শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
সীমানার ওপারে

দুর্গাপূজা উপলক্ষে ১০ দিনের ভ্রমণ প্যাকেজ নিয়ে এলো পশ্চিমবঙ্গ সরকার

অনলাইন ডেস্ক
০১ সেপ্টেম্বর ২০২২

কলকাতার পর্যটনক্ষেত্রের বিকাশের কথা নতুন করে ভাবছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। একটি রোড ম্যাপ তৈরির লক্ষ্যে তাদের সরকার পর্যটনখাতের বিশেষজ্ঞদের নেতৃত্বে সাতটি প্যানেল গঠন করেছে বলে জানিয়েছেন রাজ্যটির পর্যটনমন্ত্রী বাবুল সুপ্রিয়।

প্যানেলগুলোর মধ্যে একটি হলো হিন্দু ধর্মের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দূর্গাপূজাকে আরও বেশি মানুষের কাছে পৌঁছে দিতে শিগগিরই প্যাকেজ প্রণয়নের পরিকল্পনা আসবে বলেও জানান তিনি। মঙ্গলবার (৩০ আগস্ট) ইস্টার্ন ইন্ডিয়ার হোটেল অ্যান্ড রেস্তোরাঁ অ্যাসোসিয়েশনের একটি প্রোগ্রামের সময় বাবুল সুপ্রিয় এ কথা জানান।

এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

বাবুল সুপ্রিয় বলেন, দূর্গাপূজা উপলক্ষে দর্শনার্থীদের বিভিন্ন স্থান ঘুরে দেখার সুযোগ করে দিতে ১০ দিনের প্যাকেজ ঘোষণা করা হবে।

এছাড়া, পর্যটকরা যেন বাবুঘাট থেকে জাহাজে চেপে সাগর এবং সমুদ্র তীরবর্তী বিভিন্ন দ্বীপে ঘুরে দেখতে পারে, সেজন্য বিকল্প হিসেবে ১৫ দিনের গঙ্গাসাগর প্যাকেজ শুরু করার বিষয়টিকেও আমরা গুরুত্ব দিচ্ছি। এমনকি সুন্দরবন ভ্রমণের সুযোগও রাখা হবে প্যাকেজে।

বাবুল সুপ্রিয় বলেন, পাহাড়, সমুদ্র ও বনাঞ্চলে পরিপূর্ণ পশ্চিমবঙ্গকে পর্যটকদের কাছে আকর্ষণীয় করে গড়ে তুলতে সরকারি ও বেসরকারি উভয় ক্ষেত্রেই আমরা প্রকল্প হাতে নেওয়া শুরু করব। সেই সঙ্গে নদীকেন্দ্রিক পর্যটনক্ষেত্রের ওপরেও দেওয়া হবে বিশেষ নজর।

রাজ্যের পর্যটনমন্ত্রী জানান, পর্যটন সেক্টরের বিশেষজ্ঞদের নেতৃত্বে যে ৭টি প্যানেল গঠিত হয়েছে, তারা সেপ্টেম্বরের শেষের দিকে বিভিন্ন পরিকল্পনা এবং পদক্ষেপের কথা তুলে ধরবে।

বাবুল সুপ্রিয়ের দাবি, ঘরোয়া পর্যটকদের প্রবাহের দিক থেকে ভারতের মধ্যে পশ্চিমবঙ্গের অবস্থান ৫ম। অন্যদিকে, আন্তর্জাতিক পর্যটকদের সংখ্যার দিক থেকে পুরো পশ্চিমবঙ্গের অবস্থান ৭ম। পর্যটনশিল্পের বিকাশ এবং এই র‍্যাঙ্কিংয়ে উন্নতির জন্যও পশ্চিমবঙ্গ সরকার বদ্ধপরিকর বলেও জানান তিনি।

তিন মাস পর উন্মুক্ত সুন্দরবন, দলে দলে ঢুকছে জেলে-পর্যটক
বিদেশিরা কি জানে আমাদের পর্যটনের দুয়ার খুলেছে

আপনার মতামত লিখুন