বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
জাতীয়

পর্যটন এগিয়ে নিতে অন অ্যারাইভাল ভিসা সহজ করার পরামর্শ

নিজস্ব প্রতিবেদক
২৫ সেপ্টেম্বর ২০২২

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, আমি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি, যেন দেশে অন অ্যারাইভাল ভিসা সহজ করা হয়। তারা বলেছে, ১৭ মে থেকে অন অ্যারাইভাল ভিসা চালু হয়েছে।

পর্যটন শিল্পকে সামনে এগিয়ে নিয়ে যেতে হলে এই অন অ্যারাইভাল ভিসা সহজ করতে হবে, যাতে সহজে ট্যুরিস্টরা আমাদের দেশে আসতে পারে।

রোববার (২৫ সেপ্টেম্বর) সকালে রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

মাহবুব আলী বলেন, এরইমধ্যে আপনারা দেখেছেন, হাওরে একটা সড়ক তৈরি করা হয়েছে সেখানে বিপুল সংখ্যক পর্যটক নিয়মিত যাচ্ছে। মাস্টার প্ল্যানে হাওরকে কিভাবে সাজাতে হবে সেই সুপারিশ করা হয়েছে। দেশে পর্যটনের অপার সম্ভাবনা রয়েছে। বিপুল সংখ্যক রিসোর্ট হচ্ছে। হাওর হাওরের মতো থাকবে, পাহাড় পাহাড়ের মতো থাকবে। পাহাড় কেটে, হাওর নষ্ট করে রিসোর্ট এরকম পর্যটন হতে পারে না। বাংলাদেশের প্রত্যেকটা জায়গায় ইকো-ট্যুরিজম মেইনটেইন করে সমস্ত কাজ এগিয়ে নিয়ে যাব।

প্রতিমন্ত্রী বলেন, বিশ্ববাসী যখন দেখবে আমাদের লেক, নদী, পাহাড়, সমুদ্র, চা বাগান, পদ্মা ব্রিজ, মেট্রোরেল, ঘুমধুম পর্যন্ত রেললাইন, কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দর... এই সবকিছু কিন্তু আমাদের পর্যটনকে বিকশিত করার জন্য প্রধানমন্ত্রীর পদক্ষেপ। এই পদক্ষেপের কারণেই একজন পর্যটক এসে বাংলাদেশের সৌন্দর্য উপভোগ করতে পারবে।

সবার ঐক্যবদ্ধ চেষ্টা দেশের পর্যটন শিল্পকে বিকশিত করতে পারে মন্তব্য করে তিনি বলেন, আমাদের দেশ, আমাদের বিমানবন্দর থেকে পর্যটন আকর্ষণীয় জায়গা সবকিছুই একজন দেশি এবং বিদেশি পর্যটকের চিত্ত বিনোদন সমস্ত কিছু আন্তর্জাতিক লেভেলের কাছাকাছি। ২০৪১ সালে উন্নত দেশ হওয়ার যে লক্ষ্য রয়েছে সে লক্ষ্য পূরণে পর্যটন শিল্প বড় ভূমিকা রাখবে।

বেসামরিক বিমান ও পর্যটন সচিব মোকাম্মেল হোসেন বলেন, সুন্দর সময়ে এই পর্যটন মেলা আয়োজন করা হয়েছে। পর্যটন খুব খারাপ সময় অতিবাহিত করেছে। অভ্যন্তরীণ ট্যুরিজম অনেকটা সাফল্য অর্জন করেছি। এই মেলার মাধ্যমে বিশাল সুযোগ তৈরি হয়েছে বাংলাদেশকে তুলে ধরার জন্য। আমরা চাই সবার চেষ্টায় বাংলাদেশ যেন এগিয়ে যায়। আগামীতে বিপুল সম্ভাবনা রয়েছে ট্যুরিজম সেক্টরে। আমারা নিয়ম মাফিক উপায়েই এগিয়ে যাচ্ছি। অবকাঠামো সীমাবদ্ধতা আমরা কাটিয়ে উঠতে পেরেছি। ভবিষ্যতে ট্যুরিজম শিল্পে বাংলাদেশ আরো ভালো করবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান মো. আলি কদর, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা আবু তাহের মো. জাবের, হোটেলস ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. আমিনুর রহমান, বাংলাদেশ সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আতিকুর রহমান, ঢাকাস্থ নেপাল দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন কুমার রায়, এশিয়ান ট্যুরিজম ফেয়ারের চেয়ারম্যান মাহিউদ্দিন হেলাল, পরিচালক বোরহান উদ্দিন, ট্যুরিজম রিসোর্ট ইন্ডাস্টি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ট্রিয়ার) সভাপতি খবিরউদ্দিন আহম্মেদ, ট্যুরিজম ডেভেলপার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের চেয়ারম্যান হাবিব আলী ও বিডি ইনবাউন্ডের প্রেসিডেন্ট রেজাউল ইকরাম প্রমুখ।

নিউজউইকের প্রতিবেদন: ওয়ালটন বাংলাদেশের গর্ব, হয়ে উঠছে গ্লোবাল ব্র্যান্ড
এবার ঘুমিয়ে ঘুমিয়ে যাওয়া যাবে বান্দরবান!

আপনার মতামত লিখুন