বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
অর্থনীতি

সড়কপথের সঙ্গে যুক্ত হচ্ছে বিলাইছড়ি, পর্যটনের নতুন দুয়ার

নিজস্ব প্রতিবেদক
১১ অক্টোবর ২০২২

রাঙামাটির দুর্গম উপজেলা বিলাইছড়ি, এতদিন যাতায়াতের একমাত্র মাধ্যম ছিল নৌপথ। বিলাইছড়ি এখন সড়কপথের সঙ্গে যুক্ত হচ্ছে। কাপ্তাই উপজেলার কারিগর পাড়া হতে বিলাইছড়ি পর্যন্ত ৪০ কিলোমিটার সড়ক পথ নির্মাণকাজের উদ্বোধন করা হয়েছে। এতে ব্যয় হবে ৩৩৮ কোটি ৫৪ লাখ টাকা।

শনিবার (৮ অক্টোবর) সকালে কারিগরপাড়ার অভিমুখে সড়কের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি। অনুষ্ঠানে রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী, জেলা পরিষদ সদস্য অংসুইছাইন চৌধুরী, রাঙামাটি জেলা এলজিইডির নির্বাহী প্রকৌশলী আহমেদ শফিসহ স্থানীয়রা উপস্থিত ছিলেন।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর সূত্র জানায়, ৩৩৮ কোটি ৫৪ লাখ টাকা ব্যয়ে ৪০ কিলোমিটার রাস্তার নির্মাণকাজ শুরু হয়েছে। কাপ্তাইয়ের কারিগর পাড়া থেকে বিলাইছড়ি পর্যন্ত ৪০ কিমি. দুর্গম পাহাড়ি এলাকা দিয়ে সড়ক নির্মাণ করা হবে। এই সড়কের ৩১ কিলোমিটার কাপ্তাই এবং ৯ কিলোমিটার বিলাইছড়ি উপজেলার অংশে পড়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে দীপংকর তালুকদার বলেন, পার্বত্য অঞ্চলের প্রতিটি উপজেলাকে সড়কপথের সঙ্গে সংযুক্ত করে স্থানীয় জনগণের জীবনমান পরিবর্তন করা হচ্ছে। সড়কটির নির্মাণকাজ শেষ হলে স্থানীয় জনগণ তাদের উৎপাদিত কৃষিপণ্য যেমন বাজারজাত করতে পারবে, তেমনি এ অঞ্চলের পর্যটন শিল্পেরও বিকাশ ঘটবে।

তিনি আরও বলেন, এ এলাকায় বেশ কয়েকটি বড় বড় ঝরনা রয়েছে। ঝরনাগুলো দেখতে এসে পর্যটকদের অনেক বেগ পেতে হয়। সড়ক নির্মাণ হলে পর্যটকরা অতি সহজেই ঝরনাগুলোতে যেতে পারবেন। ফলে এ অঞ্চলের অর্থনৈতিক অবস্থার আমূল পরিবর্তন হবে। এ ছাড়াও পাহাড়ি জনগোষ্ঠী তাদের উৎপাদিত পণ্য ঘরে বসেই বিক্রি করতে পারবেন।

বিলাইছড়ির বাসিন্দা পুষ্প মোহন চাকমা বলেন, ‘আমাদের অনেক দিনের চাওয়া ছিল সড়কপথের সঙ্গে বিলাইছড়িকে যুক্ত করা। নির্মাণকাজ শুরু হওয়ায় আমরা বেশ খুশি। সড়ক নির্মিত হলে আমাদের এই উপজেলা আর দুর্গম থাকবে না। সামাজিক, অর্থনৈতিক, শিক্ষা ও স্বাস্থ্যসেবা প্রাপ্তিতে কোনো বাধা থাকবে না। আপনারা জানেন, বিলাইছড়ি ঝরনার উপজেলা হিসেবে পরিচিত। এখানে ধূপপানী ছড়া ঝরনা, নকাটা ছড়া, গাককাটা ছড়া ঝরনাসহ বেশকিছু প্রসদ্ধি ঝরনা রয়েছে। এগুলো দেখতে প্রচুর পর্যটক এখানে আসেন, কিন্তু যাতায়াত সমস্যার জন্য এখানে পৌঁছানো সহজ ছিল না। সড়কের কাজ শেষ হলে এ সমস্যার সমাধান হবে। রাঙামাটি সদর ও সাজেকের পর বিলাইছড়িই হবে জেলার নতুন পর্যটন হাব।’

পর্যটন ভিসায় এসে উচ্চ বেতনে কাজ করছেন ৫ লাখ বিদেশি
রিভার ট্যুরিজম :সম্ভাবনার নতুন দিগন্ত

আপনার মতামত লিখুন