বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ | ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
ইভেন্ট

পর্যটকে মুখর কক্সবাজার

নিজস্ব প্রতিবেদক
৩১ ডিসেম্বর ২০২১

গত দুই বছর করোনা মহামারি আর এর আগে রোহিঙ্গা ইসু্যর কারণে বেশ কয়েক বছরের মতো এবারো থার্টি ফার্স্ট নাইট উদ্যাপন নিয়ে সৈকতের বালিয়াড়ি বা উন্মুক্ত কোনো স্থানে অনুষ্ঠান হচ্ছে না কক্সবাজারে। কিন্তু নিয়ম রক্ষায় তারকা হোটেল ওশান প্যারাডাইজ, সায়মন বিচ রিসোর্ট, কক্স-টু-ডে এবং সী পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা তাদের নিজস্ব ব্যবস্থাপনায় ইনডোর প্রোগ্রাম আয়োজন করছে। হোটেলের অতিথি, বিদেশি পর্যটক এবং বিশেষ মেহমান ব্যতীত এসব অনুষ্ঠানে অন্যদের শরিক হওয়ার সুযোগ নেই।

কক্সবাজারের পুলিশ সুপার মো. হাসানুজ্জামান জানান, থার্টি ফার্স্ট নাইট উদ্যাপনে কোনো আতশবাজি, পটকা ফুটানো বা কোন উন্মুক্ত স্থানে অনুষ্ঠান করা যাবে না। পাশাপাশি রাত ১২টার পর উচ্চ স্বরে কোনো মাইক কিংবা সাউন্ড বাজানো নিষেধ। থার্টি ফার্স্ট নাইট ও বর্ষবরণকে কেন্দ্র করে জেলা পুলিশের পক্ষ থেকে কয়েক স্তরের নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে। 

শুক্রবার সকাল থেকে জেলা পুলিশের বিশেষ নিরাপত্তা শুরু হয়ে অব্যাহত থাকবে ১ জানুয়ারি পর্যন্ত।

পর্যটন সংশ্লিষ্টদের মতে, প্রতি বছর থার্টি ফার্স্ট নাইট উদ্যাপন উপলক্ষ্যে পর্যটন নগরী কক্সবাজার লোকারণ্য হয়ে ওঠে। বিগত দেড় দশকে এমন চিত্রই দেখা গেছে। এবারো থার্টি ফার্স্ট এবং বছরের শেষ সূর্যাস্ত দেখতে কক্সবাজার সৈকত ও আশপাশের পর্যটন এলাকায় অতিথি ও স্থানীয় মিলিয়ে কয়েক লাখ পর্যটক সমাগম হবে এমনটি প্রত্যাশা। তবে, কোনো আয়োজন না থাকায় এবারো থার্টি ফার্স্ট নাইট বা নতুন বর্ষ বরণকে ‘প্রাণহীন’ বলে উল্লেখ করেছেন পর্যটকরা। যদিও পর্যটকে মুখর হয়ে আছে গোটা এলাকা।

ট্যুর অপারেটর সমিতির সদস্য ইয়ার মুহাম্মদ বলেন, বিজয় দিবস হতে চলমান সময়ে কক্সবাজারে কমবেশি পর্যটক উপস্থিত রয়েছে। থার্টি ফার্স্ট নাইট শুক্রবার আর শনিবারও সপ্তাহিক ছুটি। এসময় পর্যটকে ভরপুর থাকবে কক্সবাজার। একইভাবে প্রবাল দ্বীপ সেন্ট মার্টিন, টেকনাফ, ইনানী, হিমছড়িসহ পুরো জেলার পর্যটন স্পটে পর্যটক উপস্থিতি থাকছে। 

কক্সবাজারের তারকা হোটেল ওশান প্যারাডাইসের পরিচালক আবদুল কাদের মিশু বলেন, পর্যটন বিকাশে আমরা শুরু থেকেই বাংলা নববর্ষ, থার্টি ফার্স্ট নাইটসহ নানা দিবসকে পর্যটকদের কাছে উপভোগ্য করে তুলি। পর্যটক চাহিদার কারণে এবারো বলরুমে ইনহাউজ গেস্টদের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হচ্ছে। বুফে ডিনারের সঙ্গে ছাদে থাকছে স্টেজ প্রোগ্রাম। 

পাহাড়ে নতুন রূপ পাচ্ছে আলুটিলা পর্যটন কেন্দ্র
মেঘ, পাথর আর পাহাড়ের রাজ্যে

আপনার মতামত লিখুন