শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
গাঁও গেরাম

জাফলংয়ে আকস্মিক বন্যা

নিজস্ব প্রতিবেদক
২৬ অক্টোবর ২০১৯

সিলেটের গোয়াইনঘাটের পর্যটন এলাকা জাফলংয়ে আকস্মিক বন্যা দেখা দিয়েছে। এতে প্রায় দুই শতাধিক ব্যবসাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশ কিছু বাসাবাড়িতেও পানি উঠেছে।

ভারতের মেঘালয়ের থেকে নেমে আসা পাহাড়ি ঢলে এ বন্যা দেখা দিয়েছে বলে জানিয়েছেন স্থানীয় ব্যবসায়ীরা। উজান থেকে নেমে আসা পানি নিয়ে বেশ উৎকণ্ঠায় রয়েছেন তারা।

শনিবার আকস্মিক পাহাড়ি ঢল নামলে জাফলং পর্যটন স্পটের অনেক ব্যবসাপ্রতিষ্ঠানের পণ্যসামগ্রী ভেসে যায়। ভেসে যাওয়া পণ্যসামগ্রীর মধ্যে অল্প কিছু ভেজা অবস্থায় উদ্ধার করেছেন ভুক্তভোগী ব্যবসায়ীরা। এতে করে তারা ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, জাফলং জিরো পয়েন্টে পর্যটন কেন্দ্র পিয়াইন নদীর তীরে অন্তত ২ শতাধিক অস্থায়ী দোকানপাট রয়েছে। এসব দোকানে মনিপুরী কাপড় থেকে শুরু করে দেশি-বিদেশি বিভিন্ন সামগ্রী বিক্রি হয়। পাশাপাশি পর্যটকদের জন্য রয়েছে কয়েকটি রেস্টুরেন্ট। ঢলের পানিতে তলিয়ে গেছে এসব ব্যবসাপ্রতিষ্ঠান।

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ময়নুল হক ও আজির উদ্দিন জানান, শুক্রবার দিনভর গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়। বৃষ্টির মধ্যেও ব্যবসা করেছেন তারা। কিন্তু রাতে উজানে ভারতের মেঘালয়ে ভারী বর্ষণের ফলে ভোরে পাহাড়ি ঢল নামে। এতে নদীর পানি বৃদ্ধি পেয়ে দোকানগুলোর মালামাল ভেসে যায়। কেউ কেউ ভেজা অবস্থায় কিছু মালামাল উদ্ধার করতে পেরেছেন।

চট্টগ্রামে পর্যটন-সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক গোল টেবিল বৈঠক
ওসাকা পর্যটন মেলায় বাংলাদেশ

আপনার মতামত লিখুন