শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
লাইফস্টাইল

সাইকেল চালিয়ে ৬৪ জেলায় ভ্রমণ

অনলাইন ডেস্ক
১৭ ডিসেম্বর ২০২০

ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরের জামিয়া সিরাজিয়া দারুল উলুম ভাদুঘর থেকে দাওরায়ে হাদিস শেষ করেছেন। অনেকটা শখের বশেই সাইকেল নিয়ে বেরিয়েছিলেন দেশ ঘুরে দেখতে। পাশাপাশি সাধারণ মানুষের মাঝে পরিবেশ বিষয়ে সচেতনতামূলক বার্তা পৌঁছে দিতে। সাইকেল চালিয়ে অবশেষে মাত্র ৪২ দিনে দেশের ৬৪ জেলা ভ্রমণ শেষ করলেন মাওলানা আবু হানিফ নোমান।

ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার নোয়াগাঁও গ্রামের মো. কামাল হোসেনের ছেলে তিনি।

চলতি বছরের ১ নভেম্বর বন্দরনগরী চট্টগ্রাম থেকে বাইসাইকেল নিয়ে যাত্রা শুরু করেন তিনি। তারপর ফেনী, কুমিল্লা, ঢাকাসহ সবকটি জেলা ভ্রমণ করেন। সর্বশেষ গত ১২ ডিসেম্বর কক্সবাজার পৌঁছেন। বর্তমানে তিনি কক্সবাজারে অবস্থান করছেন।

ভ্রমণে আবু হানিফ নোমানের সঙ্গে ছিল লাল-সবুজের পতাকা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বিভিন্ন স্লোগানকে সামনে রেখে এই ভ্রমণ সম্পন্ন করেন মাওলানা আবু হানিফ। স্লোগানের মধ্যে ছিল গাছ লাগান-পরিবেশ বাঁচান, একটি করে ফলদ ও বনজ গাছ লাগান- অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হন, পলিথিন ও ওয়ান টাইম প্লাস্টিক পণ্য ব্যবহার পরিহার করুন, ড্রেনে বর্জ্য ফেলা পরিহার করুন, ডাস্টবিন বা নির্দিষ্ট স্থানে বর্জ্য ফেলুন, দূষিত ও অপরিশোধিত বর্জ্য নদীতে ফেলা বন্ধ করুন, কলকারখানার দূষণ রোধ করুন, ইটভাটার দূষণ রোধ করুন এবং পরিবহনের ক্ষতিকর দূষণ রোধ করুন।

মাওলানা আবু হানিফ জানান, শখের বশেই ৬৪ জেলায় সাইকেল চালিয়ে ভ্রমণ করেছি। এতে আমার খরচ হয়েছে মাত্র সাড়ে ১০ হাজার টাকা। অধিকাংশ জেলায় আমি সরকারি সার্কিট হাউসে রাতযাপন করেছি। এছাড়া বিভিন্ন জেলায় বন্ধু, আত্মীয় ও শুভাকাঙ্ক্ষীদের বাসায়ও ছিলাম। ভ্রমণ করেছি মূলত ৩৭ দিন। বিভিন্ন জেলায় রাতযাপনের পাশাপাশি ৫ দিন বিশ্রাম নেওয়ায় মোট ৪২ দিন লেগেছে।

তিনি আরও বলেন, ভ্রমণকালে বিভিন্ন জেলায় পরিবেশ রক্ষায় সচেতনতামূলক প্রচার করার চেষ্টা করেছি। এই দেশ আমাদের, আমরা সচেতন হলে পরিবেশ রক্ষা করা অনেকটাই সম্ভব হবে। 

এসএম নজরুল ইসলাম: আর্থ-সামাজিক অগ্রযাত্রায় কীর্তিমান পুরুষ
ব্যবসায়িক ভ্রমণের জন্য খুলছে সিঙ্গাপুর

আপনার মতামত লিখুন