মঙ্গলবার, ১৮ মে ২০২১ | ৩ জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ
সীমানার ওপারে

মহামারিতে পর্যটন বন্ধ থাকায় নেপালে রেকর্ড সংখ্যক গণ্ডারের জন্ম

অনলাইন ডেস্ক
১৭ এপ্রিল ২০২১

মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ নেপালের পর্যটন খাত। যা ফলদায়ক হয়েছে সেখানকার এক শিং বিশিষ্ট গণ্ডারগুলোর জন্য। গত ২০ বছরের হিসেবে দেশটিতে সবচেয়ে বেশি সংখ্যক গণ্ডার অবস্থান করছে।

মার্কিন গণমাধ্যম সিএনএন-এর বরাতে জানা যায়, বর্তমানে নেপালের চার জাতীয় চিড়িয়াখানায় মোট গণ্ডার আছে ৭৫২টি। ২০১৫ সালে এই সংখ্যা ছিলো ৬৪৫টি। ২০০০ সাল পর্যন্ত অর্থাৎগত ২০ বছরে এক শিং বিশিষ্ট গণ্ডারের সংখ্যা ৬৫০ অতিক্রম করেনি। সেই সংখ্যা থেকেও ১০০টি গণ্ডার বেশি থাকার বিষয়টি ইতিবাচক বলে জানিয়েছে নেপালের চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

দেশটির জাতীয় পার্ক ও বন্যপ্রানী বিষয়ক তথ্য কর্মকর্তা হারিভাদ্রা আচার্য জানান, আমরা এক এক করে সবগুলো গণ্ডার গুণেছি। এতে সময় লেগেছে তিন সপ্তাহ। ২০১৫ সালের যে কয়টি গণ্ডার ছিলো তাদের ৯০ শতাংশই পার্কের। মহামারির কারণে এসব পার্কে অনেকটাই নিরবে দিন কাটিয়েছে গণ্ডারগুলো। পর্যটক না থাকায় তাদের কেউ বিরক্ত করেনি। যার ফলাফল পড়েছে এর সংখ্যায়।

তিনি আরও জানান, তবে বাড়তি গণ্ডারের কারণে পার্কের কার্যক্রমেও নানা পরিবর্তন এসেছে। বিশেষ করে প্রাণিগুলোর ভরণ-পোষণের বিষয়গুলোও খেয়াল রাখতে হয়। এখন আমাদের বাড়তি খাদ্য ও সুযোগ-সুবিধার ব্যবস্থা করতে হবে।

লকডাউনে পর্যটন নগর কক্সবাজারে সুনসান নীরবতা
পাঁচটি দেশসহ অন্য দেশগুলোতে যেভাবে খুলে দেয়া হচ্ছে আন্তর্জাতিক ফ্লাইট

আপনার মতামত লিখুন