রোববার, ১৯ মে ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
ঘুরে আসি

'নারীর চোখে বাংলাদেশ'

স্কুটিতে দেশ ঘুরছেন চার ভ্রমণকন্যা

পাবনা প্রতিনিধি
২৯ জানুয়ারি ২০১৯

নারী মানেই মা, বোন, স্ত্রী, খালা, ফুপু। তারা যেনো আত্মার আত্মীয়। নারী প্রেয়সি হতে চায়, ভালবাসার মানুষ হতে চায়; কিন্তু কোন সময়েই তারা ভোগের সামগ্রী হতে চান না। নারীদের যেমন শিক্ষার অধিকার রয়েছে, তেমনি তাদের দরকার স্বাধীনতা। নারী জাগরণের এ বার্তা নিয়ে স্কুটিতে দেশ ভ্রমণে বের হওয়া চার নারী পাবনা প্রেসক্লাবে এসে তাদের এই অভিব্যক্তির কথা জানান।

'নারীর চোখে বাংলাদেশ' এই শ্নোগান নিয়ে স্কুটিতে চড়ে সারাদেশ ঘুরে বেড়াচ্ছেন তারা। নারীকে জাগাতে ও বাংলাদেশ সর্ম্পকে শিক্ষার্থীসহ নানা বয়সী মানুষকে ধারণা দিতে চার ভ্রমণ কন্যা হাজির হচ্ছেন এক জেলা থেকে আরেক জেলায়। ছুটে যাচ্ছেন জেলা শহরগুলোর স্কুলে। চলমান ভ্রমণের ৪৮ তম শহর হিসেবে গতকাল মঙ্গলবার সকালে পাবনা জেলা শহরের ১২৮ নম্বর প্রভাতী পরিষদ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে উপস্থিত হন তারা।

ট্রাভেলটস অব বাংলাদেশ নামের সংগঠনের ব্যানারে এই চার ভ্রমণ কন্যা হচ্ছেন, ডা. সাকিয়া হক, ডা. মানসী সাহা, সিলভী রহমান ও শামসুন নাহার সুমা। তারা শিক্ষার্থীদের মাঝে নারীর ক্ষমতায়ন, বয়ঃসন্ধিকালীন সমস্যা, সমাধান, খাদ্য ও পুষ্টি, সুরক্ষার কৌশল, মহান মুক্তিযুদ্ধের ইতিহাস, পর্যটন কেন্দ্রগুলোর ইতিহাস ঐতিহ্য তুলে ধরে আলোচনা ও ভিডিও প্রদর্শন করছেন। ভ্রমণ কন্যারা দেখা করেন পাবনা জেলা প্রশাসক জসিম উদ্দিনের সঙ্গে।

জেলা প্রশাসক তাদের উদ্যোগকে অভিনন্দন জানান এবং সার্বিক সহযোগিতা করেন। এরপর তারা পাবনা প্রেসক্লাবে এসে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন। প্রেসক্লাব কর্মকর্তারা তাদের উদ্যোগকে স্বাগত জানান।

পাবনার জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন বলেন, নারী জাগরণের বার্তা নিয়ে চার নারী স্কুটিতে দেশ ভ্রমণ করছেন। এর মাধ্যমে সমাজে পিছিয়ে পড়া নারীরা তাদের অধিকার সম্পর্কে সচেতন হবেন।

ডা. মানসী সাহা বলেন, এই ভ্রমণের মাধ্যমে তারা বঞ্চিত নারী সমাজের অধিকার জাগিয়ে তুলতে চায়।

পিপিএম পদক পাচ্ছেন ওসি মোহাম্মদ নেজাম উদ্দীন
প্রেসিডেন্ট পুলিশ পদক পাচ্ছেন এডিশনাল এসপি কাজী লিমা

আপনার মতামত লিখুন