মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০ | ২৭ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
সীমানার ওপারে

চীনে হয়ে গেলো আন্তর্জাতিক পর্যটন উৎসব

অনলাইন ডেস্ক
১৯ ডিসেম্বর ২০১৯

চীনে হয়ে গেলো উহান আন্তর্জাতিক পর্যটন উৎসব। হাজার বছরের সংস্কৃতি ও ঐতিহ্য সংরক্ষণ ও পর্যটকদের এর সঙ্গে পরিচয় করিয়ে দিতেই এমন বর্ণিল আয়োজন দেশটির। 

উৎসবে দুই হাজারেরও বেশি চীনা নাগরিক অংশ নেয়। এছাড়াও, ছিল বিভিন্ন দেশ থেকে আসা পর্যটকের সমাগম।

ঐতিহ্যবাহী হানফু পোশাকে মঞ্চে একের পর এক নাচ উপহার দিচ্ছেন শিল্পীরা। বেজে চলেছে নানা লোকসঙ্গীত। অনেকে ব্যস্ত প্রিয়জনদের সঙ্গে ছবি তোলায়। কেউ আড্ডায়, কেউবা শিশু সন্তানকে শোনাচ্ছেন দেশীয় সংস্কৃতির নানা বিষয়।

অংশগ্রহণকারীরা বলেন, সাংস্কৃতিক ঐতিহ্য সম্প্রসারণের এ আয়োজনে ঐতিহ্যবাহী হানফু পোশাকে আমি এসেছি। এ পোশাক আমাদের ঐতিহ্যকেই প্রতিনিধিত্ব করে।

চীনে অনুষ্ঠিত উহান আন্তর্জাতিক পর্যটন উৎসবের অংশ হিসেবে হুবেই প্রদেশে এই শাস্ত্রীয় সংগীত সম্মেলনের আয়োজন করা হয় । সপ্তমবারের মতো আয়োজিত এ অনুষ্ঠানে নাচ-গানের পাশাপাশি রাখা হয় বিভিন্ন ঐতিহ্যবাহী খেলায় অংশগ্রহণের সুযোগ।

এছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানের ছবি প্রদর্শনীর পাশাপাশি নিজেদের তৈরি সাজসজ্জার বিভিন্ন আনুষঙ্গিক নিয়ে আয়োজন করা হয় মেলার।

পর্যটক সুয়াজানা অ্যালেনকার বলেন, আমার মনে হয় যেকোনো দেশের জন্য নিজেদের সংস্কৃতির সংরক্ষণ খুবই গুরুত্বপূর্ণ। এটি চীনের সাংস্কৃতিক ঐতিহ্য। তাই, এর সংরক্ষণও জরুরি।

১০ম বারের মতো আয়োজিত এ পর্যটন উৎসবে সমগ্র চীন থেকে প্রায় দুহাজার নাগরিক অংশগ্রহণ করেছে। বিভিন্ন দেশের পাশাপাশি সুদূর কানাডা থেকেও এসেছে বহু পর্যটক।

ওয়ালটন প্রতিষ্ঠাতা নজরুল ইসলাম স্মরণে সভা ও দোয়া
বিশ্বকাপের পরও অব্যাহত থাকবে কাতারের পর্যটন উন্নয়ন

আপনার মতামত লিখুন