বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
অর্থনীতি

আকর্ষণের কেন্দ্রে ভিস্তা বড় পর্দার টিভি

নিজস্ব প্রতিবেদক
১৩ নভেম্বর ২০২২

বড় পর্দায় খেলা উপভোগ! মনে হবে স্টেডিয়ামে বসেই খেলা দেখছেন। এখন বড় পর্দার প্রতি মানুষের আকর্ষণ বাড়ছে। বড় পর্দার টিভিতে খেলা বা অনুষ্ঠান উপভোগ ফ্যাশনে পরিণত হয়েছে। বাসায় বড় পর্দার একটি টিভি থাকা যেমন আভিজাত্যের প্রকাশ, তেমনি  সময়েরও দাবি। প্রযুক্তির উৎকর্ষের  কল্যাণে  উঁচু মানের বড় পর্দার টিভি এখন সাশ্রয়ী দামেই পাওয়া যাচ্ছে দেশেই। 

সম্প্রতি বাংলাদেশের বাজারে বেশ গ্রাহকপ্রিয় হয়ে উঠেছে ভিস্তা ব্র্যান্ডের টিভি। সর্বোচ্চ মানের লেটেস্ট অ্যান্ড্রয়েড ও বড় স্ক্রিনের টিভির জন্যে ইতোমধ্যেই ভিসতা’র সুমান ছড়িয়েছে পড়েছে। আমেরিকা, যুক্তরাজ্যের প্রযুক্তি ও লেটেস্ট অ্যান্ড্রয়েড সফটওয়ারের সমন্বয়ে উচ্চমানের টিভি বাংলাদেশেরই তৈরি করছে ভিসতা। গাজীপুরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে রয়েছে ভিসতা কারখানা। 

চলছে বিশ্বকাপ ক্রিকেট। নভেম্বরে শুরু হচ্ছে বিশ্বকাপ ফুটবল। জানুয়ারিতে বিপিএল ক্রিকেট। আবার আগামী বছরের মে মাসে হবে ওয়ানডে বিশ্বকাপ। সুতরাং লম্বা একটা সময় নিয়ে খেলায় মেতে থাকবে বাংলাদেশ তথা পুরো বিশ্ব। এছাড়া, শীত মৌসুমে আনন্দ বিনোদন উপভোগ করতে টিভির চাহিদা থাকবে। তবে, অতি সম্প্রতি এসব খেলা বা অনুষ্ঠান উপভোগে বড় পর্দার টিভির দিকেই সবার চোখ। আর তাই বেস্ট কোয়ালিটির বিভিন্ন সাইজের অ্যান্ড্রয়েড, ভয়েস কন্ট্রোল, এলইডি টিভি বাজারে এনছে ভিসতা। এরমধ্যে বেশি বিক্রি হচ্ছে ৬৫ ইঞ্চি, ৫৫ ও ৪৩ ইঞ্চি অ্যান্ড্রয়েড টিভি। 

টিভি বা টেলিভিশন সেট কেনার কথা যারা ভাবছেন-তাদের জন্য এই রিভিউ। শুরুতেই একটা কথা বলে রাখি। এখন যারা টিভি কিনবেন, অবশ্যই অ্যান্ড্রয়েড টিভি কিনবেন। দেখে নেবেন, সেটা যেন জেনুইন অ্যান্ড্রয়েড হয়। আজকাল অনেক দেশি-বিদেশি ব্র্যান্ডও কপি অ্যান্ড্রয়েড চালায়। অ্যান্ড্রয়েড কেন কিনবেন? প্রথমত সাধারণ টিভি আর অ্যান্ড্রয়েড টিভির দাম এখন প্রায় সমান। দ্বিতীয়ত, অ্যান্ড্রয়েড না কিনলে বর্তমান সময় থেকে পিছিয়ে পড়বেন। 

সিআরটি-এলসিডি-এলইডি-স্মার্ট ও অ্যান্ড্রয়েড। এই নামগুলো উচ্চারণ করলেই বোঝা যায় টেলিভিশনের বিবর্তনের ধারা। তার মানে সবশেষ সংযোজন হলো অ্যান্ড্রয়েড। এই অ্যান্ড্রয়েড টিভিকে গুগল টিভিও বলা হচ্ছে। 

