শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
সীমানার ওপারে

বেলুনে চড়ে মহাকাশ ভ্রমণের সুযোগ

অনলাইন ডেস্ক
২৬ জুন ২০২০

মহাকাশ পর্যটনে নতুন চমক নিয়ে আসছে আমেরিকার ‘স্পেস পারস্পেকটিভ’ নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান। বেলুনে চড়ে পৃথিবী থেকে ১ লাখ ফুট উপরে স্ট্র্যাটোস্ফিয়ারে গিয়ে মহাকাশের সৌন্দর্য্ উপভোগ করতে পারবেন পর্যটকরা।

পৃথিবীর আবহাওয়া মন্ডলের তিনটি স্তরের মধ্যে দ্বিতীয় স্তরের নাম স্ট্র্যাটোস্ফিয়ার। প্রথম স্তর ট্রপোস্ফিয়ার ও তৃতীয় স্তর মেসোস্ফিয়ার হিসেবে পরিচিত।

বিশাল একটি বেলুনে একটি ক্যাপসুল তৈরি করা হবে। কোম্পানিটি তাদের এই বেলুনের নাম দিয়েছে ‘স্পেশশিপ নেপচুন’। মহাকাশ সংস্থা নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে এই বিশেষ বেলুনে চড়ে ভ্রমণকারীরা মহাকাশে উড়ে যাবেন। হাইড্রোজেন পূর্ণ বেলুনে মোট ৮ জন পর্যটক উঠতে পারবেন। ঘণ্টায় ১২ মাইল বেগে ধীর গতিতে উড়ে স্ট্রাটোস্ফিয়ারে পৌঁছানো, সেখানে অবস্থান করা ও পৃথিবীতে ফিরে আসা, এসবে সময় লাগবে ৬ ঘণ্টা।

‘স্পেশশিপ নেপচুন’ বেলুনে একটি বার ও একটি রেস্টরুম থাকবে। স্ট্র্যাটোস্ফিয়ারে দুই ঘণ্টা থেকে পৃথিবী ও মহাকাশের সৌন্দর্য্ উপভোগ করে বেলুনে চড়ে আটলান্টিক মহাসাগরের উপরে গিয়ে অবস্থান করবে বেলুনটি, সেখানে যাত্রীদের নিরাপত্তার জন্য থাকবে একটি জাহাজ। আগামী বছর এই বিশেষ পর্যটন বেলুন নিয়ে পরীক্ষা চালানো হবে এবং ২০২৪ সালে বাণিজ্যিকভাবে মহাকাশ পর্যটন শুরু হবে বলে জানিয়েছে কোম্পানিটি।

আর বেলুনে চড়ে মহাকাশ ভ্রমণের এমন বিশেষ সুযোগ পেতে টিকেটের দাম ধরা হয়েছে ১ লাখ ২৫ হাজার ডলার। স্পেস পারস্পেকটিভ কোম্পানিটির মালিক জেনি পন্টার এবং টেবের ম্যাককালাম। এর আগে ‘ওয়ার্ল্ড ভিউ’ নামের একটি কোম্পানি গড়ে তোলেন তারা। ওই কোম্পানির কাজ ছিল স্ট্রাটোস্ফিয়ারে সেন্সরযুক্ত বেলুন পাঠানো। সেসব বেলুন মহাকাশের ছবি তুলে নিয়ে আসতো। সেই আইডিয়াকে কাজে লাগিয়েই এখন বেলুনে করে পৃথিবী থেকে ৩০ মাইল উপরে ভ্রমণের জন্য মানুষ পাঠানোর পরিকল্পনা করেছেন তারা।

কোম্পানিটি জানিয়েছে, পাইলট সহ নয়জন মানুষ সহ বিশেষ এই বেলুনে চড়ে মহাকাশ ভ্রমণ শুরু হবে সূর্য উঠার আগে। স্পেশশিপ নেপচুনে চড়ে মহাকাশের এতো উপরে উঠে পর্যটকরা নিজেদের ওজন কম অনুভব করলেও প্রায় পৃথিবীর মতোই আবহাওয়া উপভোগ করতে পারবেন।

৭ জুলাই থেকে পর্যটকদের স্বাগত জানাবে দুবাই
কোভিড-১৯: আমেরিকানদের ইউরোপ ভ্রমণ নিষিদ্ধ হচ্ছে

আপনার মতামত লিখুন