রোববার, ২৮ এপ্রিল ২০২৪ | ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
অর্থনীতি

ওয়ালটন হেডকোয়ার্টারে ‘হ্যান্ড অ্যান্ড ফিঙ্গার সেইফটি’ ক্যাম্পেইন

নিজস্ব প্রতিবেদক
২৫ আগস্ট ২০২২

‘আপনার হাত আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ হাতিয়ার- এটি রক্ষা করুন’ এই স্লোগান নিয়ে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি’র হেডকোয়ার্টারে অনুষ্ঠিত হলো ‘হ্যান্ড অ্যান্ড ফিঙ্গার সেইফটি ক্যাম্পেইন-২০২২’। 

হাত এবং আঙুলের গুরুত্ব বোঝাতে বুধবার (২৪ আগস্ট) দিনভর গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন হাই-টেকের হেডকোয়ার্টারের বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ টিমের মাধ্যমে উপস্থিত অনেকের হাতের ছাপ নেওয়া হয়। 

বিভিন্ন পরিসংখ্যানে দেখা গেছে, শিল্প প্রতিষ্ঠানে ৭৫ শতাংশ আঘাতের ক্ষেত্রে আংশিক অক্ষমতার শিকার হয় হাত। আঘাতপ্রাপ্তদের বেশিরভাগই হাতের চিকিৎসা সেবা চায়। তাই উচ্চ ঝুঁকিপূর্ণ কর্মক্ষেত্রে হাতের আঘাত প্রতিরোধের বিভিন্ন কৌশল অপরিহার্য। বিপদজনক প্রসেস/সরঞ্জামের সাথে কাজ করার সময় কর্মীদের শরীরের অতিরিক্ত যত্ন নেওয়া উচিত। 

এসময় উৎপাদন বিভাগের প্রধান মো. ইউসুফ আলী ওয়ালটন পরিবারের সদস্যদের উদ্দেশে বলেন, আপনার হাত দৈনন্দিন জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেটা দুর্ঘটনা থেকে রক্ষা করতে সকলের নিরাপত্তা নির্দেশনা অনুসরণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে কায়িক শ্রমের সঙ্গে জড়িতরা জীবিকার জন্য হাতের ওপর অধিক নির্ভরশীল। সম্পূর্ণরূপে কার্যকরী হাত ছাড়া যেকোনও কাজ অনেক বেশি কঠিন, এমনকি অসম্ভব হয়ে ওঠে। একারণে কর্মীদের সর্বদা তাদের হাতের যত্ন নেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করা উচিত। কেবলমাত্র ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জামের অংশ হিসাবে গ্লাভস পরলেই যথেষ্ট নয়। যেকোনও কাজের জন্য নিরাপদ পরিবেশে সঠিক পদ্ধতিও অবলম্বন করতে হবে। অন্যথায়, এটি আপনার জীবনের সামগ্রিক মানের ওপর একটি বিশাল নেতিবাচক প্রভাব ফেলতে পারে। অসতর্ক আচরণ মারাত্মক দুর্ঘটনার দিকে নিয়ে যায় এবং বাকি জীবন প্রতিবন্ধী হয়ে এবং অভিশপ্ত জীবন কাটাতে হয়। 

ওয়ালটন হেডকোয়ার্টারে প্রশাসন বিভাগের প্রধান মো. ইয়াছির আল ইমরান বলেন, একটি ব্যবসার জন্য গুরুতর আঘাতে কাজের দিনগুলো হারানো শুধুমাত্র LTIR হারে অবদান রাখে না, বরং একটি প্রতিষ্ঠানের লাভও কমে যেতে পারে। এজন্য নিরাপত্তা শুধু কাজের শুরুতে নয়, সর্বদা সতর্ক থাকুন। আপনার হাত রক্ষার দিকে মনোনিবেশ করুন। কর্মক্ষেত্রে নিরাপত্তার জন্য নির্ধারিত সরঞ্জাম ব্যবহার করুন এবং আপনার সুপারভাইজার দ্বারা নির্দেশিত নিরাপদ পদ্ধতিতে সেগুলো ব্যবহার করুন। চলমান অংশের কাছে আপনার হাত বা আঙুল রাখবেন না। হাত এবং আঙুলগুলোকে ধারালো প্রান্ত থেকে দূরে রাখুন।

ওয়ালটনের এনভায়রনমেন্ট, হেলথ অ্যান্ড সেইফটি (ইএইচএস) বিভাগের প্রধান মো. লিটন মোল্লা বলেন, কর্মক্ষেত্রে হাত রক্ষা করার জন্য অসংখ্য উপায় রয়েছে। নিয়মিত অনুশীলনের জন্য তিনি উপস্থিত সবাইকে হাতের আঘাত প্রতিরোধের পাঁচটি টিপস দেখান।

তিনি আরও বলেন, হাত রক্ষা করার ক্ষেত্রে কর্মীরা সঠিকভাবে এবং পুঙ্খানুপুঙ্খভাবে প্রশিক্ষিত কিনা তা নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই নিয়মিত প্রশিক্ষণ/টুল বক্স ব্রিফিংয়ের মাধ্যমে কর্মীদের সতর্ক করতে হবে। কীভাবে নিজেকে সুরক্ষিত রাখতে পারেন সে সম্পর্কে চিন্তা করতে হবে। প্রথমে না দেখে কখনও কাজে তাড়াহুড়ো করবেন না। আপনার কাজের প্রয়োজনীয় সময় নিন। বিপদজনক কোনও ক্রিয়াকলাপের ঝুঁকি নেবেন না। কর্মক্ষেত্রে হাত রক্ষা করার জন্য এরকম অসংখ্য উপায় রয়েছে।

পর্যটন খাত বিকাশে যৌক্তিক ভ্যাট-ট্যাক্স চায় সংসদীয় কমিটি
বঙ্গবন্ধু মেমোরিয়াল বোট ল্যান্ডিং, মধুমতীর তীরে নতুন পর্যটন কেন্দ্র

আপনার মতামত লিখুন