শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১ | ২ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
ইভেন্ট

যুব দিবসে নোয়াখালীতে যুব ফোরামের ওয়েবিনার অনুষ্ঠিত

আরিফুর রহমান, (সুবর্ণচর) নোয়াখালী প্রতিনিধি:
১৩ আগস্ট ২০২১

রুপান্তরমুখী খাদ্য ব্যবস্থার উন্নয়নে কৃষি ব্যবস্থার আধুনিকায়নে যুবাদের অংশগ্রহণ বৃদ্ধি করা প্রয়োজন। পৃথিবী এবং মানুষের স্বাস্থ্যের কথা বিবেচনা করে সকল মানুষের নিকট পুষ্টিকর খাবার পৌঁছানোর জন্য কৃষি ব্যবস্থার সংষ্কার, কৃষকের সুরক্ষা উন্নয়ন, কৃষি পণ্যের সুষ্ঠু বাজার ব্যবস্থা ও স্থায়িত্বশীল ভোগবাদ প্রচলনের ওপর জোরারোপ করেছেন নোয়াখালী জেলা যুব ফোরামের সদস্যরা।

মানুষ ও পৃথিবীর স্বাস্থ্য সুরক্ষায় যুব উদ্ভাবন শীর্ষক প্রতিপাদ্য কে সামনে রেখে পালিত হলো আন্তর্জাতিক যুব দিবস ২০২১। নোয়াখালী জেলা যুব ফোরামের উদ্যোগে এবং উন্নয়ন সংগঠন এনআরডিএস এর সার্বিক সহায়তায় দিবসটি উদযাপনের অংশ হিসেবে একটি ওয়েবিনারের আয়োজন করা হয়। ওয়েবিনারে ৫০জন যুবা প্রতিনিধির অংশগ্রহণে নেন এবং তাদের অভিজ্ঞতা বিনিময় করেন। মহামারীকালীন এই সময়ে খাদ্য নিরাপত্তা নিশ্চিতে, জৈব পদ্ধতি ব্যবহার করে কৃষি ভূমির উর্বরতা রক্ষা, খাদ্য ব্যবস্থার বিপর্যয় এবং সমন্বয়হীনতা কে কমিয়ে আনা ইত্যাদি বিষয়ে অংশীদারী হিসেবে যুব সম্প্রদায়ের দায়িত্ব রয়েছে বলে ওয়েবিনারে অংশ নেয়া যুবা প্রতিনিধিরা তাদের মতামত তুলে ধরেন।

বেগমগঞ্জ উপজেলার যুব কমিটির প্রতিনিধি আবু বক্কর সিদ্দিক মতামত প্রকাশের এক পর্যায়ে বলেন, “পণ্য পরিবহনে সহজল্ভ্যতা, কৃষি পন্যের বিপণন এবং উন্নত বাজার ব্যবস্থা গড়ে তোলার জন্য যুব সম্প্রদায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। একই সাথে সমিন্নিত সিদ্ধান্ত গ্রহণ এবং প্রয়োগে কোন বাঁধা না থাকলে নিরাপদ খাদ্য উৎপাদনে সক্ষমতা বৃদ্ধি পাবে” সদর উপজেলা যুব কমিটির প্রতিনিধি ওমর ফারুক তাঁর আলোচনায় বলেন, “ যুবারা চাইলে দরিদ্র ও প্রান্তিক কৃষকদের কে স্বল্পহারে ঋণ সুবিধা পাওয়ার তথ্য দিয়ে সহায়তা করার পাশাপাশি কীটনাশক সারের ব্যবহার কমিয়ে জৈব সার ব্যবহারে উদ্বুদ্ধ করতে পারে। ফলে কৃষিজ উৎপাদনের গুনগত মান রক্ষার যেমন সম্ভব হবে তেমনি বাজারমুখী বিপণন ব্যবস্থায় কৃষকের উৎপাদিত পন্য মধ্যস্বত্বভোগীদের হাত থেকে রক্ষা করা যাবে”।

ওয়েবিনারের শুরুতে স্বাগত বক্তব্যে রাখেন এনআরডিসের নির্বাহী পরিচালক আবদুল আউয়াল। তিনি তাঁর বক্তব্যে বলেন, যুব নেতৃত্ব এবং সুষম সমাজ বিনির্মানে তরুণ অংশগ্রহণই পারে আমাদের পৃথিবীকে বদলে দিতে এবং নতুন গতিপথে পৌঁছে দিতে। ওয়েবিনারে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন নাগরিক অধিকার জোট, নোয়াখালী এর আহ্বায়ক এডভোকেট মোল্লা হাবিবুর রসুল মামুন, নোয়াখালী নারী অধিকার জোটের আহ্বায়ক লায়লা পারভীন এবং এশিয়া ফাউন্ডেশনের প্রতিনিধি ইকবাল মাহমুদ।

দেশের ই-কমার্স খাতে ইতিবাচক পরিবর্তন নিয়ে আসছে ওয়ালকার্ট
জাতীয় শোক দিবসে ‘বোট ক্লাব’ ও ‘বনানী ক্লাব’ আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত

আপনার মতামত লিখুন