শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ | ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
জাতীয়

নতুন ১৩টি আন্তর্জাতিক রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স

অনলাইন ডেস্ক
০৩ নভেম্বর ২০১৯

বিদেশী এলারলাইন্সগুলোর সঙ্গে পাল্লা দিতে খোলস পাল্টে আকাশে রাজত্ব করতে পুরোদস্তুর প্রস্তুত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এই ডিসেম্বরেই বিমানের বহরে যোগ হচ্ছে বোয়িংয়ের ৭৮৭-৯ সিরিজের দুটি উড়োজাহাজ। কানাডার বোম্বার্ডিয়ান থেকে আসছে আরো একটি ড্যাশ-৮। বছর শেষে বিমান বহরে একেবারে উড়োজাহাজের সংখ্যা বেড়ে হচ্ছে ১৯টি।

অর্থনৈতিক উন্নতি, পর্যটক ও বিনিয়োগকারী এবং বিদেশে শ্রমিক গমনের সংখ্যা বৃদ্ধিসহ নানা কারণে প্রতি বছর বাড়ছে আকাশপথে যাত্রীর সংখ্যা। ১৯৭২ সালে বিমানের যাত্রা শুরু হলেও সেই অর্থে বিমানে উড়োজাহাজের সংখ্যা বাড়েনি। ২০০৮ সাল থেকে নতুন বিমান সংগ্রহের উদ্যোগ নেয় সরকার। বিমানে সর্বশেষ নতুন উড়োজাহাজ গাংচিল উদ্বোধনকালে প্রধানমন্ত্রী জানান, তৈরি অবস্থায় দুটি ৭৮৭-৯ বিক্রির প্রস্তাব দিয়েছে বোয়িং। দাম কম হওয়ায় বাংলাদেশও কিনতে রাজি হয়।

এ বিষয়ে বিমানের ব্যবস্থাপনা পরিচালক মোকাব্বির হোসইন বলেন, দুটি বিমান কিনতে নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। খুব শিগগিরি বিমান দুটি কেনার বিষয়ে তৎপরতা শুরু হবে। আশা করি বছর শেষে দুটি বোয়িং বাংলাদেশ বিমানের বহরে যোগ হবে। এতে করে আরো একধাপ এগিয়ে যাবে বিমান। যাত্রী বহনের সক্ষমতার পাশাপাশি নতুন রুটের বিষয়েও চিন্তা করবে বাংলাদেশ বিমান।

নতুন উড়োজাহাজ বহরে যুক্ত হবার ফলে ঢাকা ও চট্টগ্রাম থেকে মদিনায় সরাসরি ফ্লাইট চালু হয়েছে। ৫ জানুয়ারি মধ্যেই শুরু হবে ঢাকা-ম্যানচেস্টারে সপ্তায় তিন দিন ফ্লাইট। এরপর পরিকল্পনা রয়েছে ম্যানচেষ্টার হয়ে টরেন্টো কিংবা রোম হয়ে টরেন্টো যাত্রা। ঢাকা থেকে বালি হয়ে সিডনি, ব্যাংকক হয়ে টোকিও, ঢাকা-মালে-কলম্বো, ঢাকা থেকে চেন্নাই, ঢাকা থেকে চীনের গুয়াংজু, ঢাকা থেকে কোরিয়া, আর বহুপ্রতিক্ষিত ঢাকা-নিউইয়র্ক ফ্লাইট। তবে নিউয়র্কের ক্ষেত্রে সামান্য আনুষ্ঠানিকতা বাকি আছে।

বিমানের কর্মকর্তারা বলছেন, নতুন এই রুটগুলো নিয়ে এখনো সম্ভাব্যতা যাচাই চলছে। আমরা চেষ্টা করে যাচ্ছি যতদ্রত সম্ভব নতুন রুটগুলো শুরু করতে। কয়েকটি রুট এই বছরের মধ্যে শুরু করতে না পারলেও আগামী বছর আশা করছি শুরু হবে। নিউইয়র্ক ফ্লাইটটি একটি অনুমতির অপেক্ষায় আছে। শাহজালাল আন্তর্জাতিক এয়ারপোর্ট সেই অনুমতি পেয়ে গেলে আমরা ফ্লাইটটি শুরু করে দিবো।

এদিকে ভারতীয় এয়ারলাইন্সের জন্য পাকিস্তানের আকাশ ব্যবহারে নিষেধাজ্ঞা থাকায় বিমানের সামনে সুযোগ এসেছে ভারতীয় যাত্রী আকর্ষণের। তবে এজন্যও কিছুটা সময় প্রয়োজন বলে মনে করেন সংশ্লিষ্টরা।

বিষদ পরিকল্পনা না করে অতীতে এশিয়া ও ইউরোপে বেশ কিছু গন্তব্যে ফ্লাইট চালু করে বিমান। ক্রমাগত লোকসানের কারণে রুটগুলো বাতিলও করা হয়। এবার প্রতিটি গন্তব্যে সপ্তায় অন্তত তিনটি ফ্লাইট পরিচালনা করে সেবা ও লাভের কৌশল নিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

চট্টগ্রাম-কক্সবাজার বিমান চলাচল বন্ধ
বিমানের ২০০ কোটি টাকা মূল্যের জমি উদ্ধার

আপনার মতামত লিখুন