সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ | ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
অর্থনীতি

অগ্রণী ব্যাংকের উদ্যোগে ‘অর্থনৈতিক উন্নয়নে বঙ্গবন্ধুর অবিস্মরণীয় অবদান’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত

 এ এইচ এম জহিরুল ইসলাম
০৯ সেপ্টেম্বর ২০২০

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে গত ৩১ আগস্ট একটি ভার্চুয়াল জুম ওয়েবিনার অনুষ্ঠিত হয়।
অগ্রণী ব্যাংকের প্রায় দুই হাজার কর্মকর্তা-কর্মচারীর অংশগ্রহণে  অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠানের সিনিয়র সচিব আসাদুল ইসলাম। মুখ্য আলোচক ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ ব্যাংকের  পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ড. জায়েদ বখ্‌ত, বিশেষ আলোচক ছিলেন ব্যাংকের পরিচালক মাহমুদা বেগম, কাশেম হুমায়ুন, ড. মো. ফরজ আলি, কে.এম.এন মঞ্জুরুল হক লাবলু, খন্দকার ফজলে রশীদ এবং বাংলাদেশ ব্যাংকের ইডি লীলা রশীদ।  
উক্ত ওয়েবিনারে স্বাগত ব্ক্তব্য দেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মোহম্মদ শামস্-উল ইসলাম। উপ-ব্যবস্থাপনা পরিচালক আনিসুর রহমানের সভাপতিত্বে ধন্যবাদ জ্ঞাপন করেন উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. রফিকুল ইসলাম। আলোচনায় অংশ নেন অগ্রণী ব্যাংক জিএম’স ক্লাব এর সভাপতি আব্দুস সালাম মোল্যা, এক্সিকিউটিভ ফোরামের সাধারণ সম্পাদক  এম, এ মজিদ তালুকদার, অফিসার সমিতির সাধারণ সম্পাদক মোবারক হোসেন, সিবিএর সভাপতি খন্দকার নজরুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের আহবায়ক মামুুনুর রশীদ।   
এ রকম ওয়েবিনারের উদ্যেগকে স্বাগত জানিয়ে সিনিয়র সচিব আসাদুল ইসলাম অগ্রণী ব্যাংক লিমিটেডের ভূয়সী প্রশংসা করেন এবং তিনি বিশ্বের বিভিন্ন বড় বড় প্রতিষ্ঠানের  ইতিহাস লেখার উদাহরণ দিয়ে বঙ্গবন্ধু কর্তৃক প্রদত্ত নাম অগ্রণী ব্যাংকের ইতিহাস লেখার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন। তিনি বলেন, জাতির পিতা ‘দাবায়ে রাখতে পারবানা’  কথার মধ্য দিয়ে আমাদের চিন্তার স্বাধীনতা ও অর্থনৈতিক মুক্তির কথা বলে দিয়েছেন।
মুখ্য আলোচক ড. জায়েদ বখ্‌ত  উল্লেখ করেন বঙ্গবন্ধু কোন প্রথাগত বা একাডেমিক অর্থনীতিবিদ ছিলেন না । কিন্তু তার কর্ম ও চিন্তা দিয়ে তিনি মানুষের অর্থনৈতিক  মুক্তির কথা বলেছেন। তার কন্যা শেখ হাসিনাও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে মানুষের জীবন মান উন্নয়নে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন।
ওয়েবিনারের আলোচক ব্যাংকের পরিচালক মাহমুদা বেগম, কাশেম হুমায়ুন, ড. মো. ফরজ আলি, কে.এম.এন মনজুরুল হক লাবলু, খন্দকার ফজলে রশীদ এবং বাংলাদেশ ব্যাংকের  ইডি লীলা রশীদ তাদের বক্তব্যে বঙ্গবন্ধুর অর্থনৈতিক দর্শন, অর্থনৈতিক মুক্তির ছয় দফা  এবং ব্যাংক রাষ্ট্রীয়করণে তার অবিস্মরণীয় অবদানের কথা উল্লেখ করেন।  
ব্যাংকের  ব্যবস্থাপনা পরিচালক ও সিইও  তার বক্তব্যে বলেন, ‘জাতির পিতা এ ব্যাংকের নামকরণ করেছেন অগ্রণী, যার অর্থ হলো আমাদেরকে সবার অগ্রে থাকতে হবে।’ ব্যাংককে অগ্রে রাখার জন্যে ১৩ হাজার কর্মকর্তা-কর্মচারীর নিরলস পরিশ্রমকে সাধুবাদ জানিয়ে তিনি আরো  বলেন,  ‘আমানত সংগ্রহ, রেমিট্যান্সে প্রবৃদ্ধি, এনপিএল কমানোসহ বিভিন্ন  সূচকে আমরা এগিয়ে আছি।’  এছাড়াও  কর্পোরেট লেভেলে বঙ্গবন্ধু কর্নার স্থাপন, মুক্তিযুদ্ধের স্মৃতিকথা লিখে বঙ্গবন্ধু, বাংলাদেশ, মুক্তিযুদ্ধের প্রতি অগ্রণী ব্যাংক সম্মান জানিয়েছেন বলে উল্লেখ করেন।  
উক্ত ওয়েবিনারে  মুজিব শতবর্ষের ধারাবাহিক  কর্মসূচির অংশ হিসেবে স্পেশাল স্টাডি সেল (পিআরডি) এর মাধ্যমে প্রকাশিত ‘জনমে জনমে মুজিব’ স্মরণিকা  দ্বিতীয় সংখ্যার মোড়ক উম্মোচন করা হয়। উল্লেখ্য  ‘জনমে জনমে মুজিব’ এর প্রধান উপদেষ্টা  ব্যবস্থাপনা পরিচালক ও সিইও , উপদেষ্টা উপ-ব্যবস্থাপনা পরিচালকগণ, সার্বিক তত্বাবধানে মহাব্যবস্থাপক,  প্রধান সম্পাদক শেখর চন্দ্র বিশ্বাস এবং সম্পাদনা করেছেন লেখক, গবেষক আল আমিন বিন হাসিম।

অগ্রণী ব্যাংকের ট্রেনিং ইনস্টিটিউটের ভার্চুয়াল প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
শোকের মাসে অগ্রণী ব্যাংকের মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি

আপনার মতামত লিখুন