সোমবার, ২৪ জানুয়ারি ২০২২ | ১১ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ
লাইফস্টাইল

শীতকালে ভ্রমণে যেসব বিষয় মানতে হবে

ডেস্ক রিপোর্ট
২২ ডিসেম্বর ২০২১
ছবি: বিবিসি

ছবি: বিবিসি

সারা বছরই বেড়ানোর জন্যে উপযুক্ত থাকলেও আমরা সাধারণত শীতকালেই ভ্রমণ করতে বেশি পছন্দ করি। শীতে স্কুল কলেজ গুলো বন্ধ থাকে বিধায় একটা ছুটির আমেজ থাকে। আর ভ্রমণের জন্যেও শীতের আবহাওয়া বেশ উপযোগী। শীত আসলেই পরিবার পরিজন নিয়ে দেশে নাকি বিদেশে কোথায় ঘুরতে যাওয়া যায় শুরু হয়ে যান নানা পরিকল্পনা। ভ্রমণের সময় কিছু বিষয় ভুলে গেলে চলবে না। কিছু টুকটাক বিষয় রয়েছে, যা মেনে চললে বহু ঝামেলা মুক্ত থাকা সম্ভব।

১. অবশ্যই ভ্রমণে যাওয়ার আগে মাস্ক, গ্লাভস ও স্যানিটাইজার কিনে নিন বেশি করে। এরপর প্যাকিং করুন, যাতে এগুলো নিরাপদে থাকে।

২. শীতের পর্যাপ্ত কাপড় সঙ্গে নিয়ে নিন। পরিবারসহ গেলে শিশুদের জন্য বাড়তি পোশাক নিতে হবে। কানটুপি, মাফলারসহ ভারি কাপড় নিয়ে যাওয়ার চেষ্টা করুন।

৩. এ সময় প্রসাধনীর দিকেও লক্ষ্য রাখুন। কারণ শীতে ত্বক শুষ্ক হয়ে ওঠে। এজন্য ভ্রমণে যাওয়ার সময় সঙ্গে ময়েশ্চারাইজার, লোশন, গ্লিসারিন, লিপবাম সঙ্গে রাখুন।

৪. পাহাড়ি এলাকায় ঘুরতে গেলে অবশ্যই জুতা-মোজা সঙ্গে নিন।

৫. ভ্রমণের ক্ষেত্রে দূরপাল্লার বাস বা ট্রেনে যাওয়ার সময় জানালা বন্ধ করে রাখুন। কারণ বাতাসে দ্রুত ঠান্ডা লেগে যেতে পারে। রাতে বা ভোরে ভ্রমণ না করাই ভালো। এ সময় আবহাওয়া সবচেয়ে বেশি ঠান্ডা থাকে।

৬. শীতের সময়ে ঠান্ডা-কাশি-জ্বর হওয়াটা খুবই স্বাভাবিক। এজন্য সঙ্গে কিছু ওষুধ রাখুন। বিপদে কাজে লাগবে। সঙ্গে শিশু থাকলে তার জন্যও ওষুধ রাখুন।

৭. অনেকেরই শীতে ঠান্ডায় অ্যালার্জি ও সাইনাসের সমস্যা বেড়ে যায়। যদি এমন কোনো সমস্যা থাকে, তাহলে অবশ্যই ওষুধ কিংবা নেসাল স্প্রে সঙ্গে নিয়ে নিন।

৮. যেখানেই ভ্রমণে যান না কেন, অবশ্যই খাবারের প্রতি সঠিক নজর রাখবেন। কিছু খাবার রয়েছে যেগুলো খেলে শীতের সময় শরীর গরম থাকে। এমন খাবার খেতে হবে। সঙ্গে ফল খাবেন বেশি করে। বিশেষ করে ভিটামিন-সি জাতীয় ফল।

৯. যে হোটেলে উঠবেন, সেখানকার রুম কেমন তা জেনে বুকিং দিন। রুম পরিষ্কার আছে কি-না হোটেলে উঠেই দেখে নিন। কম্বল বা লেপ পরিষ্কার কি না সেটাও লক্ষ্য রাখুন। হিটার আছে এমন রুম বুক করুন।

১০. শীতে করোনভাইরাস বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এজন্য ভ্রমণে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। বারবার হাত পরিষ্কার রাখুন। মুখে হাত লাগানো থেকে বিরত থাকুন। কারো সঙ্গে পরিচিত হওয়ার সময় হ্যান্ডশেক করা থেকে বিরত থাকুন।

১১. আপনার সবচেয়ে বেশি ব্যবহৃত ফোনটি সব সময় পরিষ্কার রাখুন।

সুবর্ণচরে এসডিজি অর্জনে শক্তিশালী স্থানীয় প্রতিষ্ঠানবিষয়ক নাগরিক সংলাপ
নতুন বছরে ভিসা ছাড়াই ঘুরে আসুন ১০টি দেশ

আপনার মতামত লিখুন