শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ | ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
জাতীয়

নারায়ণগঞ্জের গণ্ডি পেরিয়ে দেশজুড়ে মডেল গ্রুপের মানবিক উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক
১৭ জুলাই ২০২০

ময়মনসিংহ জেলার হতদরিদ্র ১০০০ পরিবারকে খাদ্য সহায়তার মাধ্যমে দেশের অন্যতম বৃহৎ পোশাক প্রস্তুত ও রপ্তানীকারক প্রতিষ্ঠান ‘মডেল গ্রুপ’ কোভিড-১৯ মোকাবেলায় তারা মানবিক কর্মসূচিকে নারায়ণগঞ্জ জেলার গণ্ডি ছাড়িয়ে সারা দেশে বিস্তৃত করেছে।  মানবিক সহায়তা কর্মসূচি বিস্তৃতির ধারাবাহিকতায় গত ১০ জুলাই, শুক্রবার মানিকগঞ্জে নদীভাঙন পীড়িত জনগোষ্ঠীর মাঝে খাদ্য সহায়তা পৌঁছে দেবার উদ্যোগ গ্রহণ করা হয়।  মডেল গ্রুপের প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক জনাব মাসুদুজ্জামানের মাতার প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে মাতা মরহুমা মাকসুদা বেগম ও মডেল পরিবারের পরলোকগত সকল সদস্য- শ্রমিক, কর্মকর্তা-কর্মচারীগণ, তাঁদের আত্মীয় সজনসহ সকলের জন্য দোয়া কামনা করে আয়োজিত এই কর্মসূচির মধ্য দিয়ে মানিকগঞ্জে নদী ভাঙনের শিকার হতদরিদ্র এক হাজার তিনশত পরিবার জরুরী খাদ্য সহায়তা গ্রহণের সুযোগ পাচ্ছে।   

গত শুক্রবার মানিকগঞ্জের শিবালয় উপজেলা কমপ্লেক্সে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে কর্মসূচির উদ্বোধন করেন মানিকগঞ্জের মাননীয় জেলা প্রশাসক জনাব এস এম ফেরদৌস; বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিবালয় উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব বি. এম রুহুল আমিন রিমন এবং মডেল গ্রুপের এক্সিকিউটিভ ডিরেক্টর জনাব শামসুল হক রিপন। মানিকগঞ্জের মাননীয় জেলা প্রশাসক জনাব এস এম ফেরদৌস নিজের বক্তব্যে উপস্থিত সকলকে করোনাকালীন পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে বলেন, “সকলের সমন্বিত প্রচেষ্টাতেই পার্শ্ববর্তী জেলাগুলোর থেকে মানিকগঞ্জের করোনা পরিস্থিতি তুলনামূলক নিয়ন্ত্রণে আছে।” অনুষ্ঠানে নদীভাঙনে ক্ষতিগ্রস্তদের সহায়তায় এগিয়ে আসায় মডেল গ্রুপকে বিশেষ ভাবে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, “মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা ও অনুশাসন মেনে জনপ্রতিনিধি ও ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলি সকলে মিলে কাজ করে করোনাকালীন পরিস্থিতি মোকাবেলা করতে হবে”।  উক্ত অনুষ্ঠানের মধ্য দিয়ে শিবালয়, ঘিওর, দৌলতপুর, হরিরামপুর ও মানিকগঞ্জ সদর- এই পাঁচটি উপজেলায় নদীভাঙনে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর খাদ্য সহায়তা বিতরণের মাঝে তিনদিন ব্যাপী কর্মসূচির উদ্বোধন করা হয়। 

নারায়ণগঞ্জভিত্তিক প্রতিষ্ঠান ‘মডেল গ্রুপ’ করোনাকালীন পরিস্থিতির শুরুতেই সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে নিজেদের সিএসআর কার্যক্রমকে বহুগুণ বৃদ্ধি করে নানামুখী সেবামূলক কার্যক্রম গ্রহণ করেছে। ‘দেশ বাঁচাও, নারায়ণগঞ্জ বাঁচাও’ শ্লোগানকে ধারণ করে করোনা প্রাদুর্ভাবে অন্যতম ঝুঁকিপ্রবণ অঞ্চল হিসেবে চিহ্নিত নারায়ণগঞ্জকে কেন্দ্র করে মডেল গ্রুপ প্রায় ছয় কোটি টাকা সমমূল্যের সহায়তা কর্মসূচি গ্রহণ করে। নারায়ণগঞ্জে সামাজিক সচেতনতা ও পরিচ্ছন্নতা কর্মসূচি, খাদ্য নিরাপত্তা কর্মসূচি, চিকিৎসা সুরক্ষা সামগ্রী প্রদান এবং নগদ অর্থ সহায়তা কর্মসূচি- এই চার ধাপের সহায়তা কর্মসূচি বাস্তবায়নের সাথে সাথে নারায়ণগঞ্জের ১৭৫০ জন বীর মুক্তিযোদ্ধার হাতে ঈদ উপহার তুলে দেয়া, করোনা রোগীদের জন্য বিনামূল্যে অ্যাম্বুলেন্স সার্ভিস চালুসহ নানা কাজের মধ্য দিয়ে মডেল গ্রুপ ইতিমধ্যে দেশজুড়ে ব্যাপক প্রশংসা অর্জন করেছে। 

মডেল গ্রুপ মনে করে, কোভিড-১৯ মোকাবেলায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নানা উদ্যোগের পাশাপাশি আঞ্চলিক সচেতনতা ও প্রতিরক্ষা বলয় সৃষ্টির কোনো বিকল্প নেই। নারায়ণগঞ্জসহ দেশের সকল জেলায় গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ, সক্ষম প্রতিষ্ঠানসমূহ ও সচেতন জনগোষ্ঠীর সম্মিলিত প্রয়াসের মাধ্যমে এই বিপর্যয় মোকাবেলা সম্ভব। সম্ভব সম্মিলিত প্রয়াসের মাধ্যমে এই ক্রান্তিকাল অতিক্রম করে দেশকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে নেয়া।

চট্টগ্রাম বিভাগে শ্রেষ্ঠ তদন্তকারী কর্মকর্তা এসআই সালাহ উদ্দিন মাসুদ
কর্মজীবন নিয়ে একজন চিকিৎসকের উপলব্ধি

আপনার মতামত লিখুন