বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০ | ২৫ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ
ঐতিহ্য

বিমানের ২০০ কোটি টাকা মূল্যের জমি উদ্ধার

অনলাইন ডেস্ক
০৩ নভেম্বর ২০১৯

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বেদখল হওয়া প্রায় ২০০ কোটি টাকা মূল্যমানের জমি উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ম্যাজিস্ট্রেট মো. জিয়া উদ্দিন আহমেদের নেতৃত্বে ধানমন্ডি এলাকায় অভিযান চালিয়ে এ জমি উদ্ধার করা হয়।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হকের সরাসরি তত্ত্বাবধানে পরিচালিত এই অভিযানে উদ্ধার হওয়া মোট জমির পরিমাণ ১৩ কাঠা ৮ ছটাক।

ঘটনার বিবরণে জানা যায় ১৯৮৭ সালের ১২ই জুলাই গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় ধানমন্ডির সাতমসজিদ রোডে অবস্থিত নবসৃষ্ট ৬, ৮,ও ১০ প্লটের এ জমি বিমান বাংলাদেশ এয়ারলাইনসকে দাপ্তরিক কাজে ব্যবহারের লক্ষ্যে ৯৯ বছরের জন্য লিজ প্রদান করে। পরে ১৯৮৯ সালের ২৬ জুন লিজ দলিল সম্পাদন হলেও বিভিন্ন সময়ে কিছু ভূমিদস্যু জায়গাটি বেআইনিভাবে দখল করে রাখে। বিষয়টি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হকের নজরে এলে তিনি জায়গাটি পুনরুদ্ধারের প্রক্রিয়া শুরু করেন।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, তিনটি প্লট বিমানের নামে লিজ দেওয়া ছিল। এসব প্লট একসঙ্গে ছিল। কিন্তু দখলদারেরা পুরো তিনটি প্লটের জমি দেয়াল দিয়ে ঘিরে দখলে রেখেছিল। এখানে কোনো ভবন নির্মাণ করা হয়নি। তবে দখলের পর সেখানে টিনশেডের ঘর তৈরি করে ভাড়া দেওয়া হতো।

এ বিষয়ে জানতে চাইলে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক প্রথম আলোকে বলেন, উদ্ধার করা জায়গা বাণিজ্যিক অথবা আবাসন ভবন নির্মাণের পরিকল্পনা রয়েছে। খুব শিগগিরই এর কাজ শুরু হবে।

নতুন ১৩টি আন্তর্জাতিক রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স
সর্বাধিক সুন্দর গন্তব্য, নীল পপির ড্রাগনভূমি ভুটান

আপনার মতামত লিখুন