শনিবার, ০১ অক্টোবর ২০২২ | ১৬ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
সীমানার ওপারে

আগরতলা ইমিগ্রেশন নতুন নিয়মে ভোগান্তিতে বাংলাদেশি যাত্রীরা

অনলাইন ডেস্ক
০৪ সেপ্টেম্বর ২০২২

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীদের ভোগান্তিতর অভিযোগ উঠেছে। গত এক সপ্তাহে ১৫ জন বাংলাদেশি যাত্রীকে ভারতে প্রবেশ করতে না দিয়ে দেশে ফেরত পাঠিয়েছে আগরতলা ইমিগ্রেশন কর্তৃপক্ষ। ভ্রমণ ভিসায় ৩০ দিনে একবার ও ব্যবসায় ভিসায় ৭ দিনে একবার ভারতে প্রবেশ করার নতুন নিয়ম বেঁধে দিয়েছে আগরতলা ইমিগ্রেশন কর্তৃপক্ষ। এতে নতুন করে ভোগান্তিতে পড়েছেন দুদেশের যাতায়াত করা যাত্রীরা।

আখাউড়া ইমিগ্রেশন সূত্রে জানা গেছে, ভ্রমণ, চিকিৎসা ও ব্যবসায় ভিসায় ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া সীমান্ত দিয়ে ভারতে যাতায়াত করেন বাংলাদেশের বিভিন্ন জেলার মানুষ। ভারত সরকার বাংলাদেশি যাত্রীদের জন্য ভ্রমণ ও চিকিৎসা ভিসা ছয় মাস থেকে এক বছর এবং ব্যবসা ভিসা তিন থেকে পাঁচ বছর মেয়াদে দিয়ে থাকে। এত দিন যাত্রীরা এসব ভিসায় বিনা বাধায় আখাউড়া-আগরতলা স্থলপথ দিয়ে ভারতে যাতায়াত করতেন। কিন্তু গত ২৮ আগষ্ট থেকে এই স্থলপথে নতুন নিয়ম চালু হয়েছে। আখাউড়া দিয়ে ভারত ভ্রমণের ক্ষেত্রে পর্যটন ভিসায় মাসে (৩০ দিনে) একবার ও ব্যবসায় ভিসায় ৭ দিনে একবার ভ্রমণের নিয়ম চালু হয়েছে। নতুন নিয়মের আওতায় ২৮ আগষ্ট থেকে পর্যটন ভিসার ১৫ যাত্রীকে বাংলাদেশে ফেরত পাঠিয়েছে আগরতলা ইমিগ্রেশন কর্তৃপক্ষ।

আখাউড়া স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক মো. রাজিব উদ্দিন ভূইয়া বলেন, নতুন নিয়ম চালু থাকলে মালামাল রপ্তানির ক্ষেত্রে কোনো জটিলতা দেখা দিলে ব্যবসায়ীরা সাত দিনের মধ্যে দ্বিতীয় দফায় আগরতলা যেতে পারবেন না। এতে ব্যবসায়িক কার্যক্রমে ব্যাঘাত ঘটবে। তিনি জানান, দেশের অন্য কোনো বন্দরে এ নিয়ম নেই। শুধু আগরতলা ইমিগ্রেশন দিয়েই এ নিয়ম চালু হয়েছে।

আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) দেওয়ান মোর্শেদুল হক বলেন, পূর্ব কোনো ঘোষণা ছাড়াই আগরতলা ইমিগ্রেশন কর্তৃপক্ষ ভ্রমণ ভিসার বাংলাদেশি যাত্রীদের ফেরত পাঠাচ্ছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

বাংলাদেশের চট্টগ্রামস্থ ভারতীয় সহকারী হাইকমিশনের দ্বিতীয় সচিব উদিত ঝা বলেন, এরকম কোনো নিয়ম আমাদের দেওয়া নেই। তবে খোঁজখবর নিয়ে দেখব।

দুর্যোগ মৌসুমেও সুন্দরবনে বেড়েছে পর্যটকদের ভিড়
২০ হাজার টাকা পর্যন্ত ক্যাশব্যাক দিচ্ছে স্যামসাং

আপনার মতামত লিখুন