তবে স্মার্ট টিভি নামটি বলতে যতটা স্মার্ট শোনায় আদতে এটা এ্যান্ড্রয়েড এর কাছে কিছূই না। অ্যান্ড্রয়েড টিভিকে বলা চলে বড় পর্দার মোবাইল ফোন। স্মার্ট টিভি যদি একটা খাল হয়, তাহলে অ্যান্ড্রয়েড হচ্ছে সাগর, মহাসাগর। অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে যেমন যেকোনো অ্যাপ ডাউনলোড করা হয়, আপডেট করা যায়, অ্যান্ড্রয়েড টেলিভিশনও তাই। আরেকটা কথা, আগে টেলিভিশন যা দেখাতো আমাদের বাধ্য হয়ে তাই দেখতে হতো। আর এখন আপনি যেটা দেখতে চান অ্যান্ড্রয়েড টিভি আপনাকে তাই-ই দেখাবে। 

সবশেষ এসেছে অ্যান্ড্রয়েড-১১। বাংলাদেশে ভিসতা ইলেকট্রনিক্স সবার আগে এনেছিলো অ্যান্ড্রয়েড-৯। এবার তারাই সবার আগে আনলো অরিজিনাল লেটেস্ট মডেলের অ্যান্ড্রয়েড-১১। তবে ভিসতা টিভি গুগল সার্টিফাইড। ভিসতা টিভির ম্যানুফ্যাকচারিং বা স্পেসিফিকেশন গুগল স্ট্যান্ডার্ড মেনে করতে হয়। 

যারা ইঞ্জিনিয়ার এবং ইলেকৈট্রনিক্স ডিভাইস সম্পর্কে ভালো নলেজ রাখেন তারা জানেন; টিভি কেনার সময় দুটো বিষয় মাথায় রাখতে হয়। হার্ডওয়্যার এবং সফটওয়্যার। 

টিভির প্রাণ হলো এর মাদারবোর্ড। তার মধ্যে থাকে প্রসেসর, চিপস, রম, র‌্যাম ইত্যাদি। এসব বিবেচনায় ভিস্তাকে আমরা বলতে পারি আমেরিকান প্রযুক্তির একটি প্রোডাক্ট। ন্যানোসেল টেকলোজির ভিস্তা টিভি হার্ডওয়্যার অন্যদের তুলনায় সেরা। ভিস্তার প্রসেসর আমেরিকান। কোয়াডকোর এবং মিডিয়াটেক প্রসেসর ব্যবহার করা হয়েছে এতে। চিপস ইউকে বা যুক্তরাজ্যের। এআরএম করটেক্স চিপস ডিজাইন করা হয়েছে ইংল্যান্ডের বিশ্বখ্যাত ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় ল্যাবে। 

র‌্যাম- মডেলভেদে ১ জিবি থেকে ২ জিবি র‌্যাম ব্যবহার করা হয়েছে। যার মডের ডিডিআর-৩। যা গুগল স্ট্যান্ডার্ড। ভিস্তা টিভির রম বা ইন্টারনাল মেমোরি ৮ জিবি থেকে ১৮ জিবি। যা গুগল স্ট্যান্ডার্ড মেনে করা হচ্ছে। ভিস্তা টিভির প্যানেল আমেরিকান টেকনোলজির। ভিস্তা টিভির কেবিনেট এবং বডি ভার্জিন প্লাস্টিক ও মেটালে তৈরি। এর ডিজাইন অ্যারিসটোক্রেটিক।  

টিভি সেটের অপারেটিং সিস্টেম হিসেবে সফটওয়্যার খুবই গুরুত্বপূর্ণ। আগেই বলেছি ভিসতা টিভি অ্যান্ড্রয়েড সফটওয়্যারে চলে। এটি আমেরিকান এবং সর্বাধুনিক। এটি গুগল এর একটি সফটওয়্যার। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম এর সুবিধা হলো এটি মোবাইল ফোনের মতো অটো আপডেট নেয়। হাজার হাজার অ্যাপস ডাউনলোড দেয়া যায়, ব্যবহার করা যায়। বলা চলে কম্পিউটার, মোবাইল ফোন, টিভি, ক্লাসের রাইটিংবোর্ড, রেডিও ইত্যাদি নানা প্রযুক্তির সুবিধা মেলে গুগল টিভি থেকে। ডিশ লাইন ছাড়াও নেট ব্যবহার করে টিভি দেখা যায়। 

