শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
সীমানার ওপারে

এবার ভারত থেকে ভ্রমণ নিষিদ্ধ করল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক
০১ মে ২০২১

করোনাভাইরাসের মহামারীতে সবচেয়ে বিপর্যস্ত দেশ ভারত থেকে যুক্তরাষ্ট্র ভ্রমণে নতুন নিষেধাজ্ঞা আসছে।

যুক্তরাষ্ট্রের নাগরিক ছাড়া সবাই মঙ্গলবার থেকে কার্যকর হতে যাওয়া এই নিষেধাজ্ঞার আওতায় পড়বেন বলে হোয়াইট হাউজের এক মুখপাত্র রয়টার্সকে জানান।

দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় অর্থনীতির দেশটি করোনাভাইরাস সংক্রমণের চলমান দ্বিতীয় ঢেউয়ের সময় দৈনিক সংক্রমণ ও মৃত্যুর হারে সর্বোচ্চ অবস্থানে রয়েছে।

এমন প্রেক্ষাপটে এই নতুন সিদ্ধান্ত ঘোষণা করতে যাচ্ছে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। স্থানীয় সময় শুক্রবারই আনুষ্ঠানিক ঘোষণা আসার কথা।

হোয়াইট হাউজের ওই কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) পরামর্শে এবং ‘ভারতে অস্বাভাবিক হারে কোভিড-১৯ ছড়িয়ে পড়ায় ও করোনাভাইরাসের একাধিক ধরণ বিস্তার লাভ করায়’ এই নিয়ন্ত্রণ আরোপ করা হচ্ছে।

এর আগে জানুয়ারিতে সাউথ আফ্রিকা থেকে ভ্রমণের বিষয়ে একই ধরণের ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন প্রেসিডেন্ট জো বাইডেন। এছাড়া ব্রাজিল, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড এবং ইউরোপের ২৬টি দেশ থেকে ভ্রমণের ওপরেও নিষেধাজ্ঞা পুনর্বহাল করেছেন তিনি।

নতুন এই নির্দেশনার অর্থ হলো, যেসব ভ্রমণকারী যুক্তরাষ্ট্রের নাগরিক নন তারা যদি ভ্রমণের আগের ১৪ দিনে এসব দেশের কোন একটিতে অবস্থান করেন তাহলে যুক্তরাষ্ট্রে তারা প্রবেশ করতে পারবেন না। চীন এবং ইরানকেও একই নীতির আওতায় ফেলা হয়েছে।

ওয়াশিংটনে ভারতের দূতাবাস থেকে এ বিষয়ে তাৎক্ষণিক মন্তব্য পাওয়া যায়নি।

ভারত থেকে ভ্রমণের ওপর এরআগে যুক্তরাজ্য, জার্মানি, ইতালি ও সিঙ্গাপুরও একই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে। এছাড়া কানাডা, হংকং ও নিউ জিল্যান্ড ভারতের সঙ্গে সব ধরনের বাণিজ্যিক ভ্রমণ স্থগিত করেছে।

যুক্তরাষ্ট্র বুধবার ঘোষণা দেয় কোভিড-১৯ মোকাবেলায় তারা ভারতে ১০ কোটি ডলারের বেশি সহায়তা সামগ্রী পাঠাবে। যার মধ্যে অক্সিজেন সিলিন্ডার, মাস্ক, ভাইরাস সনাক্তকরণ কিটসহ বিভিন্ন চিকিৎসা ও সহায়তা সরঞ্জাম অন্তর্ভুক্ত।

বিমান ভ্রমণ

যুক্তরাষ্ট্রের স্থায়ী বাসিন্দা এবং তাদের পরিবারের সদস্য এবং আরও কিছু ভিন দেশি নাগরিককে যুক্তরাষ্ট্রে ফেরত আসার অনুমতি দেওয়া হবে বলেও ওই নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।.

প্রায় সব বিমান ভ্রমণকারীকেই ‘করোনাভাইরাস পরীক্ষায় ভাইরাসের উপস্থিতি মেলেনি’ অথবা ‘কোভিড-১৯ থেকে সুস্থ হয়েছেন’- সনদ দেখাতে হবে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে হোয়াইট হাউজ এবং যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংস্থা আলোচনা করতে শুরু করেছে কীভাবে ধীরে ধীরে ভ্রমণের এই বিধিনিষেধগুলো শিথিল করা যায়, করোনাভাইরাসের কারণে যেগুলো এখন যুক্তরাষ্ট্র এবং বিশ্বের বিভিন্ন অংশে কার্যকর রয়েছে।

মালয়েশিয়া ভ্রমণে ছাড়পত্র-নোটিশ লাগবে না
বাংলাদেশসহ ৪ দেশের ওপর সিঙ্গাপুরের ভ্রমণ নিষেধাজ্ঞা

আপনার মতামত লিখুন