সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ | ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
জাতীয়

৬৪ জেলার প্রত্নতাত্ত্বিক পর্যটন স্থাপনায় ভ্রমণে এলিজা

নিজস্ব প্রতিবেদক
২৭ জানুয়ারি ২০১৯

বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো সংরক্ষণ ও পর্যটনের গুরুত্ব তুলে ধরতে দেশের ৬৪ জেলার প্রত্নতাত্ত্বিক স্থাপনাগুলোর বর্তমান অবস্থা সরেজমিনে ভ্রমণে বের হয়েছেন বাংলাদেশী বিশ্ব পর্যটক ও লেখক এলিজা বিনতে এলাহী। ইতিমধ্যে তিনি ঢাকা, ময়মনসিংহ, রংপুর ও রাজশাহী বিভাগের ২৮টি জেলার প্রত্নতাত্ত্বিক তথ্য সংগ্রহের কাজ সমাপ্ত করেছেন।

সর্বশেষ ২৮তম জেলা গাইবান্ধা ভ্রমণ শেষে আগামী ২৬ জানুয়ারি যাচ্ছেন জয়পুরহাট, নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জ জেলায়। সম্পূর্ণ ব্যক্তিগত উদ্যোগে “কোয়েস্ট” (QUEST) নামক উদ্যোগযাত্রায় তিনি এসব করছেন।

বর্তমানে শিক্ষা ছুটিতে থাকা নেদারল্যান্ডস এর ‘দ্য হেগ ইউনিভার্সিটি অফ এপ্লায়েড সায়েন্স’ এ অধ্যয়নরত এই পর্যটকের গবেষণার বিষয়ও ‘বাংলাদেশের পর্যটন শিল্প বিকাশে হেরিটেজ ট্যুরিজমের গুরুত্ব’। বাংলাদেশ ছাড়াও তিনি ইতোপূর্বে বিশ্বের ৪৬ দেশের প্রত্নতাত্ত্বিক নিদর্শন পরিভ্রমণ করেছেন।

এই উদ্যোগ সর্ম্পকে এলিজা এ প্রতিবেদককে বলেন, ‘বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলোর ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। “কোয়েস্ট” প্রজেক্ট এর অধীনে আমি বাংলাদেশের অবহেলিত প্রত্নতাত্ত্বিক স্থাপনাগুলো সরেজমিনে ভ্রমণ করে লোকশ্রুতি, লিখিত দলিল , স্থিরচিত্র ও ভিডিওচিত্র সঠিকভাবে সংগ্রহ ও সংরক্ষণ করার পাশাপাশি স্থানীয় ও জাতীয়ভাবে সচেতনতা বৃদ্ধির চেষ্টা চালিয়ে যাচ্ছি।

কিন্তু আমার একার পক্ষে এগুলো করা কষ্টসাধ্য হয়ে যাচ্ছে। দেশের পর্যটন বিষয়ে ও প্রত্নতত্ত্ব নিয়ে অনেক অধিদপ্তর-সংস্থা রয়েছে, তাদের সহযোগিতা পেলে আমার শিক্ষা ও গবেষণা লব্ধ জ্ঞান দেশের পর্যটন বিকাশে যথাযথ কাজে লাগাতে পারতাম।’

এশিয়ার ভ্রমণের অভিজ্ঞতা নিয়ে রয়েছে তার ২টি তথ্যবহুল প্রকাশনা, ‘এলিজা’স ট্রাভেল ডায়েরি’ ও ‘এলিজা’স ট্রাভেল ডায়েরি-২’ প্রকাশিত হয়েছে। ভবিষ্যতে সহযোগিতা ও সাধ্যের সমন্বয় হলে দেশের প্রত্নতত্ত্ব ভিত্তিক পর্যটন বিষয়ক প্রকাশনা ও ভিডিও তথ্যচিত্র তৈরির ইচ্ছা আছে এই কৃতি নারীর।

বিমানবন্দরে বাতিল হচ্ছে ১৬ হাজার ভিআইপি পাস
বান্দরবানে পাড়ার রাস্তা বন্ধ করে দিয়েছে প্রশাসন, প্রতিবাদে মানববন্ধন

আপনার মতামত লিখুন