রোববার, ০৫ মে ২০২৪ | ২২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
ইভেন্ট

নানা অজুহাতে স্বাস্থ্যবিধি মানছেন না পর্যটকরা

নিজস্ব প্রতিবেদক
০২ ফেব্রুয়ারি ২০২২

করোনা সংক্রমণের প্রভাব পড়েছে পর্যটন শহর কক্সবাজারে। চলতি মৌসুমে অন্য বছরের তুলনায় পর্যটক আগমনের সংখ্যা অর্ধেকেরও কম। আর যে সংখ্যক আসছেন তারাও মানছেন না স্বাস্থ্যবিধি।

কক্সবাজার সমুদ্র সৈকতের সুগন্ধা পয়েন্ট। দলবেঁধে আসা যাওয়া করছে পর্যটকরা। যাদের বেশিরভাগেরই নেই স্বাস্থ্যবিধি মানার প্রবণতা। তবে আছে নানা অজুহাত।

একই পয়েন্টে অবস্থিত পর্যটন মার্কেটের ব্যবসায়ীদেরও দেখা গেছে প্রশাসনের নির্দেশনা অমান্য করতে। যদিও টেলিভিশনের ক্যামেরা দেখে এদের কেউ কেউ ব্যস্ত তড়িঘড়ি করে মাস্ক পরতে।

হোটেল-মোটেল মালিক সংশ্লিষ্টরা জানান, করোনা পরিস্থিতির কারণে তুলনামূলক অনেকখানি কমেছে পর্যটক সমাগম। তবে যারাই আসছেন প্রশাসনের নির্দেশনা মেনে তাদের দেয়া হচ্ছে প্রয়োজনীয় পর্যটন সেবা।

কক্সবাজারের হোটেল-মোটেল গেস্ট হাউজ মালিক সমিতির সভাপতি আবুল কাশেম সিকদার বলেন, এখন পর্যটন মৌসুম চলছে। সেই তুলনায় উল্লেখযোগ্য সংখ্যক পর্যটক আসেনি। সরকার যেভাবে স্বাস্থ্যবিধি মানার জন্য নির্দেশনা দিয়েছে সেভাবেই আমরা প্রতিপালন করছি।

এদিকে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে প্রশাসনের নজরদারী অব্যাহত আছে বলছেন কক্সবাজার জেলা প্রশাসনের পর্যটন সেলের নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ মুরাদ ইসলাম। তিনি বলেন, আমরা সকাল-বিকাল পরিদর্শনে যাই। আবার অনেককে জরিমানাও করি। আবার যারা নির্দেশনা না মানে তাদের বিচে নামতে দেই না। তাদের মাস্ক পরে নামতে বলি। আর পর্যটক কমার কারণ হয়তো অনেক শীত পড়ছে বা করোনা বাড়ছে। এ কারণে অনেকে সচেতনতা থেকে আসছে না।

জেলা স্বাস্থ্য বিভাগের তথ্য বলছে, কক্সবাজারে করোনা সংক্রমণের হার এখন ৩০ শতাংশের বেশি। এমন পরিস্থিতিতে পর্যটন এলাকাসহ সব জায়গায় কঠোর স্বাস্থ্যবিধি মানতে সতর্ক করছে স্বাস্থ্য বিভাগ।

টাঙ্গুয়ার নীরব হাহাকার
মায়াময় 'মহামায়া লেক'

আপনার মতামত লিখুন