রোববার, ২৯ নভেম্বর ২০২০ | ১৫ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ
সীমানার ওপারে

বিশ্বে ভ্রমণ বিষয়ক মার্কিন নতুন নির্দেশনা

ডেস্ক রিপোর্ট
১৮ আগস্ট ২০২০

যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং সেন্টার ফর ডিজিস কন্ট্রোল  অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) সারাবিশ্বে মার্কিন নাগরিকদের ভ্রমণের ব্যাপারে নতুন নির্দেশনা দিয়েছে। কিছু কিছু দেশের ব্যাপারে নির্দেশনায় নতুনত্ব এনেছে মার্কিন প্রশাসন।

যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কিছু দেশে স্বাস্থ্য ও সুরক্ষা ব্যবস্থার উন্নতি এবং কিছু দেশে অবনতি হওয়ার কারণে আমাদের ভ্রমণ বিষয়ক পরামর্শ দেশভেদে কয়েক স্তরে ভাগ করা হচ্ছে। সেই সঙ্গে কিছু দেশে ভ্রমণের ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে।

সারাবিশ্বে অপ্রয়োজনীয় ভ্রমণ বন্ধ রাখার ব্যাপারে পূর্বের অবস্থান থেকে সরে এসেছে সিডিসি। সেই তালিকায় থাইল্যান্ড, নিউজিল্যান্ড এবং ফিজি লেভেল-১ এ রয়েছে। সেসব দেশে ভ্রমণে করোনা সংক্রমণের ঝুঁকি কম হিসেবে উল্লেখ করা হয়েছে।

এদিকে কিছু দেশে ভ্রমণে চার নম্বরের সতর্কতা জারি করা হয়েছে। ওইসব দেশে ভ্রমণ না করার পরামর্শ দেওয়া হয়েছে। সেসব দেশের মধ্যে রয়েছে, ভারত, রাশিয়া, বাংলাদেশ, বলিভিয়া, কোস্টারিকা, মিনিক রিপাবলিক, মিসর, এল সালভাদর, হাইতি, ইরান, কসোভো, কাজাখস্তান, মঙ্গোলিয়া, হন্ডুরাস এবং লিবিয়া।

তিন নম্বর ক্যাটাগরিতে রাখা হয়েছে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোসহ ব্রিটেন, ভিয়েতনাম, শ্রীলঙ্কা, লাইবেরিয়া, আরমেনিয়া, ফিলিপাইন, লাওস এবং অস্ট্রেলিয়া। এসব দেশে ভ্রমণের ব্যাপারে ভাবা যেতে পারে।

এদিকে ইউরোপীয় ইউনিয়ন ও চীন ছাড়াও বিশ্বের বেশ কিছু দেশ থেকে অ-মার্কিনিদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ব্যাপারে কড়াকড়ি আরোপ করা হয়েছে। সূত্র : জাকার্তা পোস্ট

আগের টিকিটেই বিমানে ভ্রমণ করা যাবে
করোনায় অ্যান্টার্কটিকা ভ্রমণ করতে পারবেন অজি পর্যটকরা

আপনার মতামত লিখুন