বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
অর্থনীতি

করোনা ও বন্যার ধাক্কা কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে সিলেটের পর্যটনশিল্প

অনলাইন ডেস্ক
১১ সেপ্টেম্বর ২০২২

২০২০ ও ২০২১–এই দু-বছর করোনার ভয়াবহ পরিস্থিতির কারণে সম্পূর্ণ বন্ধ থাকে সিলেট অঞ্চলের পর্যটন শিল্পকেন্দ্রগুলো। করোনার ধকল কাটিয়ে চলতি বছর নড়েচড়ে বসার চেষ্টা করছেন এ শিল্পের সঙ্গে সংশ্লিষ্টরা। পর্যটকদের স্বাগত জানাতে যখন প্রস্তুতি নিচ্ছিলেন হোটেল, মোটেল, রিসোর্টের মালিকরা, ঠিক তখন ভয়াবহ বন্যা তছনছ করে দেয় গোটা সিলেটকে।

মুখ থুবড়ে পড়ে পর্যটনশিল্প। পরপর দুটি ঈদে বড় ধরনের লোকসানে পড়েন ব্যবসায়ীরা। সব মিলিয়ে প্রায় আড়াই হাজার কোটি টাকার ক্ষতি হয় পর্যটন ব্যবসায়। তবে এখন আস্তে আস্তে পরিস্থিতি পাল্টাতে শুরু করেছে। পর্যটকরা আসতে শুরু করেছেন সিলেটে। পর্যটকরা জানান, ‘দুটি পাতা একটি কুঁড়ি’ নামেই সিলেটকে চেনে সবাই। প্রতিবছর প্রচুর মানুষ সিলেটে ঘুরতে আসেন। তবে পর্যটনকেন্দ্রগুলোতে নিরাপত্তাজনিত কিছু সমস্যা রয়েছে। এগুলো কাটানো উচিত। তাহলে আরও পর্যটক আসবেন।

পর্যটক খরা কাটতে শুরু করায় এই শিল্পের সঙ্গে সংশ্লিষ্টরা আগামী দিনগুলোতে ভালো ব্যবসার আশায় প্রস্তুতি নিচ্ছেন। হোটেল, মোটেল, রিসোর্ট ওনার্স গ্রুপের সভাপতি সিপার আহমদ চৌধুরী বলেন, বিগত যত সমস্যা ছিল সেগুলো কাটিয়ে আগামী নভেম্বর থেকে ডিসেম্বর মাসে পর্যটকরা এখানে আসার পর তাদের সেবা দিতে পারি তার জন্যে আমরা সকলেই প্রস্তুতি নিয়েছি।

প্রতিবছর সিলেট অঞ্চলে অন্তত ২৫ লাখ ভ্রমণপিপাসু ঘুরতে আসেন। এবারের শীত মৌসুমে লক্ষাধিক পর্যটকে স্বাগত জানাতে প্রস্তুত সংশ্লিষ্টরা।

কী আছে পদ্মা সেতু ভ্রমণের সরকারি প্যাকেজে?
দেশে ইকো-ট্যুরিজমের ব্যাপক সম্ভাবনা রয়েছে: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

আপনার মতামত লিখুন