সোমবার, ২৪ জানুয়ারি ২০২২ | ১১ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ
সীমানার ওপারে

বাইকে চেপে ভারতে ভ্রমণ করবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক
১৪ জানুয়ারি ২০২২

বাইকারদের জন্য সুখবর। যারা সময় পেলেই বাইকে চেপে বেরিয়ে পড়েন বাইরে একটু খোলা হাওয়া উপভোগ করার আশায় তারা এবার চাইলে বাইকে চেপে পাড়ি দিতে পারেন পাশের দেশ ভারতে। তাই বাইকে চেপে ভারতে ভ্রমণের যাবতীয় তথ্য থাকছে আজকের আয়োজনে-

বাইকে ভারত ভ্রমণের জন্য আপনি প্রথমে যাত্রা করতে পারেন বাংলাদেশের বুড়িমারী থেকে। বুড়িমারী থেকে রওনা হয়ে আবার বাংলাদেশে ফিরে আসার জন্য আপনার ভ্রমণ পথটি হতে পারে-

বুড়িমারী-শিলিগুড়ি-কলকাতা-আসানসোল-আওরঙ্গবাদ-রাক্সোল-গোরাখপুর-লক্ষ্ণৌ-আগ্রা-দিল্লি-শিমলা-কুফরি-পাঞ্চকুলা-চণ্ডীগর-লুধিয়ানা-জম্মু-চেনানি-শ্রীনগর-তাংমার্গ-শ্রীনগর-গাগানগীর-শ্রীনগর-জম্মু-লুধিয়ানা-দিল্লি-লক্ষ্ণৌ-বানারস-আসানসোল-শিলিগুড়ি-বুড়িমারী-লালমনিরহাট-রংপুর-ঢাকা।

এ ভ্রমণ ম্যাপে আপনি ঘুরতে পারবেন ৮টি রাজ্যের ২০টি অঞ্চল। ভ্রমণ করতে আপনার সময় লাগবে ৩১ দিনের মতো। এভাবে বাইকে আপনাকে পাড়ি দিতে হবে প্রায় ৯ হাজার কিলোমিটারের এক দীর্ঘ পথ।

থাকা খাওয়া আর মোটরসাইকেলের জ্বালানিসহ আপনার এ ভ্রমণে মোট খরচ হবে প্রায় ৮০ হাজার টাকা। বাইকে ঘোরার ক্ষেত্রে আপনাকে বৈরী প্রাকৃতিক পরিবেশ মোকাবিলার সাহস রাখতে হবে। কেননা যেকোনো সময় হঠাৎ নেমে আসা এক পশলা বৃষ্টি আপনার ভ্রমণের আনন্দকে মাটি করে দিতে পারে।

বাইক বা মোটরসাইকেলে চেপে অন্যদেশের রাস্তায় নামার অনেক ঝক্কিও আছে। আপনি চাকরীজীবী হলে অফিস থেকে লম্বা ছুটি পাওয়াটা এক্ষেত্রে অনেক কষ্টসাধ্য। চাকরীজীবী না হলে এক্ষেত্রে আপনাকে কোনো ঝামেলা পোহাতে হবে না। বিদেশে ভ্রমণের জন্য আপনাকে ভিসা আর কার্নে দে প্যাসেজেস এন দুয়ান মানে বিদেশে নিজস্ব বাহন নিয়ে যাওয়ার অনুমতি পত্রের জন্য ছোটাছুটি করতে হবে।

এছাড়াও যে সমস্যা রয়েছে তা হলো একটানা বাইক চালাতে চালাতে আপনার ক্লান্তিতে চোখ বন্ধ হয়ে যেতে চাইবে। রাতে বাইক চালাতে অসুবিধার জন্য যদি মোটরসাইকেল বা বাইকে অতিরিক্ত লাইট লাগান তাহলে বিমানবনদরের সামনের চেকপোস্টগুলোতে আপনার পথ আগলে দাঁড়াবে পুলিশ। সবশেষে একটি সুন্দর ঝামেলা মুক্ত বিদেশের মাটিতে ভ্রমণের জন্য সে দেশের সর্বোচ্চ গাড়ির গতিসীমা কত তাও আপনাকে জেনে নিতে হবে পুলিশ কেসের ঝক্কিঝামেলা এড়াতে চাইলে।

কক্সবাজারে শঙ্কা, সুন্দরবনের নীরব কান্না
জাদুঘরের জাদুর ছোঁয়া

আপনার মতামত লিখুন