বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
অর্থনীতি

ঘুরে আসুন ঋণ নিয়ে

নিজস্ব প্রতিবেদক
০৪ মার্চ ২০২০

পরিবার-পরিজন নিয়ে ঘুরতে যাওয়ার পরিকল্পনা থাকে অনেকের। ইচ্ছা ও সময় থাকলেও হাতে হয়তো পর্যাপ্ত টাকা নেই বলে মন বেজার করে বসে আসেন। এ বছরের পরিকল্পনা নিয়ে দ্বিধায় আছেন আপনি। এমন পরিস্থিতিতে আপনার দ্বিধাদ্বন্দ্ব কাটাতে পাশে পাবেন ব্যাংকগুলোকে। বাড়তি ঝামেলা ছাড়াই ঋণ নিয়ে আপনিও ঘুরে আসতে পারেন। মাসিক কিস্তিতে যা পরিশোধ করতে পারবেন।
ঘুরতে যেতে সরাসরি 'ট্রাভেল লোন' নামে ঋণ দিচ্ছে অনেক ব্যাংক। ব্যক্তিগত ঋণ (পারসোনাল লোন), যে কোনো উদ্দেশ্যে নেওয়া ঋণ, ট্রাভেল কার্ড- এ রকম বিভিন্ন নামেও ঋণ দেয় ব্যাংকগুলো। চাকরিজীবী, ব্যবসায়ী, বাড়ি বা সম্পত্তি ভাড়া কিংবা অন্য বৈধ উপায়ে ঋণ পরিশোধে সামর্থ্যবান যে কেউ এসব ঋণ নিতে পারেন। ঋণ নেওয়ার জন্য ব্যাংকের কাছে গ্রহণযোগ্য একজনকে গ্যারান্টার করতে হবে। মনে রাখবেন, অন্য কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে যে কোনো কারণে খেলাপি হলে আপনি ঋণ পাবেন না।
সহজ শর্তে ভ্রমণ ঋণ দিচ্ছে বেসরকারি খাতের উত্তরা ব্যাংক। ২২ থেকে ৬০ বছর বয়সী ব্যক্তি তার বার্ষিক আয়ের এক তৃতীয়াংশ ঋণ নিতে পারেন। সর্বনিম্ন ২৫ হাজার থেকে সর্বোচ্চ তিন লাখ টাকা পর্যন্ত ঋণ নেওয়া যায়। এ জন্য সুদহার নির্ধারিত আছে ১৫ শতাংশ। মাসিক কিস্তিতে এক থেকে তিন বছর মেয়াদে ঋণের টাকা পরিশোধ করতে হবে। প্রথম কিস্তি শুরু হবে ঋণ অনুমোদনের তারিখ থেকে এক মাস পর। এ ছাড়া প্রাইম, ডাচ্‌-বাংলাসহ অনেক ব্যাংকের ভ্রমণ ঋণ রয়েছে। ব্যক্তিগত বা যে কোনো উদ্দেশ্যে ঋণ সুবিধার আওতায় ভ্রমণ ঋণ দিচ্ছে অধিকাংশ ব্যাংক। সব ক্ষেত্রেই প্রায় একই রকম কাগজপত্রের প্রয়োজন হয়।
আবেদনের সঙ্গে কী লাগবে
আপনি যে ব্যাংক থেকে ঋণ নিতে চান ওই ব্যাংকের যে কোনো শাখায় আবেদন করতে হবে। আবেদনের সঙ্গে পাসপোর্ট সাইজের ছবি, জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্টের ফটোকপি জমা দিতে হবে। বর্তমান ঠিকানার সঠিকতা যাচাইয়ের সুবিধার্থে ইউটিলিটি বিলের কাগজ দিতে হবে। আবেদনের সঙ্গে সর্বশেষ করসনদ বা ই-টিআইএনের কপি সংযুক্ত করতে হবে। ব্যবসায়ী হলে সর্বশেষ ১২ মাসের ব্যাংক স্টেটমেন্ট এবং অন্যদের ছয় মাসের স্টেটমেন্ট দিতে হবে।
অন্যদিকে বাড়ি বা অন্য কোনো সম্পদ ভাড়া আয়ের উৎস হলে ভাড়ার চুক্তিনামা জমা দিতে হবে। চাকরিজীবী হলে অফিসের আইডি কার্ড দিতে হবে। চাকরির বয়স হতে হবে অন্তত তিন বছর। এর মধ্যে বর্তমান প্রতিষ্ঠানে চাকরি হবে অন্তত এক বছর। অন্য পেশাজীবীদের ক্ষেত্রে সংশ্নিষ্ট প্রতিষ্ঠানের প্রশংসাপত্র জমা দিতে হবে। এরপর দ্রুততম সময়ে সব তথ্য যাচাই-বাছাই শেষে ঋণের ব্যবস্থা করবে ব্যাংক। ঋণের টাকা সময়মতো পরিশোধ না করলে প্রচলিত আইনে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।

ফ্লাইট শিডিউল নতুন করে সাজাচ্ছে বিমান
বিনিয়োগ টানছে পর্যটন

আপনার মতামত লিখুন