মঙ্গলবার, ২১ মে ২০২৪ | ৭ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
জাতীয়

পর্যটন বিকাশে সহায়ক ভূমিকা পালন করছে টিকটক

অনলাইন ডেস্ক
০১ অক্টোবর ২০২২

দেশ-বিদেশের ভ্রমণপিয়াসীরা এখন কোথায় যাবেন এবং কীভাবে তাদের ট্রিপ বুক করবেন তার একটি রূপান্তর ঘটেছে। পর্যটকরা ঘরে বসেই এখন তাদের গন্তব্যের জায়গাগুলো খুঁজে বের করতে পারছেন।

দেশের ভ্রমণপ্রিয় মানুষ এখন প্রযুক্তিসচেতন হয়ে উঠছে। তারাও এখন তাদের ভ্রমণের পরিকল্পনা থেকে শুরু করে অন্যদের প্রভাবিত করার জন্য টিকটকের মতো ডিজিটাল প্লাটফর্মের ওপর নির্ভর করতে শুরু করেছে। আর এর ফলে, বিভিন্ন উপায়ে প্রকৃতির সাথে মিথষ্ক্রিয়া, বিভিন্ন সংস্কৃতির খাবার, স্থানীয় বিভিন্ন বিষয়ের অভিজ্ঞতা নিতে এখন টিকটক একটি খাঁটি মাধ্যম হিসেবে খুব দ্রুত জনপ্রিয় হয়ে উঠেছে।

সার্বিক বিবেচনায় বাংলাদেশের ডিজিটাল ল্যান্ডস্কেপে শর্ট ভিডিও প্লাটফর্ম টিকটক আগামীর পর্যটন খাতে একটি বড় পদপ্রদর্শক হতে যাচ্ছে।

টিকটকে ভ্রমণের অভিজ্ঞতার আকর্ষণগুলো হলো- ব্যক্তিগত, সহজলভ্য ও প্রেরণাদায়ক একটি গল্প থাকে। যার মাধ্যমে পর্যটকরা যাত্রা শুরু করবেন কি-না সে সিদ্ধান্ত সহজেই নিতে পারছেন।

সৃজনশীল প্লাটফর্ম হিসেবে টিকটকে ব্যবহারকারীরা তাদের প্রকৃত পোস্ট শেয়ার করতে পারছেন, যার সাথে বড় পরিসরে রয়েছে সাউন্ড, ইফেক্ট এবং অন্য সৃজনশীল সব টুলস। এসব ব্যবহারকারীর কল্পনা ও বাস্তব অভিজ্ঞতাকে আরো উন্নত করে। জনপ্রিয় মিউজিক ব্যবহারের মতো ফিচার, হ্যাশট্যাগ ও ফিল্টারগুলো কনটেন্ট ক্রিয়েটরদের আরো বেশি দর্শকের কাছে পৌঁছে দিচ্ছে।

টিকটকের কনটেন্ট নির্মাতারা এখন দেশের বিভিন্ন প্রান্তে পর্যটনের এমন লুকানো রত্নগুলো (জায়গা) খুঁজে বের করার চেষ্টা করছেন। এটি শুধু দেশের মধ্যেই নয়, দেশের বাইরের পর্যটকদের কাছেও বাংলাদেশ ভ্রমণে আগ্রহী করে তুলছে। এর মধ্য দিয়ে তারা একটি পথ দেখাচ্ছে এবং পর্যটকদের নতুন নতুন পর্যটন স্পট খুঁজে বের করছেন। টিকটক ব্যবহারকারীরা এমন আগে অনাবিষ্কৃত অসংখ্য স্পট আবিষ্কার করছেন, যেগুলোতে পর্যটকদের পদচারণায় মুখরিত হতে শুরু করেছে।

সেন্টমার্টিনে অপরিকল্পিত স্থাপনা নির্মাণ করতে দেওয়া হবে না: পর্যটন সচিব
‘ফ্যামিলি গার্ড’ ফিচার নিয়ে এলো ইমো

আপনার মতামত লিখুন