শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
সীমানার ওপারে

আগুনে পুড়ল জাপানের ৫শ’ বছরের পুরনো শুরি প্রাসাদ

অনলাইন ডেস্ক
০২ নভেম্বর ২০১৯

৫ শ' বছরের পুরনো বিশ্ব ঐতিহ্য জাপানের শুরি প্রাসাদের মূল কাঠামো আগুনে পুড়ে ধ্বংস হয়ে গেছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় দ্বীপ ওকিনাওয়ার রাজধানী নাহা-র একপাশে একটি পাহাড়ে অবস্থিত প্রাসাদটিতে বৃহস্পতিবার ভোরে আগুন লাগে। তবে আগুন লাগার কারণ এখনো পরিষ্কারভাবে জানা যায়নি। খবর বিবিসির।

আগুন নিয়ন্ত্রণে আনতে ভোররাত থেকেই দমকল কর্মীরা চেষ্টা করে যাচ্ছেন। এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

৫ শ' বছর আগে রুকিউ রাজবংশের আমলে কাঠের এ প্রাসাদটি তৈরি করা হয়েছিল। ১৯৩৩ খ্রিষ্টাব্দে প্রাসাদটিকে জাপানের জাতীয় সম্পদের মর্যাদা দেয়া হয়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় দ্বীপটিতে এক লড়াই চলাকালে প্রাসাদটি সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়। তারপর বর্তমান স্থাপনাটি পুনর্নির্মাণ করা হয়।

স্থানীয় গণমাধ্যম জানায়, আগুনে প্রাসাদের প্রধান ভবনের পাশাপাশি উত্তর ও দক্ষিণের কাঠামোগুলোও পুড়ে ছাই হয়ে গেছে।

ওকিনাওয়া পুলিশের মুখপাত্র রিও কোচি বলেন, এখনো আগুন লাগার কারণ বের করা যায়নি। ভোররাত আড়াইটায় একটি নিরাপত্তা কোম্পানির অ্যালার্ম বেজে উঠেছিল।

পাহাড়ের ওপর থেকে নাহা শহরের দিকে তাকিয়ে থাকা শুরি প্রাসাদের চারদিকটা ঢেউ খেলানো পাথরের দেয়াল দিয়ে ঘেরা। ১৯৭০-এর দশক পর্যন্ত এটি ওকিনাওয়ার সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস হিসেবে ব্যবহৃত হয়েছে। তারপর থেকে জনপ্রিয় পর্যটন গন্তব্য হয়ে উঠেছে।

ওকিনাওয়ার পর্যটন সাইটের তথ্যানুযায়ী, রুকিউ রাজবংশের আমলে প্রাসাদটি তিনবার আগুনে পুড়েছিল, এরপর দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ওকিনাওয়ার লড়াই চলাকালে আরেকবার ধ্বংস হয়।

কাচের সেতুগুলো বন্ধ করে দিল চীন
মাটির নিচে স্বর্ণের সুড়ঙ্গ

আপনার মতামত লিখুন