শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
ঘুরে আসি

প্রাকৃতিক সৌন্দর্যের হাতছানি মেদাকচ্ছপিয়া উদ্যানে

ওমর আলী উপকূল (চকরিয়া)
২০ জানুয়ারি ২০২২
চকরিয়ার মেদাকচ্ছপিয়া জাতীয় উদ্যানের একাংশ

চকরিয়ার মেদাকচ্ছপিয়া জাতীয় উদ্যানের একাংশ

কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়ক লাগোয়া কক্সবাজার উত্তর বনবিভাগের ফুলছড়ি রেঞ্জের খুটাখালী মেদাকচ্ছপিয়া জাতীয় উদ্যান (ন্যাশনাল পার্ক) দিন দিন ভ্রমণপিপাসুদের নজন কাড়ছে। এর নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্য সবাইকে যেন হাতছানি দিয়ে ডাকছে।

উদ্যানের সৌন্দর্য ও স্বচ্ছ লেকে অতিথি পাখিদের কলরব শীতের চিরচেনা সৌন্দর্যকে ফুটিয়ে তুলেছে। সু-উচ্চ পাহাড়, মনজুড়ানো সবুজ ছায়াঘেরা পরিবেশ, সন্ধ্যায় বন্যপ্রাণীর হাঁকডাক, লেকের স্বচ্ছ জলরাশি সব মিলিয়ে এক কথায় অনন্য এই উদ্যান। এখানে পর্যটকদের আকর্ষণ করার মতো রয়েছে অজস্র প্রাকৃতিক সৌন্দর্যের সংমিশ্রণ। বিকেলের গোধূলিতে লেকের সৌন্দর্যে মন ভরে যায়।

ছুটির দিন শুক্রবার দেশের বিভিন্ন অঞ্চল থেকে ভ্রমণ করতে আসে ভ্রমণবিলাসী লোকজন। তাদের আনাগোনায় তখন মুখরিত হয়ে ওঠে উদ্যানটি। তবে লাখ টাকা ব্যয়ে পার্কে ইকো ট্যুরিজম নির্মাণ করা হলেও পার্কের সৌন্দর্য বর্ধনের দৃশ্যমান কাজ চলমান রয়েছে। চট্টগ্রাম থেকে আসা পর্যটক মামুনুর রশিদ বলেন, আমি একটি বেসরকারি কোম্পানিতে চাকরি করি। বিনোদনের জন্য কক্সবাজারে যাওয়ার পথে এই উদ্যানে নেমেছি।

ফুলছড়ি রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) ও মেদাকচ্ছপিয়া জাতীয় উদ্যানের সহ-ব্যবস্থাপনা কমিটির সম্পাদক দীপন চন্দ্র দাস বলেন, উদ্যান সংস্কারের কাজ চলমান রয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে এর সংস্কারের ব্যাপারে বিভিন্ন সময় অবগত করেছি। এ ছাড়া সম্প্রতি ব্যবস্থাপনা কমিটির সমন্বয়ে উদ্যানের সামগ্রিক অবকাঠামোগত সংস্কারের বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর প্রস্তাব পাঠানো হয়েছে বলে তিনি জানান।

পৃথিবীর যে ৬ স্থানে সূর্য কখনো অস্ত যায় না
পর্যটক হারাতে বসেছে বাঁশখালী ইকোপার্ক

আপনার মতামত লিখুন