শুক্রবার, ০৩ মে ২০২৪ | ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
সীমানার ওপারে

বাড়ি-গাড়ি সব বেচে বিশ্বভ্রমণে বৃদ্ধ দম্পত্তি

 ডেস্ক রিপোর্ট
১৮ জানুয়ারি ২০১৯

বেশিরভাগ মানুষই দৈনন্দিন কাজ করে হাঁপিয়ে ওঠে। বছরে একবার ভ্রমণে বের হলে মনের ক্লান্তি কাটে, নতুন জায়গা দেখা হয়। সব ছুটিতেই ভ্রমণ নয়; ভ্রমণ পিপাসুরা প্রায় সময় কোথাও না কোথাও যাওয়ার পরিকল্পনা করেন। তবে যে কোনো সাপ্তাহিক বা বাৎসরিক ছুটি মানে কিছুটা সময় 'নিজের করে' রাখা। কিন্তু জায়গা-জমি বেচে বিশ্ব ঘুরে বেড়ান, এমন দম্পত্তির সংখ্যা পৃথিবীতে কত? সেই সংখ্যাটা নিশ্চিত ভাবে বলতে না পারলেও আমরা আপনাকে খোঁজ দিতে পারবো এমন একজন দম্পত্তির।

যুক্তরাষ্ট্রের সিয়াটলের মাইকেল-ডেবি দম্পতির কথাই বলছি। মাইকেল ক্যাম্পবেলের বয়স ৭২, ডেবির ৬২। ঘুরে বেড়ানোর ইচ্ছেটা তাদের আরো আগে হলেও, যাত্রা শুরু ২০১৪ সালে। দাম্পত্য জীবনের যখন ৩৬ বছর, তখন প্রথমে দুজনই চাকরি ছাড়লেন। এরপর বেচলেন বাড়ি-গাড়ি সবই! সেই টাকায় গত ৫বছরে বিশ্বের ৮১টি দেশ ঘুরে বেড়িয়েছেন। সেসব দেশের ২৬০টিরও বেশি শহরে ঘুরেছেন।

বললেই বা সিদ্ধান্ত নিলেই নিজের শেষ সম্বলটুকু বিক্রে করে ঘুরতে বেরোনো যায় না। মাইকেল-ডেবি দম্পতির ভাষায়, সব বেচে দিলাম। কিছু জিনিস গুদামে রেখে দিলাম। আর দুজনে মিলে ভ্রমণে বের হয়ে গেলাম। তবে আমাদের শুরুটা মোটেও সহজ ছিলো না। জীবনের মূল সম্বলটুকু বিক্রি করার সিদ্ধান্ত বলে কথা। প্রথমে ভাবি কোথায় কোথায় যাব। সে–সংক্রান্ত খুঁটিনাটি তথ্য সংগ্রহ করি। যাত্রাপথটা ঠিক করি। প্রয়োজনীয় অন্য জিনিসগুলোও চূড়ান্ত করে নিই।

যেহেতু সব বেচে ঘুরে বেড়াচ্ছেন, খরচের ব্যাপারে বেশ সচেতন এই দম্পত্তি। তারা জানালেন, থাকার জন্য এক রাতে ৯০ ডলারের বেশি খরচ করেন না তারা। অন্যের বাড়িতে ভাড়া থাকেন, সেখানেই কেনাকাটা করে রান্নাবান্না করেন। বাকি সময়টা ঘুরে বেড়ান দুজনে মিলে। আর সময় হলেই বসে বড়েন ব্লগ লিখতে! তারা ‘সিনিয়র নোম্যাড’ বা ‘প্রবীণ যাযাবর’ নামে ব্লগ লেখেন। ছবি আর গল্পে তুলে ধরেন নতুন নতুন জায়গার কথা।

বাড়ি বাড়িতে থেকে ভ্রমণ করাটা কতটা চ্যালেঞ্জের? এই প্রশ্নের জবাবে মাইকেল বলেন, বাড়ি বিক্রির সিদ্ধান্ত সহজ ছিলো না। এই কঠিন সিদ্ধান্ত নেবার পর আমরা মনে করি, যেখানে আমরা আছি, সেটাই আমাদের বাড়ি। ৪০ বছরের দাম্পত্য আমাদের। আমরা একই পথের যাত্রী। দুজনের চিন্তা-ধারাও একই। এ জন্যই হয়তো আমরা এমন পথ বেছে নিতে পেরেছি। বিষয়টা একটা দলগত খেলার মতো।

ইচ্ছে থাকলে সবই সম্ভব। ইচ্ছের পাশাপাশি ভালো পরিকল্পনাও লাগবে। সেই সাথে চলার মতো টাকা-পয়সা। তবেই নিশ্চিতে মনের সুখে ঘুরে বেড়ানো যাবে। -বললেন এই দম্পত্তি।

বাংলাদেশের মাঝে এক টুকরো ‌'কাশ্মীর'!

আপনার মতামত লিখুন