শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
ঘুরে আসি

সম্ভাবনাময় প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি আন্দু লেক

অনলাইন ডেস্ক
২৬ ডিসেম্বর ২০২০

লাল শাপলার এক সুবিশাল রাজ্য সিলেটের আন্দু লেক। এই লেকে মানুষের উপস্থিতি দিন দিন বাড়ছে।

এটি একটি স্বচ্ছ পানির লেক, পানি আকাশের সাথে তাল মিলিয়ে স্বচ্ছ বর্ণ ধারণ করে। লেকের উত্তর দিকে রয়েছে মাথা উঁচু করা আসাম রাজ্যের পাহাড়। দু’পাশে দুটি আলাদা আলাদা ইউনিয়ন। আর যেখানে শাপলার রাজ্য; সেখানে অন্য আরেকটি ইউনিয়নের এলাকা। সবমিলিয়ে মোট তিনটি ইউনিয়নের মিলনস্থলে অবস্থান করছে আন্দু লেক।

স্থানীয়দের কাছে এটি আন্দু নদী নামেও পরিচিত। এককালে এর বুক দিয়েই সুরমার স্রোতধারা বয়ে চলতো। পরবর্তীতে ব্রিটিশ সরকার সুরমা নদীর গতিপথ বদলে দিলে কার্যত অচল হয়ে পড়ে নদীর এ অংশ। দু’পাশ ভরাট হয়ে পুরাতন সুরমা পরিণত হয় মৃত নদী বা লেক হিসেবে। নদী হিসেবে কার্যক্ষমতা হারালেও তার সৌন্দর্যে একটুও ভাটা পড়েনি।

স্থানীয়দের কাছে অপরূপ সৌন্দর্যের এক অপার সম্ভাবনাময় স্থান হলেও বাইরের পর্যটকদের কাছে এটি অচেনাই ছিল এতদিন। সবশেষ এবার যখন এখানে শাপলা ফুলের বিস্তার ঘটে; তখন মানুষের আকর্ষণের কেন্দ্র হয়ে উঠতে শুরু করে। স্বচ্ছ পানির পাশাপাশি দুপাশে স্বপ্নের মতো গ্রাম, আর সেই সাথে জেগে উঠলো শাপলা ফুলের রাজ্য। সবমিলিয়ে এখানে এখন প্রতিদিন দূর-দূরান্ত থেকেও পর্যটকরা আসেন।

স্থানীয়দের অনেক পছন্দের খাবার ভেট, সিংগাইর এই লেকে প্রচুর পরিমানে পাওয়া যায়। কানাইঘাটে সূর্যাস্ত দৃশ্য অবলোকনের জন্য এর চেয়ে উপযোগী স্থান আর নেই। লেকের পাশ ঘেসে ৪টি জামে মসজিদ, একটি হাট বাজার ও জুলাই আদর্শ উচ্চ বিদ্যালয় এবং ২টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে।

প্রকৃতির এই লীলায় কানাইঘাট তথা সিলেটের কর্মব্যস্ত মানুষেরা পরিবার-পরিজন নিয়ে একটু বিনোদনের জন্য ছুটে আসতে পারেন কানাইঘাটের এই আন্দু লেকে। লেকের ও লেকের পাড়ের প্রাকৃতিক দৃশ্য সবাইকে মুগ্ধ করবে। লেকের এই বিশালতায় পর্যটকরা পাবেন অন্যরকম অনুভূতি।

যেভাবে যাবেন: সিলেট শহরের কদমতলী বাস স্টেশন থেকে জকিগঞ্জ রোড দিয়ে প্রথমে বাংলাবাজার আসতে হবে। সিলেট শহর থেকে বাংলাবাজার আসতে আনুমানিক দেড় ঘণ্টা লাগবে। লোকাল বাসে ভাড়া নিতে পারে ৬৫ টাকা। বাংলাবাজার যাত্রী ছাউনিতে নেমে একটি রিকশা অথবা অটোরিকশা করে ভবানিগঞ্জ বাজারে আসতে হবে। ভাড়া নেবে ১৫-২০ টাকা। সেখান থেকে নৌকা ভাড়া করতে হবে। ভাড়া করার সময় অবশ্যই কথা বলে নেবেন। নৌকা ভাড়া ২০০-২৫০ টাকা চাইবে।

বিকল্প রাস্তা হিসেবে আপনি সিলেট নগরীর সোবহানীঘাট থেকে বাসে করে কানাইঘাট বাজারে আসবেন। ভাড়া নেবে ৬০ টাকা। সেখান থেকে সিএনজি অটোরিকশায় সোজা চলে যাবেন ভবানিগঞ্জ বাজারে। ভাড়া নেবে ২০-২৫ টাকা। এরপর নৌকা ভাড়া করে নেমে যাবেন সুবিশাল শাপলার রাজ্যে।

ওয়ালটন কর্মকর্তা মামুন মাহাদীর বাবা আর নেই
বিমান বহরে যুক্ত হওয়া ‘ধ্রুবতারা’র উদ্বোধন

আপনার মতামত লিখুন