অ্যান্ড্রয়েড ছাড়াও টেলিভিশনে অপারেটিং সিস্টেম হিসেবে আরও কিছু সফটওয়্যার ব্যবহৃত হয়। যদিও সেগুলো গুগলের মতো এতটা জনপ্রিয়তা পায়নি। যেমন ওয়েব ওএস, টাইজান ও উইজডম শেয়ার। তবে, অ্যান্ড্রয়েড ছাড়া অন্যান্য সিস্টেম ব্যবহারের একটা ঝুঁকি রয়েছে। অন্য অপারেটিং সিস্টেমগুলো অ্যান্ড্রয়েডের মতো বহুমুখী কার্যকরী নয়। 

একটি বিষয়ে সাবধান থাকতে হবে। অনেকেই অরিজিনাল অ্যান্ড্রয়েড দিচ্ছে না, ঠকছেন ক্রেতারা। কেনার সময় সতর্ক থাকতে হবে। যারা এ ব্যাপারে শতভাগ গ্যারান্টি দেবে, কপি প্রমাণিত হলে নতুন টিভি দেবে; তাদের টিভিই কেনা উচিত। 

তবে অতি সম্প্রতি একটা নতুন ট্রেন্ড বা প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। বড় পর্দার প্রতি সবার দুনির্বার আকর্ষণ রয়েছে। যেমন, ফুটবল বা ক্রিকেট খেলা হলে ঘরে বসে বিশাল একটি পর্দায় খেলা দেখা অন্যরকম মজার। মনে হবে মাঠে বা স্টেডিয়ামে বসেই খেলা দেখছেন। 

আগে বড় পর্দায় বড় বড় ডট দেখা যেতো, ছবি ভালো আসতো না। এখন রিয়েল ফোরকে, এইচডি রেজুলেশনের বড় পর্দার টিভি বাজারে এনেছে ভিস্তা ইলেকট্রনিক্স। যা আপনার টিভি দেখার ধারণাই বদলে দেবে, নিয়ে যাবে রঙিন বাস্তব দুনিয়ায়। ভিস্তার ফোরকে আলট্রা এইচডি টিভিতে রয়েছে ১.০৭ বিলিয়ন কালার। আর এইচডি, ফুল এইচডি টিভিতে কালারের সংখ্যা ১৬.৭ মিলিয়ন। 

নেট কানেকশন থাকলে ভিস্তা টিভি দেখা যায় ডিশ লাইন ছাড়াই। বিল্ট ইন করা আছে নেটফ্লিক্স, টফি, বিনজ, টুবি এরকম অসংখ্য ওটিটি প্ল্যাটফর্ম। ভিস্তা ব্র্যান্ডের বড় পর্দার টিভিগুলোর দামও তুলনামূলক কম। ভিস্তার বেশ কয়েকটি মডেল বাজারে দুর্দান্ত ফিডব্যাক পাচ্ছে। পণ্য বিক্রি করেই দায় খালাস নয়, বরং কোয়ালিটি পণ্য দিয়ে দীর্ঘদিন টিকে থাকা এবং মার্কেট ডমিনেট করাই ভিস্তার লক্ষ্য। ভিস্তার রয়েছে ৮৬, ৭৫, ৬৫, ৫৫, ৪৩, ৪০ এবং ৩২ ইঞ্চির টেলিভিশন।

ভিসতাই হবে বাংলাদেশের এক নম্বর ব্র্যান্ড: ইলিয়াস কাঞ্চন
দুর্ঘটনায় নিহত ওয়ালটন প্লাজার কর্মীর বাবার হাতে চেক হস্তান্তর

আপনার মতামত লিখুন