বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
ইভেন্ট

পর্যটন শিল্পের জন্য মাস্টার প্ল্যান তৈরি হচ্ছে: পর্যটন প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক
২৭ জুন ২০২০

বেসরকারি বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী এডভোকেট মাহবুব আলী এমপি বলেছেন, বাংলাদেশে পর্যটন বিকাশে কোন মাস্টার প্ল্যান ছিল না। আমরা মাস্টার প্ল্যান তৈরির উদ্যোগ নিয়ে কমিটি গঠন করেছি। এই কমিটির প্রতিবেদন পেয়েই আমরা অবকাঠামো উন্নয়ন এর কাজ শুরু করব। পর্যটন বিকাশের জন্য দেশের ইতিহাস, সভ্যতা ও সংস্কৃতি তুলে ধরতে হয়। আমাদের মুক্তিযুদ্ধের মাধ্যমে সারা বিশ্বে পরিচিতি গড়ে উঠলেও ৭৫ এর পট পরিবর্তনে সারা বিশ্বে আমাদের প্রতি নেতিবাচক ধারণা সৃষ্টি হয়েছিল। আমরা সেখান থেকে বেরিয়ে আসার উদ্যোগ গ্রহণ করেছি।

বৃহস্পতিবার বিকালে উন্নয়ন পরিকল্পনায় পর্যটন বিষয়টি সম্পৃক্তকরণ সম্পর্কিত অন লাইন কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। তিনি বলেন, আমরা পর্যটন বিকাশের মাধ্যমেই এসডিজির একটি লক্ষ্যমাত্রা অর্জন করতে পারি। আমরা যদি আমাদের ইতিহাস ও ঐতিহ্য দিয়ে সবাইকে আকর্ষণ করতে পারি তাহলে শ্রম ঘন পর্যটন শিল্প এগিয়ে যাবে। পর্যটকদেরকে আকর্ষণ করতে আমরা দেশে যে অবকাঠামো নির্মাণ করি তা যেন শিল্প সম্মত হয় সেদিকে নজর দিতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, হবিগঞ্জের হাওর, পাহাড়, নদীসহ রয়েছে অনেক ঐতিহ্য। তেলিয়াপাড়া চা বাগানে হয়েছে মুক্তিযোদ্ধের মূল পরিকল্পনা। এগুলোকে কাজে লাগিয়ে পর্যটনের বিকাশের চিন্তা করা হচ্ছে। পূর্ণিমার রাতে হবিগঞ্জের চা বাগানের ছায়াবৃক্ষের যে মনোরম দৃশ্য সৃষ্টি হয় তা সমগ্র প্রথিবীতে বিরল।

তিনি আরও বলেন, আমরা সিলেট বিমানবন্দর থেকে হিথ্রোসহ আন্তর্জাতিক রুটে সরাসরি ফ্লাইট চালুর উদ্যোগ নিয়েছিলাম। গত ১ এপ্রিল হিথ্রোর উদ্দেশ্যে ফ্লাইট ছাড়ার প্রস্তুতি নিলেও করোনা পরিস্থিতির জন্য তা সম্ভব হয়নি। আমরা কক্সবাজার বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণেরও উদ্যোগ নিয়েছি যাতে করে ভারতের সেভেন সিস্টার ও নেপাল, ভুটানসহ বিদেশী পর্যটকদেরকে আকর্ষণ করা যায়। সৈয়দপুর বিমানবন্দরকেও আন্তর্জাতিক বিমান বন্দরে রুপান্তরের কাজ শুরু হয়েছে।

হবিগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানের সভাপতিত্বে সেমিনারে আলোচনায় অংশ নেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পরিচালক এটিম জাবের, পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যাহ, হবিগঞ্জ পৌরসভার মেয়র মিজানুর রহমান মিজান, হবিগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান মোতাচ্ছিরুল ইসলাম, বানিয়াচং উপজেলা চেয়ারম্যান আবুল কাশেম, অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব তারেক মোহাম্মদ জাকারিয়া ও অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মর্জিনা খাতুন।

স্বাস্থ্যবিধি মানার শর্তে কুয়াকাটায় ১ জুলাই থেকে খুলছে পর্যটন শিল্প
ভ্রমণে করোনা আক্রান্ত হলে ৩ হাজার ডলার করে পাবেন পর্যটকরা!

আপনার মতামত লিখুন