রোববার, ২৯ নভেম্বর ২০২০ | ১৫ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ
সীমানার ওপারে

শীতের আগেই পর্যটকদের জন্য খুলে যাচ্ছে সিকিম

অনলাইন ডেস্ক
২১ নভেম্বর ২০২০
960

শীতের মরসুমের ঠিক আগে বাঙালি পর্যটকদের জন্য সুখবর। পর্যটকদের জন্য জারি করা কোভিড সংক্রান্ত যাবতীয় বিধিনিষেধ তুলে নিল সিকিম সরকার। স্বভাবতই আগের মতো দল বেঁধে সিকিম বেড়াতে যাওয়ায় কার্যত কোনও বাধা থাকল না।

কোভিড সংক্রমণের কারণে আনলক শুরু হওয়ার পর থেকেই পর্যটন গাড়ির ওপরে নানা বিধিনিষেধ জারি করেছিল সিকিম সরকার। কোভিড সংক্রমণ এড়াতে গাড়িতে সংখ্যায় কম যাত্রী নেওয়ার অনুমোদন দিয়েছিল সিকিম সরকার। যদিও সিকিমের প্রধান শিল্পই পর্যটন। স্বভাবতই কোভিড সংক্রমণের মাত্রা খানিকটা কমতেই ফের পর্যটন শিল্পকে আগের জায়গায় নিয়ে আসতে চাইছে সিকিম সরকার। সে কারণেই বিধিনিষেধে এমন শিথিলতা বলে মনে করা হচ্ছে। সিকিম সরকারের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগের মতোই যাত্রীরা গাড়িতে করে কোভিড-পূর্ববর্তী ভাড়াতেই ঘুরে বেড়াতে পারবেন।

সিকিমের এই নয়া নির্দেশিকায় শুধু সিকিম নয়, বাংলার পর্যটন শিল্পও লাভবান হবে বলে মনে করা হচ্ছে। এ রাজ্যের পর্যটন দফতরের এক কর্তা বলেন, "সিকিমে সবচেয়ে বেশি ঘুরতে যান বাঙালিরাই। কাজেই সেখানকার বিধি শিথিল হলে পর্যটকের সংখ্যা বাড়বে। সেটা হলে উপকৃত হবেন এ রাজ্যে পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত বহু সংস্থা।"

কোভিড হামলায় এ রাজ্যে যে সব শিল্প সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, তার মধ্যে পর্যটন শিল্প। এই অবস্থায় বিভিন্ন রাজ্যে ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হলে পর্যটন শিল্পেরও হাল ফিরবে, এমনই আশা এ রাজ্যের শিল্পপতিদের।

সুপারব্র্যান্ডের স্বীকৃতি পেলো ওয়ালটন
ওয়ালটনের জায়ান্ট ফ্যাক্টরি: ছবির মতো সাজানো শিল্পনগর

আপনার মতামত লিখুন