বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
সীমানার ওপারে

মাটির নিচে স্বর্ণের সুড়ঙ্গ

অনলাইন ডেস্ক
০২ নভেম্বর ২০১৯

মাটির তলায় স্বর্ণের গোপন সুড়ঙ্গের সন্ধান পেলেন প্রত্নতাত্ত্বিকরা। উন্নত লেসার প্রযুক্তি ব্যবহার করে সন্ধান পাওয়া সুড়ঙ্গটি অন্তত ৮০০ বছরের পুরোনো। একই সঙ্গে খোঁজ মিলল এ সুড়ঙ্গের সঙ্গে যুক্ত প্রাচীন যোদ্ধাদের গোপন সদর দপ্তরেরও। এখন শুধু খোঁড়াখুঁড়ি করে সুড়ঙ্গ থেকে সেই স্বর্ণের সম্পদ তুলে আনার অপেক্ষা।

ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেলের জন্য তথ্যচিত্র নির্মাণের সময় যুক্তরাষ্ট্রের প্রত্নতাত্ত্বিক ড. আলবার্ট লিন এবং তার দল সম্প্রতি এই অনুসন্ধান অভিযান চালান। তাতেই মেলে এই আশাতীত সাফল্য।

আলবার্ট লিন জানান, একাদশ শতকে ধর্মযুদ্ধের সময় ইসরায়েলের শহর একরির নিচেই নাইট বলে পরিচিত তখনকার খ্রিষ্টান যোদ্ধারা সুড়ঙ্গটি তৈরি করেছিলেন। ওই যুদ্ধের সময় ইসরায়েলের এই শহরই ছিল যোদ্ধাদের সদর দপ্তর। শত্রুরা যাতে এই সদর দপ্তরের সন্ধান কোনোভাবেই না পায়, সে জন্যই একরি শহরের মাটির বেশ নিচে ওই সুড়ঙ্গ তৈরি করা হয়েছিল। এ গোপন সুড়ঙ্গ দিয়ে যোদ্ধারা সদর দপ্তরে যাতায়াত করতেন। এই সুড়ঙ্গ দিয়েই তারা যুদ্ধের রসদ, সমর সরঞ্জামের সঙ্গে প্রচুর স্বর্ণও নিয়ে যেতেন ওই দপ্তরে।

অনেক ইতিহাসবিদ মনে করেন, স্বর্ণের মতো মূল্যবান সম্পদ রাখার কাজেই যে শুধু এই সুড়ঙ্গ ব্যবহার হতো, তা নয়। সেনাদের লুকিয়ে থাকা এবং বিপদে পড়লে এ শহর থেকে অন্য কোথাও পালিয়ে যাওয়ার পথ হিসেবেও একে ব্যবহার করা হতো। প্রত্নতত্ত্ববিদ ড. লিন বলেন, ইতিহাসবিদরা এতদিন সেই সুড়ঙ্গ এবং সদর দপ্তরের কথা জানলেও, এর অবস্থান ঠিক কোন জায়গায় তা ছিল অজানা।

অনুসন্ধানী দলের নেতা ড. আলবার্ট লিন বলেন, তার দল এখনও সেখানে অনুসন্ধান চালাচ্ছে। মাটির ঠিক কতটা নিচে এই সুড়ঙ্গের অবস্থান এবং এর বিস্তৃতি কতটুকু এলাকাজুড়ে- তা জানার চেষ্টা চলছে।

একরি শহরে মাটির ওপরে থাকা খ্রিষ্টান ধর্মযোদ্ধা বা নাইটদের সদর দপ্তরের ধ্বংসস্তূপের চিহ্ন এখনও ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে। ড. আলবার্ট লিনের দল ধারণা করছে, স্থানটিতে আরও গভীর করে খনন কাজ চালালে ওই সুড়ঙ্গে প্রবেশের পাশাপাশি ইতিহাসের একটি অধ্যায়কে আরও ভালোভাবে জানা যাবে। সূত্র :ডেইলি মেইল।

আগুনে পুড়ল জাপানের ৫শ’ বছরের পুরনো শুরি প্রাসাদ
ফের টানাপোড়েনে ভূস্বর্গ কাশ্মীর

আপনার মতামত লিখুন