মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
জাতীয়

ডিমলায় তিস্তা সীড্স'র ডিলার সম্মেলন অনুষ্ঠিত

 নিজস্ব প্রতিবেদক
১৩ অক্টোবর ২০১৯

'তিস্তা সীড্স এর ফলন বেশি তাই কৃষকের মুখে হাসি' ও 'সঠিক চাষে সঠিক ফলন একর প্রতি ১৪৫-১৫০মণ' এই স্লোগানকে সামনে রেখে নীলফামারী ডিমলা উপজেলায় ছোটখাতা লালজুম্মা সংলগ্ন মাঠে বাংলাদেশে একমাত্র আমদানিকারক ও পরিবেশক তিস্তা সীড্স- শুঠিবাড়ী, ডিমলার আয়োজনে ডিলার সম্মেলন অনুষ্ঠিত হয়।

১২ অক্টোবর (শনিবার) সকাল ১০টায় বিশিষ্ট সমাজ সেবক আলহাজ্জ্ব রেজাউল করীমের সভাপতিত্বে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

এ সময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ৭ নং খালিশা চাপানী ইউপি চেয়ারম্যান মো. আতাউর রহমান সরকার। বিশেষ অতিথির বক্তব্য দেন বিশিষ্ট ব্যবসায়ী শামছুল আলম (পাটগ্রাম), আলহাজ্জ্ব আব্দুস সবুর (হাতিবান্ধা), তিস্তা সীড্স কোম্পানির চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম, ব্যবস্থাপনা পরিচালক আলমগীর হোসেন। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- ডাইরেক্টরস অব কোম্পানি সিরাজুল ইসলাম, মনিরুজ্জামান ঝুনু, আশাদুজ্জামান প্রমুখ।

উল্লেখ্য,  সম্মেলনে অংশ নেন বৃহত্তর রংপুর বিভাগের বীজ ডিলারা।

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে ইউপি চেয়ারম্যান মো. আতাউর রহমান সরকার বলেন, কৃষিপ্রধান এ দেশে তিস্তা সীড্স কোম্পানির বীজ তিস্তা-১, তিস্তা-৭, ডালিয়া- ৪৫৫৫, তিস্তা গোল্ড-৯১৩০ অল্প সময়ে যে পরিচিতি অর্জন করেছেনতা প্রশংসনীয়। সেক্ষেত্রে কোম্পানির মালিক ও পরিচালক যারা আছেন, তারা যেন কৃষকদের মুখে হাসি ফোটানোর ব্যাপারে রোপনকৃত বীজের গুনগত মান বজায় রেখে বাজার জাত করেন।

উপস্থিত কৃষকদের কাছে তিস্তা সীড্স কোম্পানির বীজের ফলন সম্পর্কে জানতে চাইলে মোকছেদ আলি নামের একজন জানান, তিনি 'ডালিয়া-৪৪৫৫' চাষ করে বিঘা প্রতি ৪৫-৪৬ মণ পেয়ে অনেক খুশি।

সাদ্দাম হোসেন নামের একজন জানান, বিগত বছরের তুলনায় এবার তিনি অধিক ফলন পেয়েছেন 'তিস্তা-১' চাষ করে। শতক প্রতি ৬২ কেজির কাছাকাছি ফলন পেয়েছন।

পর্যটকের উৎপাতে দূষণ হুমকিতে প্রাণবৈচিত্র্য
হিমালয় কন্যা রূপসী পঞ্চগড়

আপনার মতামত লিখুন