শনিবার, ০৪ মে ২০২৪ | ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
জাতীয়

বঙ্গবন্ধু কৃষি পুরস্কার পেলেন মো. মজিবুল হক রিপন

ফেনী জেলা প্রতিনিধি
১২ অক্টোবর ২০২২

কৃষিক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখায় স্বীকৃতিস্বরূপ বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার পেলেন ফেনী সদর উপজেলার ফাজিলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মজিবুল হক রিপন।

আজ বুধবার (১২ অক্টোবর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৬ প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে পদক তুলে দেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক।

পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কৃষিক্ষেত্রে অবদান রাখায় মোট ১০টি ক্যাটাগরিতে এ পুরস্কার দেওয়া হয়।

মো. মুজিবুল হক ফেনী সদর উপজেলার ফাজিলপুর ইউনিয়নের ফাজিলপুর গ্রামের আবদুল খালেক এবং মাসুমা খাতুনের সন্তান। পারিবারিক জীবনে মো. মুজিবুল হক এক ছেলে ও এক কন্যা সন্তানের জনক।

জানা যায়, মো. মুজিবুল হক রিপন ফসল, ফল, গবাদি পশু এবং মৎস্য উৎপাদন করে বহুমুখী কর্মকাণ্ডের মাধ্যমে নিজেকে সফল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। তিনি ২০১৯-২০২০ অর্থবছরে ৪ হাজার কেজি আউশ ধানের বীজ উৎপাদন করেছেন। তার ২ একর জমিতে বিভিন্ন ধরনের সবজি এবং এক একর জমিতে উচ্চফলনশীল আদা ও হলুদ চাষ করেছেন। তার মিশ্র ফলবাগানে আম, বিভিন্ন ধরনের পেয়ারা, লেবু, কলাসহ প্রায় ২০ জাতীয় ফলের ১,৬০০ গাছ রয়েছে। তিনি ৩.৫ কিলোমিটার রাস্তার পার্শ্বে ৪৫০টি তুলসী, ৪৫০টি অর্জুন, ২০০০টি ঘৃতকুমারী ও ২০০টি বাসক গাছ লাগিয়েছেন। তার গরুর খামারে ১২০টি গরু রয়েছে যা হতে প্রতিদিন ২৫০ লিটার দুধ উৎপাদন হয়। তিনি ৩২টি পুকুরে সমন্বয়ে মৎস্য খামার গড়ে তুলেছেন। যেখানে ১২ প্রজাতির মাছ রয়েছে। তার খামারে নিয়মিত মোট শ্রমিক সংখ্যা ৪০ জন। ২০১৯-২০২০ অর্থবছরে ফসল, গবাদি পশু এবং মৎস্য খামার হতে নীট আয় ৪২ লাখ ৪৫ হাজার ৬৬০ টাকা।

বাণিজ্যিক মৎস্য চাষ করে দেশের মৎস্য চাহিদা পূরণ এবং কর্মসংস্থান সৃষ্টিতে অবদান রাখার স্বীকৃতিস্বরূপ ফেনী সদর উপজেলার ফাজিলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মজিবুল হক রিপনকে ‘বঙ্গবন্ধু কৃষি পুরস্কার ১৪২৬’ এর ব্রোঞ্জপদক প্রদান করে সরকার।

মো. মুজিবুল হক রিপন বলেন, বঙ্গবন্ধু কৃষি পদক কৃষি কাজে আমাকে আরো অনুপ্রাণিত করবে। আজ থেকে আমার আরো দায়িত্ব বেড়ে গেলো। জাতির পিতা বঙ্গবন্ধুকে আমরা স্বপ্নে লালল ও ধারন করি। সেই পদক আমি পেয়েছি। আমি আপ্লুত।

কৃষি আমার অস্থিমজ্জায় মিশে আছে। আমি চাই কৃষকের উন্নয়ন, কৃষির উন্নয়ন। আধুনিক কৃষি প্রযুক্তির মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন করে কৃষি এবং কৃষকের উন্নয়ন ঘটানোর চেষ্টা করি। আগামীতেও এ প্রচেষ্টায় ফাজিলপুর ইউনিয়নকে কৃষিতে আদর্শ ইউনিয়ন হিসেবে গড়ে তুলতে কাজ করে যাবে।

এই পদক প্রাপ্তিতে আমি জাতির পিতা বঙ্গবন্ধুর জ্যৈষ্ঠ কন্যা, প্রাণপ্রিয় নেত্রী, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করছি। এরই সাথে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই ফেনীর গণমানুষের নেতা জননেতা নিজাম উদ্দিন হাজারী এমপিকে।

এছাড়াও সংশ্লিষ্ট কৃষি বিভাগের প্রতিও জানাই ধন্যবাদ। আগামী দিনে কৃষি কাজে আরো বেশি বেশি মনোযোগী হয়ে সাফল্য বয়ে আনতে সবার সহযোগিতা কামনা করছি।

বাংলাদেশে পর্যটনকেন্দ্রগুলো এতো ব্যয়বহুল কেন?
রিকুইজিশন আতঙ্কে পর্যটন ব্যবসায়ীরা

আপনার মতামত লিখুন