শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
গাঁও গেরাম

দুর্ঘটনায় আলুক্ষেতে পড়া বিমান হয়ে গেলো ‘পর্যটন স্পট’

অনলাইন ডেস্ক
১৮ মার্চ ২০২১

বাংলাদেশ ফ্লাইং একাডেমির সেসনা-১৫২ নামের একটি প্রশিক্ষণ বিমান মঙ্গলবার (১৬ মার্চ) উড্ডয়নরত অবস্থায় ইঞ্জিন বিকল হয়ে রাজশাহী তানোর উপজেলার দেবীপুর গ্রামের একটি আলুক্ষেতে পড়ে যায়। দুর্ঘটনায় পড়ে থাকা বিমানটি উদ্ধারে তৎপরতা চালাচ্ছে রাজশাহী বিমান বন্দর কর্তৃপক্ষ। তবে এরইমাঝে শত শত মানুষ ভিড় জমিয়েছেন ওই ঘটনাস্থলে। এ সুযোগে সেখানে বসেছে অস্থায়ী মুখোরচক খাবার দোকানও।

প্রশিক্ষণ বিমানটি দেখতে আসা রাজশাহী মহিলা কলেজের ছাত্রী আনিকা তাবাসসুম জানান, ‘মঙ্গলবার থেকে বিভিন্ন গণমাধ্যমে বিমনাটির এ দুর্ঘটনার কথা শুনছি। তাই আজ ( বুধবার) আমি আমার বোনের সাথে বিমানটি দেখতে চলে এসেছি। এখানে এসে দেখছি আমার মতো আরো অনেকেই এখানে এসেছে বিমানটি দেখতে।’

তানোর পৌর এলাকার লুৎফুর রহমান জানান, আলুর ক্ষেতে বুধবার সকালে গিয়েছিলাম। এরপর ক্ষেতে কাজ শেষ করে বিমান দেখতে গিয়েছিলাম। দুর্ঘটনা কবলিত এলাকায় আইসক্রিমসহ বিভিন্ন মুখরোচক খাবার বিক্রি করছে এলাকার অনেক মানুষ।

দুর্ঘটনায় পড়ে থাকা বিমানটি উদ্ধারে তৎপরতা চালাচ্ছে রাজশাহী বিমান বন্দর কর্তৃপক্ষ। তবে এরইমাঝে শত শত মানুষ ভিড় জমিয়েছেন ওই ঘটনাস্থলে।

ভাজা বিক্রি করা সোহেল রানা বলেন, এমনিতে বাইরে ভাজা বিক্রি করি। কিন্তু বিমান দেখতে মানুষ আসছে। তাই বাদাম ও ভাজা বিক্রি করছি। আগত মানুষরাও বাদাম খেতে খেতে কাছ থেকে বিমান দেখছে।

প্রশিক্ষণ বিমান দুর্ঘটনার কারণ অনুসন্ধানে দুই সদস্যের একটি কমিটি গঠনের কথাও জানিয়েছে রাজশাহী বিমান কর্তৃপক্ষ। বুধবার (১৭ মার্চ) ঢাকা থেকে দুই সদস্যের একটি টিম রাজশাহীতে এসেছে বলে জানা গেছে।

এদিকে তানোর উপজেলার দেবীপুর গ্রামের আলুর ক্ষেতে দুর্ঘটনায় কবলিত বিমানের আশপাশ ঘিরে রাখা হয়েছে সুতা দিয়ে। তার অদূরেই বসেছে বিভিন্ন মুখরোচক খাবারের দোকান। বিমানটি দেখতে ভিড় করছেন শত শত লোকজন। তারা দূর-দূরান্ত থেকে ছুটে আসছেন। দর্শনার্থীদের কাছে অস্থায়ী খাবারের দোকানগুলো বিক্রি করছে বারোভাজা, চিপস ও কমল পানীয়সহ নানান পণ্য। অনেকে বিমানটির সঙ্গে ছবি, সেলফি তুলে পোস্ট করছেন নিজ নিজ ফেসবুক প্রোফাইলে।

বিমানটি রক্ষায় পাহারায় আছে পুলিশ। পুলিশি পাহারায় যত দ্রুত সম্ভব বিমানটি সরিয়ে নেওয়ার প্রস্তুতিও চলছে বলে জানিয়েছে রাজশাহী বিমানবন্দর কর্তৃপক্ষ।

তানোর থানার উপপরিদর্শক (এসআই) সানোয়ার বলেন, ‘বিকেল ৪টার দিকে তানোর উপজেলার দেবীপুর গ্রামে প্রথম দফায় রাজশাহী বিমান কর্তৃপক্ষের তিনজন অফিসার আসেন পরিদর্শনে। পরবর্তীতে ঘটনাস্থলে আরও ৪-৫ জন টেকনিশিয়ান আসেন। তারা এসে দুর্ঘটনায় কবলিত বিমানের বিভিন্ন অংশ খুলে খুলে পরীক্ষা-নিরীক্ষা করে দেখছেন। শুনেছি বিমানের দুটি পাখা খুলে গাড়িতে করে নিয়ে যাবেন।’

রাজশাহী বিমানবন্দরের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, ‘বিমানটির নিরাপত্তার জন্য পুলিশি সহায়তা নেওয়া হয়েছে। বুধবার বিকেল ৪টার দিকে টেকনিশিয়ান দিয়ে বিমানের যন্ত্রাংশ পরীক্ষা-নিরীক্ষার কাজ চলছে। বিমানের দুটি পাখা খোলার কাজ অব্যাহত রয়েছে। কয়েকটি অংশ খুলে বড় গাড়িতে করে বিমানবন্দরে নেওয়া হবে।’

বঙ্গবন্ধুর হাত ধরেই পর্যটন শিল্পের যাত্রা শুরু: প্রতিমন্ত্রী
পর্যটন বিকাশে বান্দরবানে আধুনিক রিসোর্ট চায় ক্ষুদ্র নৃগোষ্ঠী

আপনার মতামত লিখুন