শুক্রবার, ০৩ মে ২০২৪ | ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
গাঁও গেরাম

অংশ নেবেন উত্তরবঙ্গের ১৬ জেলার কয়েক হাজার খামারি

৮ ডিসেম্বর থেকে দইয়ের জেলা বগুড়ায় ২ দিনের গরু মেলা

নিজস্ব প্রতিবেদক
১৮ নভেম্বর ২০২৩

ঢাকা, চট্টগ্রাম ও চুয়াডঙ্গার পর এবার দইয়ের জন্য বিখ্যাত জেলা বগুড়ায় বসছে গরু মেলা। বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশন (বিডিএফএ) আয়োজিত বগুড়ার মমো ইন ইকো পার্কে আগামী ৮ ও ৯ ডিসেম্বর দুদিন ব্যাপী এ মেলায় অংশ নেবেন উত্তরবঙ্গের ১৬ জেলার কয়েক হাজার খামারী। শনিবার পাবনার ভাঙ্গুড়া মৃত্তিকা ডেইরি ফার্মে 'উত্তরবঙ্গ গরু মেলা'র লোগো উন্মোচন অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। 

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিডিএফএ এর সিনিয়র সহ-সভাপতি আলী আজম রহমান শিবলী, বগুড়া ভান্ডার এগ্রো ফার্মের স্বত্বাধিকারী তৌহিদ পারভেজ বিপ্লব, মৃত্তিকা ডেইরি ফার্মের স্বত্বাধিকারী মো. আব্দুল কাদের, ত্রি-জেলা গরু মেলার প্রধান সমন্বয়কারী মাশরুর রহমান, উত্তরবঙ্গ গরু মেলা কমিটির আহ্বায়ক রেকাত হাজী প্রমুখ। 

বিডিএফএ এর সিনিয়র সহ-সভাপতি আলী আজম রহমান শিবলী বলেন, গরু পালন এখন শিল্পের পর্যায়ে চলে গেছে। তৃণমূলের খামরীদের উৎসাহ দেওয়া, অভিজ্ঞতা বিনিময়, প্রশিক্ষণ এবং তাদের দুঃখ-দুর্দশা তুলে ধরতেই গরু মেলার আয়োজন করা হয়েছে। প্রাণিসম্পদ শিল্প কতটা এগিয়েছে তা এ মেলার মাধ্যমে সরকার ও জনগণের সামনে তুলে ধরা হবে। প্রতি বছর ঈদে গরুর হাটে খামারিদের কান্না কতে হয়। এবার মেলার মাধ্যমে আগে থেকে প্রস্তুত হওয়া যাবে। এর মাধ্যমে খামারীদের মাঝে যোগসূত্র তৈরি হলে দালাল কিংবা মধ্যসত্তভোগী থাকবে না। আমাদের আন্দোলনের কারণে এ খাত অনেক উন্নত হয়েছে। প্রান্তিক পর্যায়ে এমন অনুষ্ঠানের মাধ্যমে খামারীরা আরও সমৃদ্ধ হবে। ফলে এক সময় দেশের চাহিদা মিটিয়ে মাংস রপ্তানি করা যাবে। 

তৌহিদ পারভেজ বিপ্লব জানান, মেলায় ১৫০টিরও বেশি স্টল থাকবে। বাংলাদেশের সেরা আকর্ষণীয় গরু, ছাগল, বেড়া ও দুম্বাসহ নানা পশু মেলায় উঠবে। জমকালো র্যা ম শোসহ নানা প্রতিযোগিতায় খামারীদের জন্য থাকছে পুরস্কারের ব্যবস্থা। 

এরআগে গত ১০ ও ১১ নভেম্বর চুয়াডাঙ্গায় গরু মেলার আয়োজন করেছিল বিডিএফএ।

বেস্ট ব্র্যান্ড এক্সিলেন্স হিসেবে ‘ইকমা’ পুরস্কার পেলো ওয়ালটন ই-প্লাজা
ওয়ালটন হেডকোয়ার্টার্সে ৩.৩ মেগাওয়াট সোলার পাওয়ার প্ল্যান্ট স্থাপন

আপনার মতামত লিখুন