শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
জাতীয়

পর্যটন নিয়ে বাংলাদেশের সঙ্গে কাজ করতে চায় জর্ডান

অনলাইন ডেস্ক
১০ আগস্ট ২০২১

পর্যটন শিল্পের বিকাশে বাংলাদেশ-জর্ডান একসাথে কাজ করতে পারে বলে জানিয়েছেন জর্ডানের পর্যটন ও পুরাকীর্তি বিষয়ক মন্ত্রী নায়েফ আল ফায়েজ। জর্ডানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাহিদা সোবহানের সঙ্গে এক বৈঠকে তিনি এ কথা বলেন।

জর্ডানের বাংলাদেশ দূতাবাস জানায়, জর্ডানের পর্যটন ও পুরাকীর্তি বিষয়ক মন্ত্রী নায়েফ আল ফায়েজের সঙ্গে বুধবার (৪ আগস্ট) সাক্ষাৎ করেন নাহিদা সোবহান। জর্ডানের পর্যটন শিল্পে বাংলাদেশিদের অংশগ্রহণের বিষয়ে তারা বিস্তারিত আলোচনা করেন।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি অর্থনৈতিক বিকাশমান রাষ্ট্র হিসেবে জর্ডানের সঙ্গে সহযোগিতা বৃদ্ধিতে আগ্রহী। জর্ডানের অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশি শ্রমিকের পাশাপাশি বাংলাদেশি ট্যুরিস্টদেরও জর্ডান ভ্রমণের বিষয়ে আগ্রহী করার লক্ষ্যে ভ্রমণ বিষয়ক বিদ্যমান সমস্যাসমূহের সমাধানের বিষয়ে রাষ্ট্রদূত অনুরোধ জানান।

নাহিদা সোবহান আরও বলেন, বাংলাদেশের ভ্রমণপিপাসু নাগরিকরা এশিয়া ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ ভ্রমণের পাশাপাশি ইউরোপ, আমেরিকা ও আফ্রিকার বিভিন্ন দেশ ভ্রমণ করে থাকেন। বিদ্যমান বাধা দূর করা গেলে জর্ডানের ঐতিহাসিক ও ধর্মীয় স্থানসমূহ দর্শনের জন্য অসংখ্য ভ্রমণপিপাসু বাংলাদেশি নাগরিক প্রতিবছর জর্ডান ভ্রমণ করতে পারবেন। এতে জর্ডানের পর্যটনখাত যেমনি লাভবান হবে সেই সাথে বাংলাদেশের কাছেও জর্ডান বিশেষভাবে পরিচিতি লাভ করবে।

জর্ডানের পুরাকীর্তি বিষয়ক মন্ত্রী নায়েফ আল ফায়েজ বলেন, বাংলাদেশের সঙ্গে জর্ডানের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। জর্ডানের অর্থনৈতিক উন্নয়নে জর্ডানে কর্মরত বাংলাদেশি শ্রমিকেরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। জর্ডানের অর্থনীতিতে পর্যটন শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই এই শিল্পের প্রসারে সরকার বিশেষভাবে আগ্রহী। বাংলাদেশসহ বিশ্বের সব দেশের নাগরিকদেরই জর্ডান ভ্রমণে জর্ডান সরকার আমন্ত্রণ জানায়।

রাষ্ট্রদূত ও মন্ত্রী উভয়ই বাংলাদেশ ও জর্ডানের পর্যটন শিল্পকে সম্প্রসারণে একসঙ্গে কাজ করার লক্ষ্যে একটি চুক্তি বা সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়টি পর্যালোচনা করার কথা বলেন।

সব খুললেও খুলছে না পর্যটন ও শিক্ষাপ্রতিষ্ঠান
যে সাতটি সাবধানতা মেনে ভ্রমণ করলে করোনা সংক্রমণ এড়ানো সম্ভব

আপনার মতামত লিখুন