাইরাস পাওয়ার পরে ভুটান পর্যটকদের ভ্রমণ নিষিদ্ধ করে। ভুটানের প্রধানমন্ত্রী নিজের ফেসবুকে পর্যটক বন্ধের ঘোষণার কথা জানিয়েছেন। জানা গেছে ৭৬ বছর বয়সী এক মার্কিন নাগরিক ওয়াশিংটন থেকে হতো ২১ ফেব্রুয়ারি ভারতে আসেন। সেখান থেকে ১ মার্চ ভুটান ভ্রমণে যান তিনি। ৫ মার্চ জ্বর সর্দি ও শ্বাসকষ্ট নিয়ে থিম্পু হাসপাতালে ভর্তি হলে তার শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এ ঘটনার পর ওই রোগীর সংস্পর্শে আসা ওই ফ্লাইটে থাকা অন্তত ৯০ জনকে কোয়ারাইন্টানে রাখা হয়েছে। এর মধ্যে ৮ জন ভারতীয় পর্যটক আছেন বলে জানা গেছে।

৫ মার্চ থেকে ‘ইনার লাইন পারমিট’ (আইএলপি) সকল বিদেশি নাগরিকদের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। ভারতের সিকিম ভ্রমণের জন্য জনপ্রিয় একটি গন্তব্য। বিশেষ এলাকা হওয়ার কারণে শুধু ভারতের ভিসা থাকলেই সিকিম ভ্রমণ করা সম্ভব নয়। অনেক দিন বন্ধ থাকার পর ২০১৮ সালের শেষ দিকে বাংলাদেশিদের জন্য খুলে দেওয়া হয় সিকিমের দুয়ার। এরপর থেকেই বাংলাদেশের পর্যটকদের মধ্যে তুমুল জনপ্রিয়তা পায় সিকিম ভ্রমণ। নভেম্বর থেকে এপ্রিলেই সাদা বরফ দেখার জন্য সবচেয়ে বেশি সংখ্যক পর্যটক সিকিম বেড়াতে যান। মার্চের দুইদিন (১৭ ও ২৬ মার্চ) সরকারির ছুটি থাকায় অনেকেই হয়তো সিকিম ভ্রমণের পরিকল্পনা করছিলেন। কিন্তু আপাতত সিকিম ভ্রমণের পরিকল্পনা বদলাতে হবে বাংলাদেশের পর্যটকদের।

পৃথিবীর অন্যতম সুখী দেশে ভুটানের পর্যটক ভ্রমণ নিষিদ্ধ করোনা ভাইরাসের কারণে। ছবি: টুইটার

পৃথিবীর অন্যতম সুখী দেশে ভুটানের পর্যটক ভ্রমণ নিষিদ্ধ করোনা ভাইরাসের কারণে। ছবি: টুইটার

ভারতের ভিসা থাকলে শিলিগুড়ি বা রেংপো থেকে সহজেই ‘ইনার লাইন পারমিট’ পেতেন বাংলাদেশের পর্যটকেরা। দেশের অধিকাংশ পর্যটক বাংলাবান্ধা বা ফুলবাড়ী হয়ে সিকিম যাওয়ার পথে রেংপো শহর থেকে এ পারমিট সংগ্রহ করতেন। কিন্তু ৫ মার্চ সিকিম সরকার সব বিদেশি নাগরিকদের জন্য ‘ইনার লাইন পারমিট’ ইস্যু করা বন্ধ ঘোষণা করেছে। ফলে সব বিদেশি নাগরিকদের জন্য সিকিম ভ্রমণ আপাতত বন্ধ।

বাংলাদেশসহ ১৬ দেশের পর্যটন ভিসার মেয়াদ বাড়ানোর ঘোষণা কুয়েতের
বাংলার দার্জিলিং ভ্রমণ

আপনার মতামত লিখুন